চলে গেলেন দেশের কৃর্তী সন্তান চুয়াডাঙ্গার গর্ব ড. মাহবুব হোসেন

স্টাফ রিপোর্টার: ঢাকাস্থ চুয়াডাঙ্গা জেলা সমিতির সাবেক সভাপতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অর্থনীতিবিদ ড. মাহবুব হোসেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…….রাজেউন)। গতপরশু বাংলাদেশ সময় রাত ২টায় যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭১ বছর।
মরহুমের কার্পাসডাঙ্গাস্থ নিকটজনেরা বলেছেন, মরহুমের মৃতদেহ বৃহস্পতিবারের মধ্যে দেশে আনা সম্ভব হলে চুয়াডাঙ্গা কার্পাসডাঙ্গা কবরস্থানে দাফন সম্পন্ন করার প্রক্রিয়া করা হবে। অবশ্য স্ত্রী সন্তানদের নিকট থেকে দাফনের বিষয়টি নিশ্চিত করা সম্ভব হয়নি। মাহবুব হোসেনের মৃত্যুতে ঢাকাস্থ চুয়াডাঙ্গা জেলা সমিতির সভাপতি কাজী সিরাজুল ইসলাম, ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহাসিন আলীসহ অনেকেই শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, ড. মাহাবুব হোসেনের মতো গবেষক, কৃতী মানুষ দেশে বিরল। তাকে হারিয়ে দেশের কৃষি অর্থনীতি বিভাগের অপূরণীয় ক্ষতি হলো। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে অনেকেই বিবৃতি দিয়েছেন।
ড. মাহবুব হোসেন ছিলেন দেশের কৃতী সন্তান। মূলত কৃষি অর্থনীতি বিষয়ক গবেষণা, লেখালেখি এবং কৃষির উন্নয়নে উদ্ভাবনী ভূমিকার জন্য পরিচিত ছিলেন তিনি। কৃষির উন্নয়নে অবদান রাখায় ১৯৮৪ সালে বাংলাদেশ এগ্রিকালচারাল ইকোনমিস্ট অ্যাসোসিয়েশন থেকে স্বর্ণপদকও পান তিনি। ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক মাহবুব হোসেন ফিলিপাইনে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের সামাজিক বিজ্ঞান বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালকও ছিলেন এই অর্থনীতিবিদ। বাইপাস সার্জারি এবং হৃদযন্ত্রে ভাল্ব প্রতিস্থাপনের জন্য ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানেই বাংলাদেশ সময় রোববার রাত ২টার দিকে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।