দলীয় নেতাকর্মী সমর্থকদের সাথে নিয়ে মনোনয়ন দাখিলের মধ্যদিয়ে ফুটে উঠলো নির্বাচনী আমেজ

মাথাভাঙ্গা ডেস্ক: পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে দলগুলোর মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীরা বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে সমর্থকদের সাথে নিয়ে সারাদেশে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমাকে কেন্দ্র করে প্রার্থী সমর্থন ও ভোটারদের মাঝে উৎসবের আমেজ দেখা গেছে। চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, জীবননগর ও দর্শনা পৌরসভা, মেহেরপুরের গাংনী পৌরসভাসহ ঝিনাইদহের কোটচাঁদপুর, হরিণাকুণ্ডুতে আওয়ামী লীগ, বিএনপি মনোনীতদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও মনোয়ন দাখিল করেছেন।
আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন পাওয়া মেয়র প্রার্থীরা দলের প্রতীক নিয়ে দলীয় নেতাকর্মী সমর্থকদের সাথে নিয়ে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেন। প্রতীক পাওয়ার পর ৯ ডিসেম্বর বুধবার থেকে প্রচারকাজ শুরু করতে পারবেন প্রার্থীরা। এদিকে সম্ভাব্য প্রার্থী, প্রার্থীর সমর্থক ও মন্ত্রী-এমপিদের নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য বুধবার পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন। এতে বলা হয়, প্রার্থী তার নির্বাচনী এলাকার কোনো উন্নয়ন কর্মসূচিতে কর্তৃত্ব বা এ ধরনের সভায় যোগ দিতে পারবেন না।
মেয়র পদে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, বিএনপি মনোনীত প্রার্থী খন্দকার আব্দুল জব্বার সোনা, স্বতন্ত্র প্রার্থী ওবাইদুর রহমান চৌধুরী জিপু, মজিবুল হক মালিক মজু ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী তুষার ইমরান।
কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে আজমুল হক লিপু, মো. সুজন, রমজান আলী চান্দু, আব্দুল আলিম, মানোয়োর হোসেন, মুনসুর আলী, গোলজার হোসেন, শহিদুল ইসলাম, বিল্লাল হোসেন বেলু ও জাহাঙ্গীর আলম। ২নং ওয়ার্ডে জাহিদুল ইসলাম রনি, আজম আলী মিলন, কামরুজ্জামান বাবলু, আজিজুর রহমান, আব্দুল আজিজ, আতিয়ার রহমান, আবু সাঈদ হোসেন, হাফিজুর রহমান, রেজাউল করিম খোকন ও আবুল কালাম। ৩নং ওয়ার্ডে কাজী শাহাজান আলী শিপন, নাজমুল সালেহীন লিল্টন, সমসের আলী সামা, জাহিদুল ইসলাম সোহেল, আবুল কালাম আজাদ ও জানিপ হাসান। ৪নং ওয়ার্ডে জাহাঙ্গীর আলম ও শেখ সেলিম। ৫নং ওয়ার্ডে নাসির আহাদ জোয়ার্দ্দার, মুন্সি আলাউদ্দিন আহমেদ, গোলাম মোস্তফা শেখ, সাইফুদ্দিন, সবুর ও রিপন মল্লিক। ৬নং ওয়ার্ডে হাবলুর রহমান, আশাদুল জোয়ার্দ্দার, ফরজ আলী শেখ, আজাদ আলী, আব্দুস সামাদ, জহুরুল ইসলাম ও রাশেদুল হাসান। ৭নং ওয়ার্ডে আশাবুল হক, আব্দুর রাজ্জাক, সাইফুল আরিফ বিশ্বাস, জিয়াউর রহমান জিয়া, কামাল উদ্দিন, উজ্জ্বল হোসেন, মজনুল হক ও আবুল হোসেন। ৮নং ওয়ার্ডে রাশিদুল ইসলাম, কামরুজ্জামান তাপু, সিরাজুল ইসলাম, আবু হাসান মকসুক ও গাজী রহমান। ৯নং ওয়ার্ডে শহিদুল কদর জোয়ার্দ্দার, ইয়াসিন হাসান কাজল, আতিয়ার রহমান জোয়ার্দ্দার, মাহবুব আশিক, মফিজুর রহমান মনা, মোস্তাক উদ্দিন আহমেদ ডালিম ও একরামুল হক মুক্তা। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১,২,৩নং ওয়ার্ডে সাজেদা খাতুন, জবেদা খাতুন, শাহিনা আক্তার, সেলিনা ইয়াসমিন সম্পা, নাজমা আক্তার, নুরুন্নাহার কাকলী ও শিল্পী আফরিন। ৪,৫,৬ ওয়ার্ডে বিলকিস নাহার, সাদিয়া খাতুন, হাসিমা খাতুন, সুলতানা আরা বেগম ও নাসরিন পারভীন। ৭,৮,৯ নং ওয়ার্ডে আরা খাতুন, সাজেদা মল্লিক, আফিয়া খাতুন, সোহানা সুলতানা, শেফালী খাতুন, শাহানা খাতুন, নুর জাহান, শাকিলা খাতুন ও জাহানারা বেগম।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা পৌরসভা নির্বাচনে শেষ পর্যন্ত ৭ জন মেয়র পদে, ১১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও সাধারণ আসনে ৪১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।
