মেহেরপুর মুজিবনগরের গোপালপুরের আতাই হত্যা মামলার রায় বাবলু মাস্টার ও কালু খাঁর যাবজ্জীবন কারাদণ্ড

মেহেরপুর অফিস: মেহেরপুরের মুজিবনগর উপজেলার গোপালপুর গ্রামের আতাই হত্যা মামলায় দু আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল সোমবার বিকেলে মেহেরপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক টিএম মুসা ওই কারাদণ্ডাদেশ দেন।

সাজাপ্রাপ্তরা হলো চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা থানার কালিয়াবকরি গ্রামের ওসমান গনি বিশ্বাস ওরফে পটল বিশ্বাসের ছেলে সামছুজ্জামান ওরফে বাবলু মাস্টার (৫০) ও ভগিরতপুর গ্রামের আক্কাস খাঁর ছেলে কালু (৬৫)। রায় প্রদানের সময় সাজাপ্রাপ্তরা অনুপস্থিত ছিলো। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার বাকি ৬ আসামিকে খালাস প্রদান করেন আদালত।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ১৯৯৩ সালের ১৪ মে রাতে মুজিবনগর উপজেলার গোপালপুর গ্রামের আব্দুল কাদের বিশ্বাসের ছেলে আক্তারুজ্জামান ওরফে আতাইকে তার বাড়ির পাশের একটি আমবাগান থেকে তুলে নিয়ে যায় চরমপন্থি দলের সদস্যরা। পরদিন সকালে গোপালপুর গ্রামের টুপলার বিলের পাড় থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। নিহতের পিতা আব্দুল কাদের বাদী হয়ে অজ্ঞাতনামা ৮-১০ জনকে আসামি করে পরের দিনই মেহেরপুর সদর থানায় একটি হত্যামামলা দায়ের করেন। ১৯৯৩ সালের ৯ সেপ্টেম্বর সামছুজ্জামান ওরফে বাবলু মাস্টার ও কালুসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে মামলার তদন্তকারী কর্মকর্তা। মামলা চলাকালে একজন আসামি মারা যায়। ২০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে সোমবার বিজ্ঞ বিচারক ওই রায় ঘোষণা করেন। মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট কাজী শহিদুল হক এবং আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খন্দকার আব্দুল মতিন।