দেশের টুকিটাকি : যশোরে ছাত্রলীগের সাবেক নেতা গুলিবিদ্ধ

দীর্ঘ প্রত্যাশার রায় পেয়ে কেঁদেছি : নূজহাত চৌধুরী
স্টাফ রিপোর্টার: বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর হওয়ায় সন্তোষ ও সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শহীদ বুদ্ধিজীবী ডা. আবদুল আলীম চৌধুরীর মেয়ে নূজহাত চৌধুরী। তিনি বলেছেন, এই রায়ের পরেও অনেক কেঁদেছি। কারণ রায়টি পেতে আমাদের দীর্ঘ ৪৪ বছর অপেক্ষা করতে হয়েছে। গতকাল রোববার বিকেলে সাকা-মুজাহিদের ফাঁসি কার্যকর নিয়ে এক সাক্ষাৎকারে একটি সংবাদ মাধ্যমকে নূজহাত চৌধুরী এসব কথা বলেন। তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক। নূজহাত চৌধুরী বলেন, দীর্ঘ ৪৪ বছর পর বুদ্ধিজীবী হত্যার দায়ে কারও ফাঁসি হবে, এটা আমাদের চিন্তার অধিক ছিলো। যারা গাড়িতে বাংলাদেশের জাতীয় পতাকা উড়িয়ে চলেছিলো, মন্ত্রী ছিলো, তাদের যে ফাঁসিকাষ্ঠে ঝোলানো হবে, এটা যতোক্ষণ কার্যকর না হচ্ছিলো, ততোক্ষণ আমরা ভাবতেই পারছিলাম না।

১৫ ডিসেম্বরের আগে শেষ হবে নিজামীর আপিল শুনানি
স্টাফ রিপোর্টার: আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সুপ্রিম কোর্টের অবকাশের আগেই জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিল মামলার শুনানি শেষে হবে বলে আশা করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গতকাল রোববার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি। অ্যাটর্নি জেনারেল বলেন, নিজামীর মামলায় আসামিপক্ষ এখন পেপারবুক উপস্থাপন করছে। আশা করছি, ১৫ ডিসেম্বরের আগে মামলার শুনানি শেষ হবে। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল।

যশোরে ছাত্রলীগের সাবেক নেতা গুলিবিদ্ধ
স্টাফ রিপোর্টার: যশোর সদর উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম দুর্বৃত্তদের গুলিতে আহত হয়েছেন। গত শনিবার রাত ১০টার দিকে যশোর-ঢাকা মহাসড়কের সদর উপজেলার লেবুতলা এলাকায় এ ঘটনা ঘটে। তরিকুলের বাড়ি সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের গহেরপুর গ্রামে। তার ভাই রিপন হোসেন জানান, তরিকুল লেবুতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য আগাম প্রচারণা চালাচ্ছিলেন। পুলিশ ও আহতের পরিবার সূত্রে জানা গেছে, শনিবার রাত ১০টার দিকে তরিকুল লেবুতলা বাজার থেকে হেঁটে বাড়ি যাচ্ছিলেন। এ সময় দুটি মোটরসাইকেলে করে এসে কয়েকজন সন্ত্রাসী তাকে লক্ষ্য করে গুলি ছুড়ে পালিয়ে যায়। আশপাশের লোকজন গিয়ে তাকে উদ্ধার করে। তরিকুলকে প্রথমে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

তিন্নি এবার উপস্থাপনায়
স্টাফ রিপোর্টার: চুপিসারে বিয়ের কাজ সেরে কিছুদিন আগে সংবাদমাধ্যমকে তা জানিয়ে নতুন করে আলোচনায় আসেন এক সময়ের আলোচিত মডেল-অভিনেত্রী শ্রাবস্তী তিন্নি। বিয়ের আগে ও পরে কিছু নাটকের শুটিঙেও অংশ নেন তিনি। দিনকয়েক আগে তিন্নি বলেছিলেন, এখন থেকে নিয়মিতভাবে সব মাধ্যমেই কাজ করার ইচ্ছে আছে তার। শুক্রবারে একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন তিন্নি। এ প্রসঙ্গে তিন্নি বলেন, আমি আগেই বলেছি, এখন থেকে নিয়মিতো কাজ করতে চাই। এটা তারই ধারাবাহিকতা বলা যেতে পারে। তা ছাড়া অনুষ্ঠান আয়োজকেরাও আমরা খুব পরিচিত। তারা চাইছিলেন, আমি যেন তাদের অনুষ্ঠান উপস্থাপনা করি। সবকিছু মিলিয়েই এ কাজটা করতে হয়েছে। আমারও ভালো লেগেছে। অনেক দিন পর এমন অভিজ্ঞতা হলো।