চুয়াডাঙ্গা-মেহেরপুর-ঝিনাইদহসহ সারাদেশে ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারাদেশে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে ব্যাপক উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গত শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। দিনটি বিশ্বমানবতার মুক্তির দিশারী মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লামের জন্ম ও ওফাত দিবস।
দিবসটি উপলক্ষে বিভিন্ন ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিলো- মহানবী সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম-এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, শোভাযাত্রা, সেমিনার, মিলাদ মাহফিল ও মোনাজাত। পবিত্র ঈদে মিলাদুন্নবীর তাত্পর্য তুলে ধরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাণী দেন। ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে শুক্রবার ছিলো সরকারি ছুটি।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, পবিত্র ঈদেমিলাদুন্নবী (স.) পালনে মেহেরপু গাংনীতে শুক্রবার সকালে র্যা লি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গাংনী দারুচ্ছুন্নাত মোখতারিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিম খানা এ অনুষ্ঠানের আয়োজন করে। মাদরাসা প্রাঙ্গণ থেকে ছাত্র, শিক্ষক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে র্যা লিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মাদরাসা প্রাঙ্গণে ফিরে শেষ হয়। সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাদরাসা সুপার মাও. নাজমুল হুদা ও মাদ্রাসার শিক্ষক মাও. রুহুল আমিন।
এদিকে ঈদেমিল্লাদুন্নবী (স.) উপলক্ষে এ উপজেলার মসজিদে মসজিদে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঝিনাইদহে র্যা লি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যা লি বের হয়। র্যা লিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র্যা লিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ শিক্ষার্থীরা অংশ নেয়। পরে ইসলামী ফাউন্ডেশনের কার্যালয়ে তেলাওয়াত, হামদ-নাত ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুষ্টিয়ায় পবিত্র ঈদ-ই-মিলাদুন্নাবী (সা.) উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার রাতে শহরের বারো শরীফ দরবার মসজিদে জিকির আজগার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া শুক্রবার ভোরে দিবসটি উপলক্ষে বারো শরীফ দরবার উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শ’ শ’ ধর্মপ্রাণ মুসলমান এতে অংশ নেন।