ফরমালিন ও বিষমুক্ত খাবার নিশ্চিতকরণে এন্টিডট আবিষ্কার

মেহেরপুর প্রতিনিধি: ২ লিটার পানিতে ৬-৮ গ্রাম ওষুধ গুলিয়ে যে কোনো সবজি যেমন বেগুন, কপি, করল্লা, মরিচ, ঢেঁড়স ইত্যাদি এবং আম, জাম, লিচুসহ বিভিন্ন ফল ও সব ধরনের মাছ ৪-৫ মিনিট ভিজিয়ে ধুয়ে রান্না করা যায়। ওষুধ মেশানোর পর ওইসব খাবার হবে প্রায় ৯২% বিষমুক্ত ও স্বাস্থ্যকর।
কৃষিবিষের প্রভাব থেকে কোটি কোটি মানুষের জীবন বাঁচাতে বিষমুক্ত নিরাপদ খাবার তৈরির প্রযুক্তি উদ্ভাবন করা সম্ভব হয়েছে। যা বিষাক্ত খাবার থেকে সুরক্ষা পায়। আর এ প্রযুক্তির আবিষ্কারক মেহেরপুরের কৃষি গবেষক মো. আব্দুল্লাহেল বাকি। তার আবিষ্কৃত এন্টিডট নামের বিষমুক্ত করণ ওষুধ এলাকায় প্রশংসা কুড়িয়েছে। প্রতিনিয়ত বিষাক্ত খাবার খেয়ে আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ। নষ্ট হচ্ছে প্রাণীকুল ও উপকারী পোকা মাকড়। দৈনন্দিন জীবনে আমাদের বিষমুক্ত খাবারের চাহিদা মেটাতে নেই কোনো মৌলিক গবেষণা ও তার নীতিমালা, নজরদারি। নিরাপদ খাদ্যের নিশ্চয়তা সারাবিশ্বেই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কৃষি বিষে তৈরি শাকসবজি ও ফলমুলে খাদ্য বাহিত রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। এ রোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় শিশু অন্তঃসত্বা নারী ও বয়স্করা।
ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি মেহেরপুর লিফ রিজিওনের অবসরপ্রাপ্ত অফিসার গবেষক ও উদ্ভাবক মো. আব্দুল্লাহেল বাকি দেশীয় ভেষজ দিয়েই তৈরি করেছেন সম্পূর্ণ ফরমালিন এবং কৃষি বিষমুক্ত স্বাস্থ্যকর নিরাপদ বিশুদ্ধ খাবার তৈরির প্রযুক্তি। যে খাবার খেলে কোনো প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা নেই। যার মূল্য খুবই কম। ১০০ গ্রাম ওষুধের মূল্য মাত্র ৪০ টাকা। এই গবেষণার ওপর আব্দুল্লাহেল বাকি ২০১২ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত অনেক পরীক্ষা নীরিক্ষা করে এই মতবাদ দেন।