দেশের টুকরো খবর – ২০/১২/২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বাতিল করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এ তথ্য নিশ্চিত করেছেন। চৌধুরী সারওয়ার জাহান বলেন, আগামী ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষে ২০১৬ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরাই শুধু অংশগ্রহণ করতে পারবেন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তারা আর ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন না। এবার (২০১৫-১৬) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন শিক্ষার্থীরা।

 

জাবিতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি সাক্ষাৎকার শুরু

স্টাফ রিপোর্টার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ রোববার পর্যন্ত চলবে। সাক্ষাৎকার শনিবার থেকে শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও উপ-নিবন্ধক (শিক্ষা) মোহাম্মদ আলী জানান, বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটে মেধা তালিকায় উত্তীর্ণ প্রার্থীদের এ সাক্ষাৎকার গ্রহণ হচ্ছে। তিনি আরো জানান, শুধুমাত্র কলা ও মানবিক অনুষদভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা থাকায় এ ২ বিভাগের সাক্ষাৎকার বুধবার পর্যন্ত চলবে। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান, আদিবাসী, দলিত সম্প্রদায় ও প্রতিবন্ধী কোটায় ভর্তির জন্য অগ্রণী ব্যাংক জাবি শাখায় ২০০ টাকা ফি জমা দিয়ে ফরম সংগ্রহ করে বুধবারের মধ্যে তা বিশ্ববিদ্যালয়ের ভর্তি শাখায় জমা দিতে হবে। সাক্ষাৎকারে উত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৭ ডিসেম্বর । বিভিন্ন বিভাগে ভর্তি চলবে আগামী ৩০ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত।  এছাড়া ১৬ জানুয়ারি থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.juniv.edu)  পাওয়া যাবে।

মায়ের লাশের পাশে বসে শিশুর কান্না শুনে ছুটে এলেন প্রতিবেশী

স্টাফ রিপোর্টার: খাটের ওপর মায়ের নিথর দেহ। পাশে একমাত্র সন্তান পাঁচ বছরের নাসরিন মাকে ডেকে চলেছে আর কাঁদছে। কিন্তু মা না ওঠার কারণে কান্নার আওয়াজ যেন বেড়েই চলছিলো। গতকাল শনিবার ঢাকার সাভার পৌর এলাকার ভাটপাড়া মহল্লার একটি বাসায় এমন দৃশ্য দেখে প্রতিবেশীরা পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে। নিহত এ মায়ের নাম আসমা আক্তার (২৫)। পুলিশের ধারণা, আসমাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। পরিবারের অভিযোগ, সাবেক স্বামীই আসমাকে হত্যা করেছেন। আসমার গ্রামের বাড়ি ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। স্বামীর সাথে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর তিনি নাসরিনকে নিয়ে ভাটপাড়ার বাসায় ভাড়া থাকতেন। তিনি সাভারের শিমুলতলা এলাকার একটি পোশাক কারখানায় কাজ করতেন।

 

সেরা কণ্ঠের খেয়ালি হয়ে গেলেন ফ্রেমে বাধা ছবি

স্টাফ রিপোর্টার: সংগীত শিল্পী খেয়ালি কর্মকার (২১) আর নেই। গত শুক্রবার সকালে তিনি চলে গেছেন না ফেরার দেশে। গতকাল শনিবার সকালে তার বড় ভাই অতনু কর্মকার জানান, বুধবার রাতে খেয়ালি তাদের মালিবাগ চৌধুরীপাড়ার বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ সময় তার প্রচণ্ড শ্বাসকষ্ট হচ্ছিলো। তাকে দ্রুত হলিফ্যামিলি হাসপাতালে ভর্তি করা হয়। সকালে আরও অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। এখানে হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার সকালে মারা যান খেয়ালি। পরে ঢাকার রাজারবাগ কালীবাড়ি শ্মশানঘাটে খেয়ালির শেষকৃত্য সম্পন্ন হয়েছে। ২০১০ সালে চ্যানেল আই সেরা কণ্ঠ প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হয়েছিলেন খেয়ালি কর্মকার। তিনি লিমকো কুইন বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়ছিলেন।Top of Form

Bottom of Form

Top of Form

Bottom of Form