বিশ্ব একাদশে মুস্তাফিজ

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা ওয়ানডে দলে স্থান পেয়েছেন বাংলাদেশের পেস বিস্ময় মুস্তাফিজুর রহমান। এর আগে ২০০৯ সালে প্রথম বাংলাদেশী হিসেবে অলরাউন্ডার সাকিব আল হাসান সংস্থাটির বর্ষসেরা টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন।
গত জুনে ভারতের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক ম্যাচে ৫ উইকেট নিয়ে আলোচনায় এসেছিলেন মুস্তাফিজুর রহমান। এর পর থেকে নিয়মিতই অফকাটারে বিভ্রান্ত করে আসছেন উঠতি এ তারকা। আর তাতেই বিশ্ব ক্রিকেটে নতুন আলোচনার নাম মুস্তাফিজ। প্রথম ২ ওয়ানডেতে ১১ উইকেট, ওয়ানডে ও টেস্ট অভিষেকে ম্যাচসেরা হয়ে এরই মধ্যে ক্রিকেট রেকর্ডের কয়েকটি পাতাও উল্টিয়েছেন এ বিস্ময় বালক।
আইসিসির ওয়ানডে বর্ষসেরা দলে মুস্তাফিজ ছাড়াও রয়েছেন- শ্রীলঙ্কার দিলশান, কুমার সাঙ্গাকারা (উইকেটকিপার), দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), ইমরান তাহির, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, নিউজিল্যান্ডের রস টেলর, ট্রেন্ট বোল্ট, ভারতের সামি। এ ছাড়া দ্বাদশ খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন ইংল্যান্ডের জো রুট। আইসিসি ২০১৫ সালের ওয়ানডে সেরা একাদশ নির্বাচনের পাশপাশি টেস্টের সেরা একাদশও নির্বাচন করেছে।
আইসিসির ২০১৫ সালের সেরা টেস্ট একাদশে সুযোগ পেয়েছেন- অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, হেজেলউড, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক (অধিনায়ক), জো রুট, স্টুয়ার্ড ব্রড, নিউজিল্যান্ডের উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, পাকিস্তানের ইউনিস খান, ইয়াসির শাহ, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক)। দ্বাদশ খেলোয়ড় হিসেবে দলে সুযোগ পেয়েছেন ভারতের রবিচন্দন অশ্বিন। সে হিসেবে ওয়ানডে ও টেস্ট উভয় দলেই সুযোগ পেয়েছেন জো রুট ও ট্রেন্ট বোল্ট।
খেলোয়াড় নির্বাচনের বিষয়ে আইসিসির অ্যাওয়ার্ড সিলেকশন প্যানেলের চেয়ারম্যান অনিল কুম্বলে বলেছেন, টেস্ট ও ওয়ানডে দলে সুযোগ পাওয়া সকল খেলোয়াড়কে আমি অভিনন্দন জানাচ্ছি। এটি তাদের ভাল পারফরম্যান্সের স্বীকৃতি। তিনি বলেন, ‘অসাধারণ খেলোয়াড়দের ১২ মাসের পারফরম্যান্স বিবেচনা করে সেরা একাদশ বাছাই করা অনেক কঠিন।’