সারা দেশে সড়ক দুর্ঘটনা : মৃত্যু মিছিলে আরো ২৬

স্টাফ রিপোর্টার: মহাসড়কে মৃত্যুর মিছিল। সারাদেশে সড়ক দুর্ঘটনায় এক দিনে প্রাণ হারিয়েছেন ২৬জন। এ সময় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক। গতকাল মঙ্গলবার সিরাজগঞ্জের শাহজাদপুর, রাজশাহী, যশোর ও বাগেরহাট রংপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে।
সিরাজগঞ্জের শাহজাদপুরের গাড়াদহে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় একই পরিবারের নয়জনসহ ১০জন নিহত ও ২০ জন আহত হয়েছে। নিহতরা হলেন- জালাল উদ্দিন (৪০), রেনু খাতুন (২৮), ফিরোজা খাতুন (২৭), অজুফা খাতুন (৬০), অঞ্জনা খাতুন (২৫), বন্যা (১০), মোকবেল হোসেন (৪০) নছিমন ড্রাইভার ছোবাহান আলী (৩৫), ঝর্ণা খাতুন (২৫)। নিহত সবার বাড়ি শাহজাদপুর উপজেলার বড় মহারাজপুর গ্রামের বলে জানা গেছে।
পুলিশ ও স্থানীয় এলাকাবাসীসূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার ভোর ৬টার দিকে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গাড়াদহ গ্রামের বগুড়া-নগরবাড়ি মহাসড়কে জ্বালানি তেলবাহী ট্যাংকলরি ও যাত্রীবাহী নছিমনের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় একই পরিবারের নারী ও শিশুসহ নয়জন নিহত ও ১৫ জন আহত হন। এর মধ্যে ঘটনাস্থলেই পাঁচজন ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজনের মৃত্যু হয়। আহতদের শাহজাদপুরের সিরাজগঞ্জ ও বগুড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরপর দুপুর সাড়ে ১২টার দিকে গাড়াদহ খেয়াঘাট সংলগ্ন ঈদগাহ মাঠের পাশে বাসচাপায় এক কলেজ ছাত্রী নিহত ও ৫ জন আহত হয়েছে।
এ ব্যপারে শাহজাদপুর উপজেলার নির্বাহী অফিসার শামীম আহমেদ ও অফিসার ইনর্চাজ রেজাউল হক জানিয়েছেন, নিহত জনপ্রতি নগদ ১০ হাজার করে এবং আহতদের চিকিৎসার সব খরচ উপজেলা প্রশাসন থেকে বহন করা হচ্ছে। এছাড়া জেলা প্রশাসকের পক্ষ থেকে নিহত জন প্রতি ২০ হাজার টাকা এবং বাঘাবাড়ি ট্যাংকলরি সমিতির পক্ষ থেকে ২০ হাজার টাকা করে সাহায্য প্রদানের ঘোষণা দেয়া হয়েছে বলেও তিনি জানান।
রাজশাহী: রাজশাহীর দেওয়ানপাড়া এলাকায় দুটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন ৪০ জন। মঙ্গলবার দুপুর পৌনে ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবীর জানান, আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতদের নাম-পরিচয় তাৎক্ষণিক জানাতে পারেননি তিনি।
যশোর: যশোরে একটি যাত্রীবাহী বাস উল্টে দুজন নিহত ও অন্তত ১০জন আহত হয়েছেন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে যশোর-বেনাপোল মহাসড়কের সদরের মালঞ্চী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- যশোর সদরের নতুনহাট এলাকার ইলাহী বক্সের ছেলে আয়ুব আলী (৪৫) ও মালঞ্চী গ্রামের মৃত হাতেম আলীর ছেলে ওহেদ আলী (৪০)। আহতদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আহত রকিবুল হাসান জানান, সকাল সাড়ে ৯টার দিকে বেনাপোল থেকে যশোর অভিমুখে একটি বাস ছেড়ে আসে। এ বাসটি সকাল সাড়ে ১০টার দিকে যশোর-বেনাপোল মহাসড়কের সদরের মালঞ্চী নামক স্থানে পৌঁছুলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিকদার আককাস আলী জানান, দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। এরমধ্যে আয়ুব আলী ঘটনাস্থলে এবং ওহেদ আলী যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে মারা যান।
বাগেরহাট: বাগেরহাটের রামপালে বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে রেজাউল করিম খান (৪৫) নামে এক যাত্রী নিহত হয়েছেন। এ সময় আরও অন্তত ১০ যাত্রী আহত হয়েছেন। মঙ্গলবার বেলা ১১টার দিকে খুলনা-মংলা মহাসড়কের রামপাল উপজেলার বাবুরবাড়িতে এ দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে রামপাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। নিহত রেজাউল করিম খান বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের দক্ষিণ খানপুর গ্রামের চান্দা খানের ছেলে। বাগেরহাট মহাসড়ক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল মান্নান ফরাজি জানান, খুলনা থেকে বাগেরহাটের মংলার উদ্দেশে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাস মহাসড়কের বাবুরবাড়ি এলাকায় পৌঁছুলে সড়কের পাশে থাকা পাথরের ওপর উঠে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত এবং অন্তত ১০ যাত্রী আহত হন। পুলিশ নিহতের লাশ উদ্ধার করেছে। রংপুরে বিকেলে ট্রাক চাপায় দুজন মোটরসাইকেল আরোহী প্রাণ হারান। সর্বশেষ মঙ্গলবার সন্ধ্যায় ঝিনাইদহের শৈলকুপায় বাস চাপায় ৬৫ বছরের এক বৃদ্ধ নিহত হয়েছেন।