নারীদের নিজের পায়ে দাঁড়াতে আধুনিক প্রযুক্তির সহায়তা নিতে হবে

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত ‘‌‌‌‌‍‍‍‍‍‍‍‍‍জানালাটা খুলে দাও’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রধান অতিথি হিসেবে কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, নারীদের এগিয়ে নিতে আধুনিক শিক্ষার পাশাপাশি তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও নারীদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার নানামূখি পদক্ষেপ গ্রহণ করে চলেছে। তথ্য প্রযুক্তির এযুগে অনেক তথ্য নারীরা ঘরে বসেই পেয়ে যাচ্ছেন। সুতরাং নারীদের এখন পুরুষ নির্ভরতা কমিয়ে নিজের সমস্যা নিজেই সমাধানের চেষ্টা করতে হবে। নারীদের নিজের পায়ে দাঁড়াতে আধুনিক শিক্ষা ও প্রযুক্তির সহায়তা নিতে হবে।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক প্রফেসর আব্দুল মহিতের সভাপতিত্বে সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত কর্মশালায় তিনি আরো বলেন, পুরুষ শাষিত সমাজে সময়ের পরিবর্তন ঘটলেও পরিবর্তন ঘটেনি পুরুষের মানষিকতার। কাজেই পুরুষের এরূপ মানষিকতার পরিবর্তন ঘটাতে নারীর বন্ধ জানালা খুলে দিতে হবে। নারীকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। যুগের আশীর্বাদ তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহারে নারীরা বিভিন্ন সমস্যা থেকে সহজেই উত্তরণের পথ খুঁজে পাবেন। আর এসব বাধা বিপত্তি মোকাবেলায় নারীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পাশে রয়েছে (মায়া অ্যাপস)।
রাজ কমিউনিটি সেন্টারের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় আরো বক্তব্য রাখেন সমকালের যুগ্মম্পাদক মো. আসাদুজ্জামান, চুয়াডাঙ্গা সরকারি মহিলা কলেজের প্রফেসর প্রফুল্ল দত্ত ও সমকাল সুহৃদ সমাবেশের চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক রিচার্ড রহমান। অনুষ্ঠানের শুরুতে সমকাল সুহৃদ সমাবেশ চুয়াডাঙ্গা সরকারি মহিলা কলেজ শাখার সভানেত্রী অরণি, সাধারণ সম্পাদিকা সুরাইয়া খাতুনসহ সুহৃদ’র সদস্যরা প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান। নারীর অধিকার ও সামাজিক তথ্য, পেশাগত তথ্য, মনোসামাজিক সেবা, বিভিন্ন আইনি পরামর্শ, নারীর প্রজনন, স্বাস্থ্য, শিশু পরিচর্যাসহ বিভিন্ন প্রশ্নের উত্তর ৪৮ ঘণ্টার মধ্যেই পাওয়া যাবে। প্রশ্ন করা যাবে ২৪ ঘণ্টা। নাম পরিচয় গোপন রেখেই এ সেবা পাওয়া যাবে। ই-মেইল অ্যাকাউন্ট, ইন্টারনেট কানেকশন আর জানার আকাঙ্খা এ তিনটির সমন্বয়ে মিলবে হাজারো প্রশ্নের উত্তর। কর্মশালায় কিভাবে এই তথ্য সেবা পাওয়া যাবে তার ধারণা তুলে ধরে ভিডিও চিত্রের আয়োজন করা হয়। এতে চুয়াডাঙ্গা আদর্শ সরকারি মহিলা কলেজের ৫৫ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রথমে বিষয়টি অস্পষ্ট থাকলেও ধীরে ধীরে মায়া আপা অ্যাপস সম্পর্কে সম্যক ধারণা লাভ করে প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। তথ্য প্রযুক্তিকে আরো সহজ করে নিয়ে এসেছে মায়া আপা।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইয়াকুব হোসেব মালিক, সিনিয়র সহসভাপতি মঞ্জুরুল আলম মালিক লার্জ, পরিচালক সালাউদ্দিন মো. মর্ত্তুজা, সুরেশ কুমার আগরওয়ালা, একেএম সালাউদ্দিন মিঠু, সেলিম আহমেদ, আরিফ হোসেন জোয়ার্দ্দার সোনা, সমকাল সুহৃদ সমাবেশ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক সমুদ্র প্রবাল, চুয়াডাঙ্গা জেলা কমিটির সদস্য আব্দুর রহমান, সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিসেস মাহজেবীন ও সমকালের দামুড়হুদা প্রতিনিধি বখতিয়ার হোসেন বকুল। কর্মশালাটি সঞ্চালকের দায়িত্বে ছিলেন সমকালের চুয়াডাঙ্গা প্রতিনিধি খাইরুল ইসলাম।