দেশের টুকরো খবর : বিকল্প পথে ফেসবুকে অপপ্রচার করায় গ্রেফতার ৩

বিকল্প পথে ফেসবুকে অপপ্রচার করায় গ্রেফতার ৩
স্টাফ রিপোর্টার: বিকল্প পথে ফেসবুক ব্যবহার করে সরকারে বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব। সাইবার পেট্রলিংয়ের মাধ্যমে র‌্যাব তাদের আইনের আওতায় আনতে সক্ষম হয়। এই প্রথম বিকল্পপথে (প্রক্সি সার্ভার) সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারবিরোধী প্রোপাগান্ডা চালানোর অভিযোগ কাউকে গ্রেফতার করা হলো। গ্রেফতারকৃতরা হচ্ছেন তাওহীদ হাসান (২১), তানভীর আহমেদ (১৮) ও ওমর ফারুক (২২)। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বৃহস্পতিবার ভোররাতে তাদের গ্রেফতার করা হয়। এরা বিভিন্ন ধরনের ভুয়া আইডি ব্যবহার করে অপপ্রচারে লিপ্ত ছিলো। যেমন তাদের একটি আইডির নাম মাঝি ছাড়া নৌকা।

সুন্দরবনে ডুবে যাওয়া ও আটকে পড়া নৌযান উদ্ধার হয়নি
স্টাফ রিপোর্টার: মংলা বন্দরের পশুর চ্যানেলে সুন্দরবনের হাড়বাড়িয়া এলাকায় ডুবে যাওয়া আল হেলাল-১ নামের ভলগেট নৌযান উদ্ধারে এখনো তৎপরতা শুরু হয়নি। গতকাল শুক্রবার কেবল নৌযানটি ডুবে যাওয়ার স্থান চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে কবে নাগাদ নৌযানটি উদ্ধার করা হবে তা নিশ্চিত করে বলতে পারছে না মংলা বন্দর কর্তৃপক্ষ। অন্যদিকে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মরাভোলা চরে আটকে পড়া ফ্লাই আ্যাশবাহী জাহাজ এমভি শোভন-১’র উদ্ধার কাজ গত তিন দিনেও শুরু হয়নি। গত বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার ৫ নম্বর বয়ায় থাকা বিদেশি জাহাজ এমভি ইয়ানচুন পণ্য খালাস শেষে বন্দর ত্যাগ করে। এ সময় আল হেলাল-১ নামক একটি নৌযানে (ভলগেট) করে ওই জাহাজ থেকে গ্রাফ (পণ্য ওঠা-নামানো ও খালাসের যন্ত্র) নিয়ে মংলায় আসার সময় পথিমধ্যে দুপুর ২টার দিকে নৌযানটি তলা ফেটে ডুবে যায়।

সাভারে বাসের ধাক্কায় সেনাবাহিনীর সার্জেন্ট নিহত
স্টাফ রিপোর্টার: ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ে বাসের ধাক্কায় এসএম ইব্রাহিম (৩২) নামে সেনাবাহিনীর এক সার্জেন্ট নিহত হয়েছেন। গতকাল শুক্রবার বিকেল ৫টার দিকে মহাসড়কের ইসলামপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত এসএম ইব্রাহিমের বাড়ি মাদারীপুর জেলার কালকিনী থানায়। তিনি গোয়ালপুর গ্রামের মৃত সেকেন্দার আলীর ছেলে। সাভারের কলমা-১ এলাকায় ভাড়া বাসায় থাকতেন তিনি। প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেলে ধামরাই থেকে বাজার করে মোটরসাইকেলযোগে বাড়ি ফিরছিলেন তিনি। এ সময় মানিকগঞ্জ থেকে সাভারগামী দ্রুতগামী একটি বাস পেছন থেকে মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

পৌর ভোটে মনোনয়ন: মেয়র পদে ১২২৩, কাউন্সিলরে ১২৪৬৬
স্টাফ রিপোর্টার: প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে ২৩৫টি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য এক হাজার ২২৩ মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন ১২ হাজার ৪৬৬ জন। নির্বাচন কমিশনের উপসচিব সামসুল আলম গতকাল শুক্রবার রাতে এ তথ্য জানান। শনি ও রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় পাওয়া যাবে। এরপর লড়াইয়ে থাকা প্রার্থীদের নিয়ে ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ হবে। ২৩৫টি পৌরসভায় এবার প্রায় ৪ হাজার পদে ভোট হবে। এরমধ্যে মেয়র পদ ২৩৫টি, সাধারণ কাউন্সিলর পদ ২ হাজার ২১১টি ও সংরক্ষিত কাউন্সিলর পদ ৭৩৮টি। পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিলো বৃহস্পতিবার। নিবন্ধনভুক্ত দলগুলোর মধ্যে অন্তত ২২টি দল নির্বাচনে মেয়র পদে প্রার্থী দিয়েছে।