বিশ্ব টুকিটাকি : পাকিস্তানে নয় জঙ্গির মৃত্যুদণ্ড

তেল আবিবে বন্দুকধারীর গুলিতে নিহত ২
মাথাভাঙ্গা মনিটর: ইসরায়েলের তেল আবিব শহরের কেন্দ্রস্থলে এক জনাকীর্ণ পানশালায়ে এক বন্দুকধারীর গুলিবর্ষণে অন্তত দুজন নিহত এবং আরো ৭ জন আহত হয়েছে। পুলিশ বলছে, গুলিবর্ষণকারী পালিয়ে গেছে। জানা গেছে, আক্রমণকারী ছিলো একজন যুবক এবং তার হাতে একটি এ্যাসল্ট রাইফেল ছিলো। এই হত্যাকাণ্ডের পেছনে কি উদ্দেশ্য কাজ করেছে তা এখনো স্পষ্ট নয়। তবে গত কয়েক মাসে ইসরায়েলিদের ওপর অনেকগুলো ফিলিস্তিনি আক্রমণ ঘটেছে। এবার নতুন বছর শুরুর আগে আগে নিরাপত্তা জোরদার করা হলেও সুনির্দিষ্ট কোনো আক্রমণের হুমকি ছিলো না, বলছে পুলিশ। তবে তেল আবিবের মেয়র রন হুলদাইকে উদ্ধৃত করে জেরুসালেম পোস্ট পত্রিকা জানাচ্ছে, এটি হয়ত জাতীয়তাবাদ-প্রসূত একটি সন্ত্রাসবাদী আক্রমণের ঘটনা। বন্দুকধারীর সন্ধানে এখন ব্যাপক অভিযান শুরু হয়েছে। পুলিশ একাধিক ভবনে তল্লাশি চালিয়েছে। বেশ কিছু রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। তেল আবিবের ডিজেংঅফ স্ট্রিট নামে একটি রাস্তার ওপর অবস্থিত বারটিতে আসা লোকজনের ওপর আক্রমণকারী স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলিবর্ষণ করে। আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর।
গত ২৩ ডিসেম্বর পর্যন্ত ফিলিস্তিনিদের ছুরি ও বন্দুক নিয়ে চালানো আক্রমণে ২১ জন ইসরায়েলি নিহত হয়েছে। আর ফিলিস্তিনি নিহত হয়েছে ১৩১ জন। যাদের বেশিরভাগই ইসরাইলি বাহিনীর সাথে সংঘর্ষে নিহত হয়।

জার্মানিতে হামলার পরিকল্পনা করছে সিরিয়া-ইরাকি জঙ্গিরা
মাথাভাঙ্গা মনিটর: জার্মানির মিউনিখ শহরে হামলার পরিকল্পনা করছে ইরাক ও সিরিয়ার জঙ্গিরা। মধ্যরাতের কয়েকঘণ্টা আগে এ খবর জানতে পেরেছে জার্মানি। তবে পুলিশ সন্দেহভাজনদের খুঁজে পায়নি। তাদের উপস্থিতি আদৌ আছে কি-না বা তারা জার্মানিতে আছে কি-না তাও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন মিউনিখের পুলিশ প্রধান হুবার্টোস আন্দ্রা। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জার্মান র্ককর্তারা নতুন বছরের শুরুতেই দুটো ট্রেন স্টেশনে আত্মঘাতী হামলা পরিকল্পনার বাস্তব তথ্য পেয়েছে। আন্দ্রা বলেন, আমরা নামও পেয়েছি। তারা মিউনিখে আছে কি-না বা জার্মানিতেই আছে কি-না তা জানিন। তিনি আরও বলেন, এ মূহুর্তে আমরা এ নামগুলো সঠিক কি-না তাও জানিনা। আদৌ তাদের কোনো উপস্থিতি আছে কি-না বা তারা কোথায় আছে তা আমরা জানিনা। এগুলো জানলে আমরা স্পষ্টতাই আরও একধাপ এগিয়ে থাকতাম। তারা মিউনিখ না জার্মানিতে সে ব্যাপারে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে হামলা পরিকল্পনার খবরে সতর্কতা জারি করে মিউনিখের ট্রেন স্টেশনগুলো প্রাথমিকভাবে বন্ধ করে দেয়ার কয়েকঘন্টা পর আবার চালু করা হয়।

