দেশের টুকরো খবর : এক ন্যাশনাল পরিচয়পত্রে সর্বোচ্চ ২০ সিম

এক ন্যাশনাল পরিচয়পত্রে সর্বোচ্চ ২০ সিম
স্টাফ রিপোর্টার: একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) দিয়ে সর্বোচ্চ ২০টি মোবাইল সিম রেজিস্ট্রশনের সুযোগ দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক সভা শেষে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য জানান। টেলিযোগাযোগ বিভাগের কার্যক্রমের অগ্রগতি বাস্তবায়নের পর্যালোচনা সভা শীর্ষক ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তারানা হালিম বলেন, জাতীয় পরিচয়পত্রধারী একজন ব্যক্তির সর্বোচ্চ ২০টি সিম রাখার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করবে বলে জানান তিনি। কারও কাছে ২০টির বেশি সিম থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু করার পর জানা যাবে- কার কাছে কতটি সিম রয়েছে। একটি নির্ধারিত সময়ের পর ২০ টির বেশি সিম গ্রাহকরা রাখতে পারবে না।

প্রথম দু হিজড়া এবার নির্বাচনে লড়ছেন
স্টাফ রিপোর্টার: বাংলাদেশে হিজড়াদের ভোটাধিকার দেবার পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবেও স্বীকৃতি দেয়া হয়েছে। কিন্তু প্রথমবারের মতো এবার দুজন হিজড়া আসন্ন পৌর নির্বাচনে প্রার্থী হয়েছেন। প্রার্থীরা হলেন- সুমি খাতুন এবং দিথি বেগম দুজনেই অবশ্য লড়ছেন সংরক্ষিত নারী আসনে। সাতক্ষীরার কলারোয়াতে দিথি বেগমের কিছু ব্যবসা আছে। তাছাড়া পৈতৃকসূত্রে তার কিছু জমিও রয়েছে। এলাকার মানুষের কাছে তার পরিচিতি রয়েছে। কতোটা গ্রহণযোগ্য হবেন- এই প্রশ্নে তিনি বলেন, সেটি প্রমাণিত হবে নির্বাচনে ভোটের মাধ্যমে। দিথি বেগম বলেন, তিনি বিভিন্ন সময় গরিব মানুষের সহায়তায় এগিয়ে আসেন। অনেককে তিনি আর্থিকভাবে সহায়তাও করেছেন। এলাকার মানুষের উপকার করার ইচ্ছা থেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে তিনি জানান। বাংলাদেশের সমাজে যেখানে হিজড়াদের অবজ্ঞার চোখে দেখা হয় সেখানে নির্বাচনী প্রচারণা এলাকার মানুষ তাকে কিভাবে দেখছেন?

ভোট চাইতে গিয়ে ধর্ষণ : ধামরাইয়ে কাউন্সিলর প্রার্থীর বড় ভাই গ্রেফতার
স্টাফ রিপোর্টার: ভোট চাইতে গিয়ে এক পোশাক শ্রমিককে ধর্ষণ করেছে ধামরাই পৌরসভার ১নং নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর বড় ভাই মানছুর রহমান। ঘটনাস্থল থেকে স্থানীয়রা তাকে হাতেনাতে ধরে পুলিশে দিয়েছে। গ্রেফতার মানছুর রহমান পৌরসভার ১নং নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আব্দুর রহমানের বড় ভাই। আবদুর রহমান ও মানছুর রহমান আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত বলে জানা গেছে। ধামরাই থানার ওসি জানান, গত সোমবার সন্ধ্যা থেকে আইনঙ্গন এলাকায় গিয়ে মানছুর তার লোকজন নিয়ে ভাইয়ের পক্ষে বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালান। এক পর্যায়ে সঙ্গীদের বিদায় করে ওই নারীর ঘরে গিয়ে মানছুর তাকে ধর্ষণ করেন। পরে ওই নারীর চিৎকার শুনে প্রতিবেশীরা মানছুরকে ধরে পুলিশের হাতে তুলে দেয়। এ ঘটনায় রাতেই ধামরাই থানায় মামলা হয়েছে।

পুলিশের গুলিতে জামায়াত নেতা নিহত
স্টাফ রিপোর্টার: সীতাকুণ্ডে পুলিশের গুলিতে এক জামায়াত নেতা নিহত হয়েছেন। নিহতের নাম ওসমান গণি (৩২)। গতকাল মঙ্গলবার বেলা আড়াইটার দিকে মুরাদপুর ইউনিয়নের রহমতনগর সিরাজ ভূঁইয়া রাস্তার মাথা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ওসমান উপজেলার মুরাদপুর ইউনিয়নের দক্ষিণ রহমতনগর গ্রামের মাওলানা আবুল কাশেমের ছেলে এবং মুরাদপুর ইউনিয়ন জামায়াতের অর্থ সম্পাদক। নিহতের ভাই কায়ছার ও সহপাঠী মেহেদী জানান, দুপুর আড়াইটার দিকে ওসমানকে গ্রেফতার করতে সীতাকুণ্ড থানার এএসআই ইকবালের নেতৃত্বে চারজন পুলিশ সদস্য সাদা পোশাকে তার বাড়িতে উপস্থিত হলে তিনি ভাত খাওয়া বন্ধ করে ঘরের পেছনের দরজা দিয়ে দৌড়ে পালানোর চেষ্টা করেন।