দেশের টুকিটাকি : গৃহ নির্মাণে ঋণ পাবেন প্রবাসীরা

মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে ঐশীর আপিল
স্টাফ রিপোর্টার: পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া তাদের মেয়ে ঐশী রহমান রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। গতকাল রোববার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আপিল আবেদন করা হয়। আপিল আবেদন শেষে ঐশীর আইনজীবী মাসুদ রানা বিষয়টি নিশ্চিত করেছেন। বাবা-মাকে হত্যার দায়ে গত ১২ নভেম্বর ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহমেদ রায়ে ঐশীকে মৃত্যুদণ্ডা-দেশ দেন।

পৌর ভোট : তিন সংসদ সদস্যকে নোটিস দিচ্ছে ইসি
স্টাফ রিপোর্টার: পৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাসীন আওয়ামী লীগের তিনজন সংসদ সদস্যকে কারণ দর্শাতে নোটিস দিচ্ছে নির্বাচন কমিশন। ইসি সচিব মো. সিরাজুল ইসলাম গতকাল রোববার সন্ধ্যায় বলেন, বরগুনা-২ আসনের হাচানুর রহমান রিমন, ঢাকা-২০ আসনের এমএ মালেক ও নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলকে শো’কজ করা হচ্ছে। এই তিন সংসদ সদস্যকে তিন দিনের মধ্যে অভিযোগের বিষয়ে তাদের বক্তব্য ইসিকে জানাতে হবে। দলভিত্তিক পৌর নির্বাচনে মনোনয়ন বাছাই শেষ হওয়ার পর আচরণবিধি নিয়ে কঠোর এই উদ্যোগ নিলো নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি। কমিশনের কর্মকর্তারা জানান, মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহার ও আগাম প্রচারমূলক কাজে জড়িত থেকে সরকারি সুবিধাভোগী এই ব্যক্তিরা আচরণবিধি লঙ্ঘন করেছেন। বিষয়টি ইসির নজরে আসার পর তাদের নোটিস পাঠানোর সিদ্ধান্ত হয়। ইসি সচিব জানান, এসব অভিযোগে সোমবার আরও কয়েকজন সাংসদকে তারা নোটিস পাঠাবেন। নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ এর আগে বিকেলে সাংবাদিকদের বলেন, যিনি আচরণ বিধি লঙ্ঘন করবেন, তার বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে। আপনারা আইন প্রণেতা, আপনারা আইন ভাঙবেন না। এমন কিছু করবেন না যাতে আমরা অপ্রস্তুত ও বিব্রতকর অবস্থায় পড়ি।

গৃহ নির্মাণে ঋণ পাবেন প্রবাসীরা
স্টাফ রিপোর্টার: দেশে বাড়ি নির্মাণে প্রবাসী বাংলাদেশীরা এখন সরকারি-বেসরকারি ব্যাংক থেকে গৃহঋণ (হাউজ লোন) নিতে পারবেন। গতকাল রোববার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। বাংলাদেশী মুদ্রায় এই ঋণ দেয়া হবে। বিদেশে কর্মরত প্রবাসীদের পাঠানো রেমিটেন্স থেকে আনুপাতিকহারে এই ঋণ পরিশোধ করা যাবে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই ঋণ নিয়ে বাড়ি করার ক্ষেত্রে ৫০ শতাংশ অর্থ প্রবাসীর এবং বাকি ৫০ শতাংশ ব্যাংক বিনিয়োগ করবে। একইভাবে এই ঋণের টাকা পরিশোধের ক্ষেত্রে বাড়ি ভাড়ার প্রতি মাসের আয় এবং প্রবাসীর পাঠানো রেমিটেন্স ব্যবহৃত হবে। আর এই ঋণ সমন্বয় ও তদারকির জন্য বাংলাদেশে অবস্থানরত কাউকে ক্ষমতা (পাওয়ার অব এটার্নি) দিতে হবে।

নারী কাউন্সিলদের প্রতীক অবমাননাকর
স্টাফ রিপোর্টার: আসন্ন পৌরসভা নির্বাচনে নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদের প্রার্থীদের জন্য নির্ধারিত প্রতীক অপমানজনক বলে দাবি করেছেন গাইবান্ধার নারী নেত্রীরা। চুড়ি, পুতুল, চকলেট, গ্যাসের চুলা, ফ্রক, ভ্যানিটি ব্যাগ, কাঁচি, হারমোনিয়াম, মৌমাছি ও আঙ্গুর প্রতীকগুলো পরিবর্তন করার দাবি জানান গাইবান্ধার বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল রোববার দুপুরে সংগঠনের জেলা শাখার নেত্রীরা জেলা প্রশাসনের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনারের কাছে দেয়া এক স্মারকলিপিতে এই দাবি জানান। পরিষদের গাইবান্ধার সভাপতি আমাতুর নুর ছড়া সাংবাদিকদের বলেন, নারী কাউন্সিলর পদের প্রার্থীদের জন্য যেসব প্রতীক নির্ধারণ করা হয়েছে তা নারী সমাজের জন্য অপমানজনক। আমরা মনে করি, পুরুষতান্ত্রিক মানসিকতা ও দৃষ্টিভঙ্গি থেকে বেরিয়ে এসে এসব প্রতীক পরিবর্তন করা প্রয়োজন। এ সময় অন্য নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা সম্পাদক রিক্তু প্রসাদ, নাজমা শওকত, নিয়াজ আকতার ইয়াসমীন, কাণিজ ফাতেমা প্রমুখ।