সারাদেশে সড়কে টোল আদায় করা যাবে না

সারাদেশে সড়কে টোল আদায় করা যাবে না
স্টাফ রিপোর্টার: সারাদেশে সিটি করপোরেশন ও পৌরসভা কর্তৃক তাদের অধিক্ষেত্রে সড়ক ও মহাসড়কে টোল আদায় নিষিদ্ধ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গতকাল রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ সম্পর্কে নির্দেশনা জারি করা হয়েছে।
জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক জানান, রংপুর সিটি করপোরেশন এলাকার মহাসড়কে সিটি করপোরেশন কর্তৃক মহাসড়কে বেআইনি টোল আদায় করার অভিযোগ পাওয়া যায়। রংপুর মোটরশ্রমিক ইউনিয়ন থেকে এ অভিযোগ করা হয়। বিষয়টি সম্পর্কে সারাদেশে খোঁজ-খবর নিয়ে দেখা যায়, কোনো কোনো এলাকায় বিশেষ বিশেষ ধর্মীয় পর্বে বা সারাবছর ধরেই সিটি করপোরেশন ও পৌরসভা তাদের অধিক্ষেত্রে বাঁশকল বসিয়ে বেআইনিভাবে টোল আদায় করছে। মূলত যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন থেকে এ ধরনের টোল আদায় করা হয়ে থাকে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব জানান, এ ধরনের ঘটনায় পরিবহন শ্রমিক ও মালিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হচ্ছিলো। একই সাথে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা দেখা দিচ্ছিলো। তাছাড়া সিটি করপোরেশন বা পৌরসভার সড়ক ও মহাসড়কে এ ধরনের টোল আদায়ের কোনো অনুমোদন নেই। তবে আইনগতভাবে ইজারা নিয়ে যেসব স্থানে সেতুর টোল আদায় হচ্ছে তা বলবৎ থাকবে।
সচিব মনে করেন, বেআইনি টোল আদায়ের কারণে এর প্রভাব যাত্রী ও পণ্য পরিবহন খরচের ওপর গিয়ে পড়ে। এতে বেশিরভাগ মানুষ ক্ষতিগ্রস্ত হয়, এটি চলতে পারে না। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে এ ধরনের টোল আদায় বন্ধ করতে সকল সিটি করপোরেশন ও পৌরসভাকে নির্দেশ দেয়া হয়েছে। সচিব বলেন, টোল আদায় বন্ধের নির্দেশনার পরও কোনো কর্তৃপক্ষ যদি বেআইনিভাবে টোল আদায় করে সেক্ষেত্রে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) ও স্থানীয় সরকার (পৌরসভা) আইন অনুযায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া পুলিশ ফৌজদারি বা চাঁদাবাজির মামলাও নিতে পারে, প্রয়োজনে সংশ্লিষ্টদের গ্রেফতারও করা হতে পারে। জানা যায়, ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারি করা নির্দেশ সকল সিটি করপোরেশন, পৌরসভা, বিভাগীয় কমিশনার, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে পাঠানো হয়েছে।
এ বিষয়ে গতকাল রোববার রংপুর সিটি করপোরেশনের মেয়র আওয়ামী লীগ নেতা শরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, আইন অনুযায়ী টোল আদায় করা হচ্ছে। বেআইনিভাবে কোথাও টোল আদায় করা হচ্ছে না। দরপত্র আহ্বান করে সর্বোচ্চ দরদাতাকে টোল আদায়ের অধিকার দেয়া হয়েছে। এতে মন্ত্রণালয়ের অনুমোদন রয়েছে বলে দাবি করেন এই মেয়র। তবে মন্ত্রণালয় সূত্র বলছে, কোনো সিটি করপোরেশন বা পৌরসভাকে সড়ক ও মহাসড়কে টোল আদায়ের অনুমতি দেয়া হয়নি। স্থানীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে অনেকে টোল আদায় করছে, যা বেআইনী। এজন্য সিটি করপোরেশন ও পৌরসভাকে এ ধরনের টোল আদায় থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে।