ভ্যান চালিয়ে কষ্টে দিন চলছে মেহেরপুরের মুক্তিযোদ্ধা তাহের আলীর

মেহেরপুর অফিস: ভ্যান চালিয়ে অতি কষ্টে দিন কাটছে মেহেরপুর সদর উপজেলার ইসলাম নগর (নোয়াখালীপাড়া) গ্রামের তাহের আলীর। ১৯৭১ সালে জীবন বাজি রেখে ৮ নম্বর সেক্টর থেকে হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন তিনি। বর্তমানে বয়সের ভারে ভারাক্রান্ত তাহের আলী ভ্যান চলিয়ে দিনাতিপাত করছেন।
জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের তথ্য মতে, জেলায় প্রায় সাড়ে ১১শ’ মুক্তিযোদ্ধা রয়েছে। এর মধ্যে সদরে রয়েছে প্রায় সাড়ে ৪শ’ জন, মুজিবনগর উপজেলায় একশ’ ৫ জন এবং গাংনী ঊপজেলায় রয়েছে প্রায় ৫শ’ জন। এসব বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে অসহায় অবস্থায় দিনযাপন করছেন প্রায় ৩০ থেকে ৩৫ জন মুক্তিযোদ্ধা। বয়সের ভারে নুহ্য ইসলামনগর গ্রামের মুক্তিযোদ্ধা তাহের আলী রিকশা চালিয়ে সংসার চালাতেন। এক দুর্ঘটনায় তার রিকশাটি ভেঙে যাওয়ায় অন্যের একটি ভ্যান ভাড়া নিয়েছেন। তারপরও ওই দুর্ঘটনায় হাত ভেঙে যাওয়ায় এক মাস ধরে কাজ করতে পারছেন না তিনি। বর্তমানে অনাহারে-অর্ধাহারে দিন কাটছে তার পরিবার পরিজন নিয়ে। ক্রমশই রোগ শোক ও বয়সের ভারে অক্ষম হয়ে যাচ্ছেন তিনি।
মুক্তিযোদ্ধা তাহের আলীর স্ত্রী জলি জানান, আমার স্বামী এখন কিছুই করতে পারে না। ছেলে-মেয়ের খরচ চালিয়ে সংসার চালাতে গিয়ে অনেক ঋণের মধ্যে পড়ে গেছি। এখন সংসারও চলছে না। ঋণ পরিশোধও করতে পারছি না।
মুক্তিযোদ্ধা তাহের আলী জানান, বয়স হয়ে গেছে। আগে রিকশা চালাতাম। রিকশা ভেঙে যাওয়ায় এখন অতি কষ্টে ভ্যান চালাই। সরকার থেকে যে ভাতা পাই তা দিয়ে ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ দিয়ে সংসার চলা ভার।
জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহম্মেদ জানান, মুক্তিযোদ্ধা তাহের আলী অসহায় অবস্থায় দিন কাটাচ্ছেন। জেলা কমান্ডারের ফান্ডে কোনো টাকা না থাকায় তাকে সহযোগিতা করতে পারছি না। তার মতো অসহায় মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় এগিয়ে আসার জন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের কাছে আবেদন করছি।