দেশ বিদেশের টুকরো খবর : অস্ট্রেলিয়ায় সালফিউরিক অ্যাসিডবাহী ট্রেন লাইনচ্যুত

সড়ক দুর্ঘটনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের দু ছাত্র নিহত
স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় সড়ক দুর্ঘটনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের দু শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহতরা হলেন, কম্পিউটার সাইন্স বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আসিফ ও প্রথম বর্ষের শিক্ষার্থী মামুন। এ ঘটনার পর শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। গতকাল সোমবার সন্ধ্যায় মোটরসাইকেলে করে ওই দু শিক্ষার্থী বন্ধুর বাড়ি যাচ্ছিলেন। রাত সাড়ে ৭টার দিকে উপজেলাধীন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিশ্ববিদ্যালয়ের মোড় এলাকায় নেত্রকোনাগামী যাত্রীবাহী একটি বাসের সাথে মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তারা নিহত হন। পুলিশ বাসটি আটক করেছে। আসিফের বাড়ি ত্রিশালে এবং মামুনের বাড়ি ময়মনসিংহের ঘুন্ডি এলাকায় বলে জানা গেছে।

রাজশাহীতে বোমা হামলায় মেয়র প্রার্থীসহ আহত ১০
স্টাফ রিপোর্টার: রাজশাহীর নগরীর নওহাটার পৌরসভার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল বারী খানের গণসংযোগে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে আব্দুল বারী খানসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। গতকাল সোমবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে পৌরসভার আনসার ক্যাম্পের পাশে মধ্য পুঠিয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে। এ ঘটনার পর নওহাটা পৌরসভার প্রার্থীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আহতদের মধ্যে মেয়রপ্রার্থী আব্দুল বারী খান, মনসুর, ইমদাদ হোসেন, শফিকুল, ওয়াজেদ আলী, নওহাটা উপ-স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। অন্যদের মধ্যে নওহাটা এলাকার মানিক (৩৪) ও রাসেলকে (৩০) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সহায়তার অর্থ বাংলাদেশে নয় ব্রিটেনে ব্যয় হওয়া দরকার
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে বন্যা ভয়াবহ রূপ নেয়ার প্রেক্ষিতে এক ব্রিটিশ এমপি বলেছেন, বিদেশি সহায়তার অর্থ বাংলাদেশে নয় বরং দেশেই ব্যয় হওয়া উচিত। লেবার পার্টির এমপি সিমন ডাঙ্কজুক বিবিসি রেডিও ম্যানচেস্টারকে দেয়া এক সাক্ষাত্কারে তিনি বলেন, আমরা কেন অর্থ বাংলাদেশে ব্যয় করবো যখন ব্রিটেনে অর্থ ব্যয় করার প্রয়োজন রয়েছে। এখানে কী সমস্যা হচ্ছে সেটা নির্ধারণ করতে হবে কোনো উন্নয়নশীল দেশে নয়। এটাই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত। তিনি বলেন, বন্যা মানুষের জন্য দুর্ভোগ হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় যা সঠিক তাই করতে হবে। অর্থ কোনো উন্নয়নশীল দেশের চেয়ে নিজেদের দেশেই ব্যয় করা দরকার।

অস্ট্রেলিয়ায় সালফিউরিক অ্যাসিডবাহী ট্রেন লাইনচ্যুত
মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ায় সালফিউরিক অ্যাসিড বোঝাই ২৬ কন্টেইনারের একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে। কন্টেইনারগুলোতে প্রায় ২ লাখ লিটার অ্যাসিড ছিলো। গত রোববার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে উত্তর-পশ্চিম কুইন্সল্যান্ডে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটির ৩জন কর্মীকে হাসপাতালে পাঠানো হয়েছে। তারা সামান্য আহত হয়েছেন। দুর্ঘটনার পরপরই ওই স্থানে জরুরি অবস্থা জারি এবং ২ কিলোমিটার এলাকায় সাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কুইন্সল্যান্ডের পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পর অ্যাসিড ছড়িয়ে পড়ছে কি-না তা এখনো নিশ্চিত নন তারা। অঞ্চলটি প্রবল বর্ষণের কারণে বন্যাক্রান্ত হওয়ায় সেখানে যাতায়াত কঠিন হয়ে পড়েছে। এখনো পর্যন্ত দুর্ঘটনার কারণ জানা সম্ভব হয়নি। সালফিউরিক অ্যাসিড অত্যন্ত ক্ষয়কারী। এটির সংস্পর্শে এলে পুড়ে যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়। এটি সার কারখানায় অতি প্রয়োজনীয় একটি উপাদান। এছাড়াও ডিটারজেন্ট থেকে শুরু করে বিভিন্ন ধরনের রঙ, ঔষধপত্র, কীটনাশকসহ কাগজ, বিস্ফোরক ও রেয়ন তৈরিতে প্রচুর সালফিউরিক অ্যাসিড ব্যবহৃত হয়।