মতামত তৃণমূলের : সিদ্ধান্ত কেন্দ্রের

স্টাফ রিপোর্টার: কেন্দ্র থেকে পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থী চূড়ান্ত করবে আওয়ামী লীগ। এর আগে স্থানীয় নেতাদের মতামত নেয়া হবে। সিদ্ধান্ত দিতে কেন্দ্রীয় ও সাংগঠনিক সম্পাদকদের নিয়ে একটি কমিটি গঠন করা হতে পারে।
আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা বলছেন, প্রার্থী মনোনয়ন নিয়ে মাঠপর্যায়ে কোন্দল ও দলাদলি হতে পারে। এতে সবাই এক সাথে দলীয় প্রার্থীর পক্ষে কাজ নাও করতে পারে। এমনকি মাঠের নেতাদের সিদ্ধান্ত যৌক্তিক না হলে বিদ্রোহী হিসেবে দলের নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারেন। এতে দলের ভালো ফলাফলে বাধা সৃষ্টি হতে পারে। দলটির নেতারা বলছেন, নানা কারণে দলের ত্যাগী ও পরীক্ষিত, গ্রহণযোগ্য প্রার্থীরাও বাদ পড়তে পারেন। এজন্য কেন্দ্র চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হলে অনেক সমস্যার সমাধান হবে।
এ ব্যাপারে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রার্থী চূড়ান্ত করার প্রক্রিয়া এখনো ঠিক হয়নি। তার মতে, একক প্রার্থী চূড়ান্ত করতে কেন্দ্রীয় ও সাংগঠনিক সম্পাদকদের সমন্বয়ে বিশেষ সেলও গঠন করা হতে পারে।
নাম প্রকাশ না করে আওয়ামী লীগের অপর দুজন সাংগঠনিক সম্পাদক বলেন, তাঁরা খোঁজ নিয়ে দেখেছেন পৌরসভা নির্বাচন উপলক্ষে অধিকাংশ জেলা-উপজেলায় দলাদলি বেড়েছে। মন্ত্রী, প্রতিমন্ত্রী, সাংসদ-স্থানীয় প্রভাবশালী নেতারা এখন মুখোমুখি। প্রতিটি পৌরসভায় কারও না কারও ছেলে, শ্যালক, ভগ্নিপতি বা কাছের স্বজন রয়েছেন। এতে কেন্দ্র থেকে মেয়র প্রার্থী চূড়ান্ত করা ছাড়া উপায় দেখছেন না তারা।