আজ সমাপনীতে বসছে প্রাথমিকের ৩২ লাখ পরীক্ষার্থী

স্টাফ রিপোর্টার: দেশের সাত হাজার ৫২টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। আজ রোববার থেকে শুরু এই পরীক্ষায় পঞ্চম শ্রেণি পড়ুয়া দেশের ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন শিক্ষার্থী অংশ নেবে। ২৯ নভেম্বর পর্যন্ত নির্ধারিত দিনের পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে বেলা দেড়টায় শেষ হবে। চুয়াডাঙ্গা জেলায় এবার ৫২টি কেন্দ্রে পিএসসি পরীক্ষায় ২০ হাজার ৬২ শিক্ষার্থী ও ইবতেদায়ি পরীক্ষায় ১ হাজার ৮৮১ শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা রয়েছে। এ পরীক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে গত কদিন ধরেই বিদায় সংবর্ধনা দেয়া হচ্ছে। গতকালও চুয়াডাঙ্গার বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রথম দিন আজ রোববার সকাল ১১টায় প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার রোববার সকাল সাড়ে ১০টায় মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ ৬৪ জেলাকে এবার বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্নে এবার প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার। সমাপনী পরীক্ষায় প্রাথমিকের ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ ও ইবতেদায়ির তিন লাখ পাঁচ হাজার ৪৫১ শিক্ষার্থী অংশ নেবে। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ও ছাত্রী ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন। আর ইবতেদায়িতে রয়েছে এক লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র ও এক লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী। গত বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন শিক্ষার্থী অংশ নেয়। সে হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৯ হাজার ১৯৩ জন। দেশের সাত হাজার ৫২টি কেন্দ্রে ছাড়াও আরও দেশের বাইরে আট দেশের ১১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে। অন্য বারের মতো এবারও প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানিয়েছেন। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা সময় থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় ১০টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পিএসসি ও ৬টি কেন্দ্রে এবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবার এ উপজেলা হতে পিএসসিতে ৩ হাজার ৯৭ ও এবতেদায়িতে ৪০৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করছে। উথলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩৫২, মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৫০৯, আন্দুলবাড়িয়া সরকারি বালক বিদ্যালয় বিদ্যালয় কেন্দ্রে ২৩৬, আন্দুলবাড়িয়া সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে ২১৮, বাঁকা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭০, গয়েশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৪০, হাবিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭৬, হাসাদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭৩, রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬০ ও দৌলৎগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৫৬৩ জন পরীক্ষায় অংশগ্রহন করছে। এবতেদায়ি সমাপনী পরীক্ষায় উথলী কেন্দ্রে ৫৮, আন্দুলবাড়িয়া কেন্দ্রে ৩৬, বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৭৪, হাসাদাহ কেন্দ্রে ১২৯, রায়পুর কেন্দ্রে ৫৫, মডেল কেন্দ্রে ৫৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করছে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর উপজেলায় ৪টি ইউনিয়নে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ হাজার ২৬৫ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। প্রাথমিকে ২ হাজার ১৭১ ও ইবতেদায়ি ৯৪ জন। মুজিবনগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপিল উদ্দীন জানান, দারিয়াপুর ইউনিয়নে, দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকে ৩৭৯ ও ইবতেদায়ি ৩৮ জন, মোনাখালী ইউনিয়নে, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকে ৫২৯ ও ইবতেদায়ি ১৩, বাগোয়ান ইউনিয়নে, মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকে ৮৭৬ ও ইবতেদায়ি ৩১ এবং মহাজনপুর ইউনিয়নে কোমরপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকে ৩৮৭ ও ইবতেদায়ি ১২ জন শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে।
এদিকে চুয়াডাঙ্গা মাস্টারপাড়া ১নং কালিপদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০১৫ সালের সমাপনি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিদ্যালয়ের ক্লাসরুমে অনুষ্ঠিত বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি কাউন্সিলর জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা সমবায় নিউমার্কেট ব্যবসা পরিচালনা পর্ষদ সভাপতি মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল, বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ। এ বছর এ বিদ্যালয় থেকে ১৪ জন পরীক্ষার্থী সমাপনি পরীক্ষায় অংশগ্রহণ করবে।