লাকী আখন্দকে ‘অগ্নিবীনা’র আজীবন সম্মাননা

লাকী আখন্দকে ‘অগ্নিবীনা’র আজীবন সম্মাননা

 

 

ক্যান্সারে আক্রান্ত বাংলাদেশের শিল্পী লাকী আখন্দকে আজীবন সম্মাননা জানালো অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ ও অগ্নিবীণা। বর্তমানে তিনি ক্যান্সারের চিকিত্সার জন্য ব্যাংককে থাকায় তার পক্ষে এ সম্মাননা গ্রহণ করেছেন শিল্পীর বড়বোন জেসমীন আখন্দ ও ভাতিজা দীপ। টিসিবি অডিটোরিয়াম মিলনায়তনে গত শনিবার সন্ধ্যায় তাদের হাতে এ সম্মাননা ক্রেস্ট ও এক লাখ টাকার চেক তুলে দেন এই আয়োজনের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন শিল্পী খালিদ হোসেন, পাপিয়া সারোয়ার, ফকির আলমগীর, জি সিরিজ ও অগ্নিবীণার কর্ণধার নাজমুল হক ভূঁইয়া। প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, ‘লাকী আখন্দ দেশের গুরুত্বপূর্ণ একজন শিল্পী। তিনি গায়ক হলেও সঙ্গীতের পিছনের কারিগর হিসেবে সুর ও সঙ্গীতায়োজনের কাজ করে গেছেন। তার সৃষ্টি অমর। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ৩০টি এলবামের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জি সিরিজ ও অগ্নিবীণার তারকা শিল্পীরা।

 

হেঁটে বাংলাদেশ ভ্রমণ

 

এ বছরের ২০ এপ্রিল দেশের সবচেয়ে উত্তরের স্থান বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে পায়ে হেঁটে বাংলাদেশ ভ্রমণ শুরু করে অ্যাডভেঞ্চার প্রিয় তরুণ এম জেড রহমান। তার এই অভিযানের নাম ছিল ‘এক্সপ্লোর বাংলাদেশ’। মাত্র ৪৪ দিনে দেশের সর্বদক্ষিণে টেকনাফে পৌঁছান জেড রহমান। তার এই অভিযানের উদ্দেশ্য – বাংলাদেশের তরুণদের বাংলাদেশ ভ্রমণে উদ্বুদ্ধ করা। এই যাত্রায় তাকে সহায়তা করেছে ঢাকা ক্লাব লি. ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। পায়ে হেঁটে বাংলাদেশ অভিযাত্রায় জেড রহমানের সঙ্গী ছিল তার ক্যামেরা। তিনি সেই ক্যামরায় বাংলাদেশের প্রকৃতি, গ্রামীণ জীবনাচার, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতিকে ফ্রেমবন্দি করেছেন। পাশাপাশি ভিডিওতেও ধারণ করেছেন ভ্রমণের উল্লেখযোগ্য অংশগুলো। গতকাল রবিবার বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘পর্যটনবিষয়ক আলোকচিত্র এবং ভ্রমণ বিষয়ক ডক্যুমেন্টরি প্রদশর্নী’ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদশর্নীটির উদ্বোধন করেন বেসমারিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা অখতারুজ জামান খান কবির। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। সভাপতিত্ব করেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু হায়দার আহমেদ নাসের। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের লবিতে শুরু এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ৪০টি ছবি। এছাড়াও দুটি ভিডিওচিত্র প্রদর্শন করা হবে। প্রদর্শনী চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

 

মুল্লুক নাটকের মঞ্চায়ন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ৬৪ জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪টি মূল্যবোধের নাট্য নির্মাণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা জেলার প্রযোজনা ‘মুল্লুক’ নাটকের মঞ্চায়ন হলো গতকাল রবিবার। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় এ নাটক। একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় নাটকটির রচনা ও নিদের্শনা দিয়েছেন বাকার বকুল। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রবিউল ইসলাম শশী, শশাংক শাহা, রুনা কাঞ্চন, সোহেল মন্ডল, শারমীন আক্তার শর্মী, শফিকুল ইসলাম, নজরুল ইসলাম, সোহেল রানা, নায়ীমী নাফসীন, হাফিজা আক্তার ঝুমা, ইন্দ্রানী ঘটক, মেবিন হাসান, শামীম শেখ, আকাশ সরকার, তানবীর লিমন ও শান স্বপন।

 

তারেক মাসুদ চলচ্চিত্র উত্সব

বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদের জন্মবার্ষিকী ছিল গতকাল রবিবার। গত দুই বছর ধরে তাঁর জন্মদিনকে কেন্দ্র করে চলচ্চিত্র উত্সবের আয়োজন করে আসছে ‘তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট’। এবারও তৃতীয় বারের মতো আয়োজিত হতে যাচ্ছে উত্সব। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃপক্ষ জানায়, এবারের উত্সবটি ডিসেম্বরে না হয়ে, মার্চে অনুষ্ঠিত হবে। উত্সবকে ঘিরে এরই মধ্যে শুরু হয়েছে ‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’র কার্যক্রম। এবারের বিষয় ‘ন্যায় বিচার আমার অধিকার’। সর্বোচ্চ ১০ মিনিট সময়সীমার মধ্যে চলচ্চিত্রটি হতে পারে কল্পচিত্র, প্রামাণ্য চলচ্চিত্র ও অ্যানিমেশন। ১৬-২৫ বছর বয়সী যে কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অংশগ্রহণে ইচ্ছুক প্রতিযোগীকে আগামী ৩১ জানুয়ারির মধ্যে নির্ধারিত ফরম পূরণ করে চলচ্চিত্র জমা দিতে হবে। প্রতিযোগিতায় জমা দেয়ার জন্য চলচ্চিত্রগুলো হতে হবে ২০১৪ সালের ১ জুলাইয়ের পর নির্মিত। নির্বাচিত সেরা ১০টি চলচ্চিত্র আগামী মার্চে ঢাকায় অনুষ্ঠিত ‘তারেক মাসুদ চলচ্চিত্র উত্সব’-এ প্রদর্শিত হবে। প্রতিযোগিতার সেরা চলচ্চিত্র নির্মাতাকে দেয়া হবে ‘তারেক মাসুদ তরুণ চলচ্চিত্র নির্মাতা এওয়ার্ড’।