জোড়-বিজোড় গাড়ি চলাচল প্রথম দিনে সফল
মাথাভাঙ্গা মনিটর: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গর্বিত বোধ করতেই পারেন। কেননা, রাজধানীর দূষণ কমাতে তার সরকারের জোড়-বিজোড় পরীক্ষা প্রথম দিনে দুর্দান্ত সফল। দিল্লির মাত্রা ছাড়া দূষণ কমাতে বিধিনিষেধ মানতে সবার মধ্যে একটা তাগিদ দেখা গেছে। নতুন বছরের প্রথম দিনে গতকাল শুক্রবার শুধু বিজোড় সংখ্যার গাড়িই রাস্তায় নেমেছে। জোড় সংখ্যার কিছু গাড়ি যে চোখে পড়েনি তা নয়, তবে সংখ্যায় তা অল্প। বিধি ভাঙার জন্য বিকেল পাঁচটা পর্যন্ত পুলিশ ২ হাজার টাকা জরিমানার মোট ১১৭টি চালানও কেটেছে। কিন্তু তা সত্ত্বেও বলা যায়, নতুন এই পরীক্ষায় দিল্লি চমৎকার উতরে গেছে। মুখ্যমন্ত্রী বলেছেন, আমি গর্বিত। জোড়-বিজোড় পরীক্ষায় দিল্লিবাসীর সাড়ায় আমি অভিভূত। এটা এখন এক আন্দোলনের পর্যায়ে পৌঁছে গেছে। দিল্লি গোটা দেশকে পথ দেখাবে। জোড়-বিজোড় পরীক্ষা হলো যে ব্যক্তিগত গাড়ির নম্বর প্লেটের শেষ সংখ্যা বিজোড়, সেই গাড়ি মাসের ১, ৩, ৫, ৭’র মতো বিজোড় তারিখে শুধু রাস্তায় নামতে পারবে। জোড় নম্বর প্লেটের গাড়িগুলি বের হবে ২, ৪, ৪, ৮’র মতো জোড় তারিখে। শূন্যকে জোড় সংখ্যা হিসেবে ধরা হয়েছে। রোববার এই নিয়ম শিথিল। এই বিধি ১৫ জানুয়ারি পর্যন্ত পরীক্ষামূলকভাবে কার্যকর থাকবে। তারপর নিয়মের সুবিধে-অসুবিধে খতিয়ে দেখে পূর্ণাঙ্গ নীতি তৈরি হবে। সরকারের হিসেব অনুযায়ী এই নীতির ফলে ফি দিন শুধু দিল্লিতেই অন্তত কুড়ি লাখ ব্যক্তিগত গাড়ি রাস্তায় কম চলবে।

পাকিস্তানে নয় জঙ্গির মৃত্যুদণ্ড
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সামরিক আদালত গতকাল শুক্রবার সন্ত্রাসী কর্মকাণ্ড ও সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের ওপর হামলার অভিযোগে ৯ জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছেন। ২০১৪ সালের ডিসেম্বরের পর থেকে সামরিক আদালতে বিচার করে দেশটিতে এখন পর্যন্ত ৩০০ ফাঁসি কার্যকর করা হয়েছে। অবশ্য সমালোচকেরা এ বিচারের মান নিয়ে প্রশ্ন তোলেন। পাকিস্তানি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনী প্রধান শুক্রবার ৯ জঙ্গির মৃত্যুদণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন। এই জঙ্গিরা ঘৃণ্য সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত ছিলো। মৃত্যুদণ্ড পাওয়া এ জঙ্গিদের তালিকায় রয়েছে তালেবান সদস্য মোহাম্মদ ঘুরি এবং হরকাতুল জিহাদের কর্মী আবদুল কাইয়ুম ও সিপাহ-ই-সাহাবা পাকিস্তানের কয়েকজন সদস্য। মোহাম্মদ ঘুরি রাওয়ালপিন্ডির একটি মসজিদে হামলার অভিযোগে অভিযুক্ত আর আবদুল কাইয়ুম ইন্টার সার্ভিস ইনটেলিজেন্সের কার্যালয়ে গাড়ি বোমা আক্রমণের জন্য অভিযুক্ত। এ ছাড়া সেনা সদস্যদের ওপর হামলার দায়ে দু জঙ্গিকে এবং শিয়া সম্প্রদায়ের ওপর হামলার দায়ে সিপাহ-ই-সাহাবার ৫ সদস্যকে ফাঁসির এ দণ্ড দেয়া হয়।

চীনে আগুনে ৬ ব্যক্তির মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: চীনের লিয়াওনিং প্রদেশের একটি আবাসিক ভবনে আগুন লাগার ঘটনায় অন্ততপক্ষে ছয় ব্যক্তির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত ২টার দিকে সেনইয়াং শহরে এ দুর্ঘটনা ঘটে। ৭তলা ভবনটির করিডরেও আগুন ছড়িয়ে পড়ে। উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। পুলিশ জানিয়েছে, আগুন লাগার প্রকৃত কারণ এখনই বলা সম্ভব হচ্ছে না।