ৱ্যাফেল ড্র লটারি বিক্রির ৯৫টি মাইক অস্থির করে তুলেছে চুয়াডাঙ্গা

বখতিয়ার হোসেন বকুল: মহান মুক্তিযুদ্ধে সম্মুখসমরে অস্ত্র হাতে যুদ্ধকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের সাহায্যার্থে চুয়াডাঙ্গা টাউন মাঠে শুরু হয়েছে বিজয় মেলা। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন কর্তৃক অনুমোদিত (৭-২১ ডিসেম্বর) বিজয় মেলা শুরু হয়েছে ৭ ডিসেম্বর থেকে। সকল বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা চলা সত্ত্বেও মুক্তিযোদ্ধাদের সম্মানার্থে মেলার অনুমোদন দেয় জেলা প্রশাসন। মেলা উদ্বোধনের আগে মুক্তিযোদ্ধাদের পক্ষে সাংবাদিক সম্মেলন করে বলা হয় উচ্চস্বরে মাইক না বাজিয়ে ভিটা বক্সের মাধ্যমে ছোট পরিসরে আনন্দ উৎসব করা হবে। কিন্তু বাস্তবে তা হচ্ছে না।
চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে অনুষ্ঠিত ৱ্যাফেল ড্র’র টিকেট কেনা নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি সব শ্রেণির মানুষের মধ্যে এক ধরনের উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত জেলার ৪ উপজেলার বিভিন্ন সড়কে মাইকিং করে বিক্রি হচ্ছে টিকেট। প্রচার গাড়িতে সাঁটানো হয়েছে পুরস্কার হিসেবে চার চাকার গাড়িসহ মোটা গরুর ছবি। আর ওই সমস্ত লোভনীয় পুরুস্কারের আশায় স্কুলগামী শিক্ষার্থীদের সাথে পাল্লা দিয়ে বয়জ্যেষ্ঠরাও কিনছেন লটারির টিকেট। পিছিয়ে নেই নারীরা। তারাও পুরুষের পাশাপাশি প্রচার গাড়ি থেকেই কিনছেন লটারির টিকেট। আবার অনেক নিম্ন আয়ের মানুষ এক বেলা না খেয়েও ২০ টাকা জমিয়ে টিকেট কিনছে বলেও খবর পাওয়া গেছে। রাত ১০টা বাজার সাথে সাথে টিকেট সংগ্রহকারীরা নাওয়া-খাওয়া ফেলে চোখ রাখছেন টিভির পর্দায়। টিকেটের বাকি অংশ হাতে নিয়ে অধীর অপেক্ষা। সকলের চোখে-মুখে একটাই প্রত্যাশা, চাই মোটরসাইকেল অথবা টিভি। সুরেলা কণ্ঠে উঠাও বাচ্চা বলার সাথে সাথে টিকেট ক্রয়কারীদের অনেকেরই বুক ধড়ফড়। টিভিতে বলা নাম্বারের সাথে মিলিয়ে দেখছে হাতে থাকা টিকেটের বাকি অংশ। পুরস্কার নিতে অনেকেই বন্ধু-বান্ধবদের সাথে নিয়ে রাতেই ছুটছেন চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে। যারা টিকেট কেনেননি তারাও ভাবছেন কাল একটি টিকেট কিনবো। ইতোমধ্যেই দামুড়হুদা এলাকার বেশ কয়েকজন ফ্রিজ, মোটরসাইকেলসহ বিভিন্ন পুরস্কার জেতায় এই এলাকার মানুষের মধ্যে লটারির টিকেট কেনা নিয়ে আলাদা উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। দামুড়হুদায় লটারির টিকেট বিক্রি করতে আসা গোপালগঞ্জ মুকসুদপুরের নিজাম মোল্লা জানান, মোট ৭১টি পুরস্কার রয়েছে। এর মধ্যে দুটি মোটরসাইকেল, দুটি ২১ ইঞ্চি কালার টিভি, ২ জোড়া স্বর্ণের দুল, ২০টি মোবাইলফোনসহ বিভিন্ন সামগ্রী। প্রচারের জন্য কয়টা গাড়ি বের হয় জানতে চাইলে তিনি বলেন মোট ৮৭টি বাক্স আছে। সে হিসেবে ৮৭টি গাড়ি বের হয়। প্রচার গাড়িতে চার চাকার গাড়ির ছবি প্রসঙ্গে তিনি বলেন, ওই পুরস্কার এখনও ঘোষণা করা হয়নি। কেবল মাঠ জমতে শুরু করেছে। দু এক দিনের মধ্যেই ওই পুরস্কার ঘোষণা করা হবে। পরিশেষে তিনি বললেন ভাই, আপনিও একটি কিনুন? যদি লাইগা যায়।
মেলার মাঠের পাশ দিয়ে গেলে কান ঝালাপালা হবে উচ্চস্বরে মাইক আর সার্কাসের শিল্পীদের বাজানো বাদ্যযন্ত্র এবং ঝাকানাকা গানে। শুধু তাই নয়, ফাইভ স্টার ৱ্যাফেল ড্র’র লটারি বিক্রির ৯৫টি মাইক চুয়াডাঙ্গা জেলাজুড়ে হই! হই! করে মাইক বাজিয়ে লটারির টিকেট বিক্রি করছে। যা পরীক্ষার্থী, রোগী, সদ্যভুমিষ্ঠ শিশু, বৃদ্ধ ব্যক্তিসহ শহরবাসীকে অতিষ্ঠ করে তুলছে। এর পরও যে সমস্যা বেশি দেখা দিচ্ছে তা হলো লটারির বিক্রিত টিকেটের ড্র-অনুষ্ঠান ডিশ চ্যানেলে দেয়া। যা কোমলমতি শিক্ষার্থী, ছোট ছেলে-মেয়ে ও মহিলাদেরকে গভীর রাত পর্যন্ত জেগে থাকতে বাধ্য করছে। যে বাড়িতে পরীক্ষার্থীরা পড়ালেখা করছে সে বাড়ির ডিশ চ্যানেল কি বন্ধ থাকছে? না, নিশ্চয় বন্ধ থাকছে না। তাহলে পরীক্ষার্থীরা এ মেলার প্রভাবে নিশ্চয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। উপরোক্ত ক্ষতির কথা ভেবে অভিভাবক মহল ও মাঠের আশপাশে বসবাসকারী খেলাপ্রিয় তরুণ সমাজ মেলার দিনক্ষণ না বাড়ানোর জোর দাবি জানিয়েছে জেলা প্রশাসকের নিকট। এছাড়া কদিন পরেই শুরু হবে এসএসসি ও সমমানের পাবলিক পরীক্ষা। গতকাল বৃহস্পতিবার মেলার মাঠে একদল তরুণ খেলোয়াড় এ প্রতিবেদককে জানান, মেলার দিনক্ষণ না বাড়ানোর দাবিতে কাল (আজ) শুক্রবার সকাল ১০টায় টাউন ফুটবল মাঠ সংলগ্ন সড়কে মানববন্ধন করা হবে। মানববন্ধনের আহ্বায়ক আকাশ আহম্মেদ সকল পরীক্ষার্থীর অভিভাবক, ক্রিকেট ও ফুটবল খেলোয়াড় এবং সচেতন মহলকে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।