মেয়র পদে মনোনয়নপত্র জমাদানকারীরা হলেন-এম সবেদ আলী, হাসান কাদির গনু, শামীম আল মামুন প্রিন্স, মীর মহি উদ্দীন, মোছা. রোকসানা পারভীন, আলমগীর হোসেন ও সাদেকুর রহমান পলাশ। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমাদানকারীরা হলেন ১,২,৩নং ওয়ার্ডে মোছা. কল্পনা খাতুন, মোছা. স্নিগ্ধা হক, শাহনাজ পারভীন ও শিপ্রা বিশ্বাস। ৪,৫,৬নং ওয়ার্ডে মোছা. আয়েশা সিদ্দীকা, মোছা. রাবেয়া খাতুন, মোছা. জোহরা খাতুন ও সামসাদ রানু। ৭,৮,৯নং আসনে মনোয়ারা খাতুন, মোছা. নূরজাহান খাতুন ও মোছা. রশিদা খাতুন। এছাড়া সাধারণ আসনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দানকারীরা হলেন- ১নং ওয়ার্ডে শরিফুল ইসলাম শরিফ, সুলতানুল আলম, খন্দকার শাহ আলম মন্টু, সোনা উল্লাহ, মাগরিবুর রহমান ও আলাল উদ্দীন। ২নং ওয়ার্ডে খন্দকার জিহাদ-ই জুলফিকার টুটুল, খন্দঃ মজিবুল ইসলাম, কাজী আলী আজগর সাচ্চু, হাফিজুর রহমান ও রাশিদুল ইসলাম। ৩নং ওয়ার্ডে জহুরুল ইসলাম স্বপন, দীনেশ কুমার বিশ্বাস, প্রশান্ত অধিকারী ও মকলেচুর রহমান মিলন। ৪নং ওয়ার্ডে সদর উদ্দীন ভোলা, আক্তারুজ্জামান, শাহীন রেজা, ফয়জুল ইসলাম ও পরিমল কুমার ঘোষ। ৫নং ওয়ার্ডে শহিদুল ইসলাম, সাইফুল ইসলাম ও আব্দুল গাফফার। ৬নং ওয়ার্ডে নাজিম উদ্দীন মোল্লা, আবুল কাসেম, মতিয়ার রহমান, আব্দুল কাদের, ডালিম হোসেন ও আব্দুর রাজ্জাক। ৭নং ওয়ার্ডে ফারুক হোসেন, আশাদুল হক, পিয়ার মোহাম্মদ কচি ও বাপ্পি। ৮নং ওয়ার্ডে আসমান মালিথা, শরিফুল ইসলাম ও জাহিদুল ইসলাম। ৯নং ওয়ার্ডে মামুন-অর রশিদ, আহমেদ হাসিব রেজা, জহুরুল ইসলাম, হাসিবুল হক ও মুন্সি মতিয়ার রহমান।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভা নির্বাচনে মেয়র পদে মোট ৬জন এবং কাউন্সিলর পদে ৫৩জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিলের শেষদিনে মেয়র পদে দর্শনা পৌরসভার বর্তমান মেয়র বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপি নেতা মহিদুল ইসলাম, আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী দর্শনা পৌর আ.লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র মতিয়ার রহমান মনোনয়নপত্র দাখিল করেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে দর্শনা পৌর আ.লীগের দফতর সম্পাদক চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগরের সহোদর আলী মুনছুর বাবু. দর্শনা পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক নাহারুল ইসলাম মাস্টার ও বিএনপি নেতা সাইফুল ইসলাম সোহেল এবং গত বুধবার দর্শনা সরকারি কলেজের সাবেক ভিপি আশকার আলী মনোনয়নপত্র দাখিল করেন। মেয়র পদে মোট ৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও দর্শনা পৌর বিএনপির সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম দলীয় মনোনীত প্রার্থী হতে না পেরে শেষমেষ তিনি মনোনয়নপত্র দাখিল করেননি।
সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৯ জনসহ মোট ৫৪ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এরমধ্যে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে হাসান আলী বাদে ৫৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। সংরক্ষিত ১,২,৩নং ওয়ার্ড থেকে আম্বিয়া খাতুন, মর্জিনা খাতুন, মনিরা পারভীন, বিলকিস খাতুন ও ডা. খালেদা খানম।৪,৫,৬নং ওয়ার্ড থেকে শিউলী আক্তার, মরিয়ম বেগম, কাঞ্চন বিবি ও জাহানারা খাতুন। ৭,৮,৯নং ওয়ার্ড থেকে শামীমা ইসলাম, সুরাতন খাতুন, শাহিমা বেগম, ছকিনা খাতুন, ফাহিমা খাতুন ও খুশি বেগম।
সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১নং ওয়ার্ড থেকে নাসির উদ্দিন, আমজাদ হোসেন, হাসান খালেকুজ্জামান শাহ, ফারুক হোসেন ও শহিদুল জোয়ার্দ্দার। ২নং ওয়ার্ড থেকে এনামুল কবির, আব্দুল জলিল, সাহিকুল আলম ও তানজিল মল্লিক। ৩নং ওয়ার্ড থেকে রবিউল হক, শফিকুল ইসলাম সোহেল ও কাজল আহম্মেদ। ৪নং ওয়ার্ড থেকে আব্দুর রাজ্জাক, ফারুক আহম্মেদ, আব্দুল মান্নান, মনির সরদার ও মোমিনুল ইসলাম হারুন। ৫নং ওয়ার্ড থেকে আশরাফুল আলম, নজরুল ইসলাম, লুৎফর রহমান, আজিজুল ইসলাম ও সাইফুল ইসলাম। ৬নং ওয়ার্ড থেকে কামরুল হুদা, সোহরাব হোসেন, রেজাউল ইসলাম ও লুৎফর রহমান। ৭নং ওয়ার্ড থেকে মোস্তাফিজুর রহমান, সাব্বির হোসেন মিকা ও কানচু মাতুব্বর। ৮নং ওয়ার্ড থেকে রফিকুল ইসলাম, গোলজার হোসেন, চাঁন্দু মাস্টার ও শরীফ উদ্দিন। ৯নং ওয়ার্ড থেকে সেলিম মিয়া, জহিরুল ইসলাম, মঈন উদ্দিন, আশুর উদ্দিন ও জাহাঙ্গীর আলম মনোনয়নপত্র দাখিল করেছেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, কেন্দ্র থেকে একক প্রার্থী নির্ধারণ করে দলীয় প্রতীক বরাদ্দ দেয়া হলেও মেহেরপুরের গাংনী পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপির বিদ্রোহী প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। ঘোষিত তফসিল অনুযায়ী গতকাল বৃহস্পতিবার বিকেলে মেয়র পদে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৭ জন মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন। উপজেলা নির্বাচন অফিসে জেলা রিটার্নিং অফিসার রোকনুজ্জামানের কাছে মনোনয়নপত্র দাখিল করেন এ সকল প্রার্থীরা।
মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান মেয়র আহম্মেদ আলী, বিএনপি প্রার্থী জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক ইনাসারুল হক ইন্সু, বিএনপির বিদ্রোহী প্রার্থী উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য আশরাফুল ইসলাম ও তার স্ত্রী উপজেলা যুব মহিলা লীগের সভানেত্রী সাহানা ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ গাংনী উপজেলা সেক্রেটারি হুজ্জাতুল ইসলাম ফয়সাল ও জাতীয় পার্টি (এরশাদ) প্রার্থী হিসেবে মর্তুজা আলম বুলবুল মনোনয়নপত্র দাখিল করেন। এদিকে গাংনী পৌরসভার ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩১ জন ও তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোনয়নপত্র দাখিল করেন। বিকেলে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ প্রার্থী আহম্মেদ আলী। দুপুর সোয়া ২টার দিকে আসাদুজ্জামান বাবলু নেতাকর্মীদের সাথে নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। অপরদিকে দুপুর ২টার দিকে প্রথমে আশরাফুল ইসলাম ভেন্ডার ও পরে তার স্ত্রী শাহানা ইসলাম মনোনয়নপত্র দাখিল করেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের চারটি পৌরসভায় মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। এর মধ্যে কোটচাঁদপুর ৪ জন, হরিণাকুণ্ডুতে ৩ জন, মহেশপুরে ৬ জন ও শৈলকুপায় ৫ জন মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। শৈলকুপাতে আওয়ামী লীগের কাজী আশরাফুল আজম, আওয়ামী লীগের বিদ্রোহী তৈয়বুর রহমান খান, বিএনপির খলিলুর রহমান, স্বতন্ত্র রেজাউল ইসলাম রাজু ও খলিলুর রহমানের স্ত্রী রাজিয়া সুলতানা মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
