চীনে খনিতে আটকা ১৭ শ্রমিক : খনি মালিকের আত্মহত্যা

নববর্ষের আগে ইউরোপে জঙ্গি হামলার আশঙ্কা
মাথাভাঙ্গা মনিটর: নতুন বছর শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। এ সময়ে ইউরোপের দেশগুলোর রাজধানীতে জঙ্গি হামলা হতে পারে বলে হুঁশিয়ার করেছে অস্ট্রিয়া। একটি মিত্র দেশের গোয়েন্দা সংস্থার কাছ থেকে তারা এ বার্তা পেয়েছে বলে জানিয়েছে। গত শনিবার ভিয়েনা পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বড়দিনের কয়েকদিন আগে একটি মিত্র গোয়েন্দা সংস্থা থেকে ইউরোপের বেশ কয়েকটি দেশের রাজধানীতে সতর্কবার্তা পাঠানো হয়। এতে বলা হয়, বড়দিন ও নববর্ষের মধ্যবর্তী সময়ে ভিড়বহুল এলাকায় গোলাগুলি বা বোমা হামলার ঘটনা ঘটতে পারে। গোয়েন্দা তথ্যে বেশ কয়েকজন সম্ভাব্য হামলাকারীর নাম উল্লেখ করা হয়েছে। তাদের বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। যদিও তদন্তে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো ফল পাওয়া যায়নি। সতর্কবার্তা পাওয়ার পর রাজধানী ভিয়েনাসহ অস্ট্রিয়ার বিভিন্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

টেক্সাসে ঘূর্ণিঝড়ে নিহত ৮
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের টেক্সাসে আঘাত হানা ঘূর্ণিঝড়ে অন্তত ৮জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ নিয়ে এক সপ্তাহে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে একাধিক ঘূর্ণিঝড়ে ২৬ জন নিহত হলো। গতকাল রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সন্ধ্যায় টেক্সাসের বিভিন্ন শহরে একাধিক ঘূর্ণিঝড় আঘাত হানলে হতাহতের ঘটনা ঘটে। ডালাসের কাছে গারল্যান্ডে একাধিক গাড়ির ভেতর পাঁচজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের আঘাতে ওই গাড়িগুলো দুর্ঘটনায় পড়ে বলে ধারণা কর্তৃপক্ষের। পার্শ্ববর্তী দুটি শহরে আরও তিনজনের লাশ পাওয়া যায়। হতাহতের আরও ঘটনা আছে কি-না তা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ। পুলিশ জানিয়েছে, ঘূর্ণিঝড়ে গির্জা, ঘরবাড়ি, গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে গেছে গাছপালা। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে গ্যাসলাইন।

চীনে খনিতে আটকা ১৭ শ্রমিক : খনি মালিকের আত্মহত্যা
মাথাভাঙ্গা মনিটর: চীনে শ্যাডংয়ে ধসে পড়া একটি খনিতে আটকা পড়া ১৭ শ্রমিককে উদ্ধার তৎপরতা চলার মাঝেই আত্মহত্যা করেছেন খনিটির মালিক মা কঙ্গবো। গতকাল রোববার সকালে খনির একটি কুয়ায় ঝাঁপিয়ে পড়ে তিনি আত্মহত্যা করেন বলে জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া। মা কঙ্গবো ইউরোং খনি কোম্পানির চেয়ারম্যান ছিলেন। তার আত্মহত্যার কারণ স্পষ্ট জানা যায়নি। তবে বেইজিং থেকে বিবিসি সংবাদদাতা বলছেন, চীন কর্তৃপক্ষ খামখেয়ালি নিয়োগকর্তাদের শাস্তি কঠোর করেছে। খনিটিতে দু দিন ধরে ১৭ জন আটকা পড়ে আছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা। শুক্রবারের খনি ধসে তাৎক্ষণিক একজন নিহত হয়। বের হয়ে আসতে সক্ষম হয় ৪ শ্রমিক। তখন থেকেই বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে। চীনে প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে। সর্বশেষ এই খনি ধসের কারণ কি তা এখনো নিশ্চিত নয় কর্তৃপক্ষ। দক্ষিণ চীনে নির্মাণকাজ চলাকালে প্রাণঘাতী এক ভূমিধসের কয়েকদিন পর এ খনি ধস হলো। উদ্ধারকারীরা গর্ত খুঁড়ে আটকা পড়া শ্রমিকদেরকে খাবার ও পানি সরবরাহের চেষ্টা চালাচ্ছে।