কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে খুনের হুমকি

স্টাফ রিপোর্টার: অধ্যাপক আনিসুজ্জামানের পর এবার টেলিফোনে হুমকি পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত এই অধ্যাপককে গতকাল রোববার বিকেলে ফোন করে ‘পরিবর্তন’ না হলে ‘খারাপ’ পরিণতির জন্য তৈরি থাকতে বলেছেন হুমকিদাতা।

অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, বিকেলে আমার মোবাইলফোনে অজ্ঞাত নম্বর থেকে একটি ফোন আসে। কিন্তু আমার ফোনে কোনো নম্বর ভেসে ওঠেনি। অপর প্রান্তে থাকা লোকটি আমাকে কিছু কথা বলার পর আমাকে পরিবর্তন হতে বলেন। যদি পরিবর্তন না হই তাহলে আমার জন্য সেটার খারাপ হবে বলে হুমকি দেন। হুমকির কথা জানিয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করবেন বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় লাগোয়া আবাসিক এলাকায় বসবাসরত এই অধ্যাপক।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান বলেন, হুমকির ঘটনাটি শোনার পর পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন তারা। মতিহার থানার ওসি হুমায়ুন কবির বলেন, হাসান স্যারকে হুমকি দেয়ার কথা শুনেছি। তবে এখনও পর্যন্ত থানায় কোনো ডায়েরি হয়নি। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। হাসান আজিজুল হককে হুমকি দেয়ার নিন্দা জানিয়েছে প্রগতি লেখক সংঘ। এই কথাসাহিত্যিক এ সংগঠনটির সভাপতি। সংগঠনের বিবৃতিতে জঙ্গিদের দায়ী করে বলা হয়, যারা অন্ধকারের অপশক্তি, মুক্ত চিন্তার বিকাশকে বাধাগ্রস্ত করতে চায়, তারাই একে একে বাংলাদেশের প্রগতিশীল লেখকদের ওপর হামলা করছে। চাপাতির ভয় দেখিয়ে তারা কলমের কণ্ঠস্বরকে রুদ্ধ করতে চায়। লেখক-প্রকাশকের খুনিদের ধরে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে সরকারকে আহ্বান জানিয়ে বিবৃতি দেয়ার পর গত সপ্তাহে ঢাকায় অধ্যাপক আনিসুজ্জামানকেও একই ধরনের হুমকি দেয়া হয়েছিলো। অধ্যাপক আনিসুজ্জামানের সাথে ওই বিবৃতিদাতাদের মধ্যে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকও ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে চলতি বছর এর আগে হুমকি পান অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক সুফিকুন্নবী সামাদী, অধ্যাপক মো. আবুল কাশেম, অধ্যাপক কামরুল হাসান মজুমদার, অধ্যাপক বিধান চন্দ্র দাসসহ কমপক্ষে ১২ জন শিক্ষক। তবে তাদের কাছে চাঁদা দাবি করে হুমকি দেয়া হয়।