কাউন্সিলর পদে ৪২ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলন পদে ১১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মহেশপুরে আওয়ামী লীগের আব্দুর রশিদ খান, বিএনপির নাজিবুদৌল্লা, জাসদের রমজান আলী মণ্ডল, জামায়াতের রুকন শহিদুল ইসলাম, আমিরুল ইসলাম, বিএনপির বিদ্রোহী তাহাবুর রহমান ও ইসলামী আন্দোলনের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
কোটচাঁদপুরে সালাউদ্দিন বুলবুল সিডল (বিএনপি), শহিদুজ্জামান সেলিম (আওয়ামী লীগ), জাহিদুল ইসলাম জাহিদ (স্বতন্ত্র) ও জামায়াতের শরিফুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
হরিণাকুণ্ডুতে জিন্নাতুল হক (বিএনপি), শাহিনুর রহমান রিন্টু (আওয়ামী লীগ) ও আব্দুর রাজ্জাক (ইসলামী আন্দোলন বাংলাদেশ) মনোনয়নপত্র জমা দিয়েছেন।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, শেষ দিনে উৎসব মুখর পরিবেশে কুষ্টিয়ায় পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিল করেছেন বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মেয়র প্রাথীরা। ওয়ার্ড কাউন্সিলররাও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে মনোয়নপত্র জমা দেন। এর মধ্যে জেলা নির্বাচন অফিসে শতাব্দী প্রাচীন কুষ্টিয়া পৌরসভায় মেয়র পদে মনোনয়ন জমা দিয়েছেন আওয়ামী লীগের বর্তমান মেয়র আনোয়ার আলী, বিএনপির কুতুব উদ্দীন আহমেদ, বিএনপির বিদ্রোহী প্রার্থী বশিরুল আলম চাঁদ ও জাসদের গোলাম মহাসিন। এছাড়া জেলার খোকসা, কুমারখালী, ভেড়ামারা ও মিরপুর পৌরসভাতে একইভাবে মনোনয়ন জমা দেন প্রার্থীরা।
ভেড়ামারা প্রতিনিধি জানিয়েছেন, উৎসব মুখর পরিবেশে কুষ্টিয়া ভেড়ামারায় পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে গতকাল বৃহস্পতিবার উপজেলা রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার শান্তি মনি চাকমার নিকট মেয়র পদে ৬ প্রার্থী ৯টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩০ প্রার্থী ও সংরক্ষিত সদস্য পদে ৭ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।
মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান মেয়র শামিমুল ইসলাম ছানা, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ মনোনীত প্রার্থী জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল আলীম স্বপন, ২০ দলীয় জোট মনোনীত প্রার্থী (জাতীয় পাটি জাফর) উপজেলা জাতীয় পাটির সভাপতি মুক্তিযোদ্ধা মহিউদ্দিন বানাত, স্বতন্ত্র প্রার্থী ৩জন এরা হলেন, উপজেলা যুব দলের যুগ্ম আহ্বায়ক শামিম রেজা শামিম, আবুল কালাম আজাদ ডাবলু ও মুক্তিযোদ্ধা আজগর আলী আসকর।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ ও ৬ ডিসেম্বর উপজেলা পরিষদ সভাকক্ষে প্রার্থীদের মনোনয়নপত্রের যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর, মেয়র পদে স্বতন্ত্র ও কাউন্সিলরদের মাঝে প্রতীক বরাদ্দ ১৪ ডিসেম্বর এবং ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।