চুয়াডাঙ্গা ও জীবননগরে জাতীয় সেনিটেশন মাস ও হাত ধোয়া দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা

 

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা ও জীবননগরে জাতীয় সেনিটেশন মাস ও হাত ধোয়া দিবস উপলক্ষে শোভযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়। জনসাধরণকে সচেতন করার লক্ষ্যে দিবসের গুরুত্ব তুলে ধরে আলোচকরা সমাজে সচেতনার আলো সম্প্রসারিত করার তাগিদ দেন।
‘সকলের জন্য স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় সেনিটেশন মাস ও হাত ধোয়া দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিতে ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, এনজিও প্রতিষ্ঠান আশাসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। ৱ্যালিটি শহরের কলেজ রোড প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনাসভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাস জোয়ার্দ্দার টোটন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। উপস্থিত ছিলেন সহকারী কমিশনার সৈয়দা নাফিজ সুলতানা, মুসফিকুল আলম হালিম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।
পৌর মেয়র বলেন, সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং পরিচ্ছন্ন পরিবেশ অপরিহার্য। এজন্য নিরাপদ পানির সহজলভ্যতা নিশ্চিত করতে হবে। সেই সাথে হাত ধোয়ার মতো সাধারণ স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার মাধ্যমে বিভিন্ন মারাত্মক ব্যধি প্রতিরোধ করা সম্ভব। এলাকাভিত্তিক পরিকল্পনা এবং স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করে অস্বাস্থ্যকর ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা শূন্যতে নামিয়ে আনা সম্ভব। সভাপতি বলেন, সুস্থ সবল জাতি গঠন করতে হলে সেনিটেশন ব্যবস্থার মান উন্নয়নের পাশাপাশি ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। সেনিটেশন ব্যবস্থা ভালো না হলে মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন সেনিটেশন ব্যবহারের পাশাপাশি প্রত্যেক মানুষকে চারটি বিশেষ মুহূর্তে সাবান দিয়ে হাত ধুতে হবে। সঠিকভাবে না ধোয়া হলে হাতের মাধ্যমেই ৮০ শতাংশ রোগ ছড়ায়। তাই সব বয়সীদের সঠিকভাবে সাবান দিয়ে হাত ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। আরও বক্তব্য রাখেন আশা প্রতিনিধি আবু দাউদ, আত্মবিশ্বাসের প্রতিনিধি শাহিন হাসান হালিম ও জেলা শিক্ষা অফিসার রুহুল আমিন। সভায় জনসচেতনমূলক ভিডিও চিত্র ও প্রেজেন্টেশন প্রদর্শন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী কমিশনার টুকটুক তালুকদার।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় সেনিটেশন মাস উপলক্ষে ৱ্যালি, বিতর্ক প্রতিযোগীতা ও আলোচনাসভার আয়োজন করা হয়। ব্র্যাকের ওয়াশ কর্মসূচির সহযোগিতায় উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। সকালে উপজেলা ক্যাম্পাস হতে বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালি শেষে জীবননগর পাইলট হাইস্কুল হলরুমে বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় ভারপ্রাপ্ত উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আফাজ উদ্দিন, পল্লী জীবিকায়ন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শামনুর রহমান ও ব্র্যাকের ওয়াশ কর্মসূচির ম্যানেজার জাকির হোসেন ও কর্মসূচি সংগঠক জুয়েল কামাল প্রমুখ। সেনিটেশন মাস উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতায় পাইলট বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন ও শাপলাকলি মাধ্যমিক বিদ্যালয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। অনুষ্ঠানে হ্যান্ড ওয়াশিং পদ্ধতি প্রদর্শন করা হয়।