ঝিনাইদহের তিন সীমান্তে বিজিবির সতর্কতামূলক মাইকিং!

মহেশপুর প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর উপজেলার সামান্তা, জলুলী ও পলিয়ানপুর সীমান্তে জনস্বার্থে রেড এলার্ট জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গত বৃহস্পতিবার রাত থেকে সীমান্ত এলাকার বাসিন্দাদের সতর্ক করে বিজিবির পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। প্রচার মাইকে বলা হচ্ছে বিকেল ৫টার মধ্যে সীমান্তবর্তী মাঠ থেকে কৃষকদের বাড়ি ফিরতে হবে এবং রাত ৮টার মধ্যে সকল দোকানপাট বন্ধ করে দিতে হবে।
বিজিবির সামান্তা, পলিয়নপুর ও জলুলী কোম্পানি কমান্ডার সুবেদার শিশির কুমার চক্রবর্তী খবরের সত্যতা স্বীকার করে জানান, সাতক্ষীরায় বিএসএফ’র গুলিতে দু বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় সতর্ক করতে এই মাইকিং করা হচ্ছে। এ বিষয়ে বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ রয়েছে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, মহেশপুরের এই সীমান্ত দিয়ে গরু ব্যবসায়ীরা সন্ধ্যার পর চুরি করে ভারতে যায়। এই সীমান্তের ৪ কিলোমিটার কাঁটাতারের কোনো বেড়া নেই। ভারতের কোনো লোক চুরি করে বাংলাদেশে আসে না। অথচ মহেশপুরের সীমান্তবর্তী গ্রামের মানুষ গরু আনতে এমনকি ওয়াজ শুনতেও ভারতে চলে যায়। জনগণের নিরাপত্তার জন্যই বিজিবির পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। আমরা চাই এই সীমান্তে আর কোনো সাধারণ মানুষের যেন প্রাণহানি না ঘটে। বিজিবির পক্ষ থেকে মাইকিং করে এলাকার মানুষকে জানানো হয়েছে বিকেল ৫টার পর সীমান্তবর্তী মাঠ থেকে সকলকে বাড়ি ফিরতে হবে এবং সীমান্ত এলাকার সকল ছোটবড় দোকান ব্যবসায়িক প্রতিষ্ঠান রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।
এ বিষয়ে ৯নং যাদবপুর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান জানান, বিজিবির সতর্কবার্তা সম্পর্কে আমি কিছুই জানি না। আমাকে জানানো হয়নি। তবে বৃহস্পতিবার রাত থেকে বিজিবির পক্ষ থেকে মাইকিং করে দোকানপাট বন্ধ করার জন্য বলা হচ্ছে। সীমান্ত এলাকার মানুষ অভিযোগ করেছেন, সারাদিন কাজ করার পর সন্ধ্যার সময় তারা চায়ের দোকানে চা খেতে পারছেন না। দোকানগুলো বিজিবি বন্ধ করে দিচ্ছে। রাতে এ বাড়ি থেকে ও বাড়ি যাওয়া যাচ্ছে না। বিজিবি সব ক্ষেত্রে কড়াকড়ি করছে।
এ বিষয়ে মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমান জানান, বিজিবির পক্ষ থেকে সীমান্তে মাইকিং করা হয়েছে এটা আমি শুনেছি। তবে কেন এবং কি উদ্দেশে এটি করা হয়েছে তা বিজিবি কিংবা কেউ আমাকে জানায়নি।