দেশের টুকিটাকি : বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে ৮ জানুয়ারি

বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে ৮ জানুয়ারি
স্টাফ রিপোর্টার: গাজীপুরের টঙ্গীতে ইজতেমা ময়দানে আয়োজিত পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা মোনাজাতের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার শেষ হয়েছে। আগামী ৮ জানুয়ারি শুরু হচ্ছে দু পর্বের বিশ্ব ইজতেমা। ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন বলেন, দুপুর ১২টা থেকে মোনাজাত শুরু হয়ে সোয়া ১২টায় শেষ হয়। ১৫ মিনিটের মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা মো. ইব্রাহীম। বিশ্ব ইজতেমাকে সুন্দর ও সফল করার জন্য প্রতি বছর টঙ্গীতে বিশ্ব ইজতেমা শুরুর ৪০ দিন আগে পাঁচ দিনের জোড় ইজতেমার আয়োজন করা হয়। এবারও দু দফায় বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তিন দিনের প্রথম দফা ৮ জানুয়ারি এবং দ্বিতীয় দফা ১৫ জানুয়ারি শুরু হবে। প্রতি দফার শেষ দিন আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। প্রতিবার প্রথম দফাতেই থাকে চুয়াডাঙ্গা জেলা। বিশ্ব ইজতেমার প্রাক প্রস্তুতিমূলক এ জোড় ইজতেমায় দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি অংশ নেন। ইজতেমার মুরব্বি আরও জানান, বিশ্ব ইজতেমার প্রস্তুতি ইতোমধ্যে শুরু হয়েছে। ইজতেমার আগের দিন পর্যন্ত স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এ কাজ চলতে থাকবে।

ইবিতে ভর্তি সাক্ষাৎকার ৩০ নভেম্বর শুরু
ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক সাক্ষাৎকার আগামী ৩০ নভেম্বর শুরু হবে। শেষ হবে ২ ডিসেম্বর। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে। ভর্তি কমিটিসূত্রে জানা যায়, আগামী ৩০ নভেম্বর ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিট, ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর কলা অনুষদভুক্ত বি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি, বিজ্ঞান অনুষদভুক্ত ডি ও ই, আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ, ১ ডিসেম্বর বিজ্ঞান অনুষদভুক্ত এফ, ১ ও ২ ডিসেম্বর ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত জি ইউনিটের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকার সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর কার্যালয়ে সকাল নয়টা থেকে শুরু হবে। আগামী ৭ ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সাক্ষাৎকারের সময় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র, সনদপত্র ও রেজিস্ট্রেশন কার্ড, আট কপি পাসপোর্ট সাইজের ছবি সাথে আনতে হবে। সাক্ষাৎকার ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারী কার্যালয়ের নোটিশ বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd এ পাওয়া যাবে।

পিটুনিতে আহত আরেক শিবিরকর্মীর মৃত্যু
স্টাফ রিপোর্টার: যশোরে বেধড়ক পিটুনিতে আহত আরেক শিবিরকর্মী কামরুল হাসানের (২২) মৃত্যু হয়েছে। যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল থেকে ঢাকায় নেয়ার পথে গতকাল সোমবার রাত সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। কামরুলের বাড়ি বাঘারপাড়া উপজেলার ছোটক্ষুদ্রা গ্রামে। তার মামা হুমায়ূন কবির গতকাল মঙ্গলবার বলেন, উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নেয়া হচ্ছিলো। গতপরশু যশোর শহরের রেলগেট এলাকায় তিন শিবিরকর্মী বেধড়ক পিটুনির শিকার হন। তাদের মধ্যে হাবিবুল্লাহ (২২) ঘটনাস্থলেই মারা যান। আল মামুন (২১) নামে আহত আরেকজন যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। তিনজনই সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের শিক্ষার্থী এবং পরস্পরের বন্ধু। জামায়াতে ইসলামীর যশোর জেলা কমিটির প্রচার সম্পাদক সাহাব উদ্দীন বলেছেন, তিনজনই ছাত্রশিবিরের কর্মী। এ ঘটনার জন্য তিনি ছাত্রলীগের কর্মীদের দায়ী করা হয়েছে।