চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে নিরাপদ সড়ক দিবস পালন

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচিতে অংশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অবৈধ পার্কিঙে জরিমানা বাড়বে। কেনো না, আমাদের দেশে অবৈধ পার্কিঙের জন্য মাত্র ২শ থেকে ৩শ টাকা জরিমানা করা হয়। অথচ অন্যান্য দেশের তুলনায় জরিমানার এ পরিমাণ খুবই কম। অবৈধ পার্কিঙের ব্যাপারে মানুষকে নিরুৎসাহিত করতে জরিমানার টাকা আরো বাড়ানো উচিত। এ জন্য কাজ চলছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এদিকে ‘চালক মালিক যাত্রী পথচারী ভাই ভাই, সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ চাই’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। নিরাপদ সড়ক চাই চুয়াডাঙ্গা জেলা শাখা দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও সমাবেশের আয়োজন করে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নিরাপদ সড়ক চাই চুয়াডাঙ্গা জেলা কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়ে স্থানীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর সেখানে নিরাপদ সড়ক চাই’র সদস্য অ্যাডভোকেট রফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক প্রধান অতিথি এবং সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল) ছুফি উল্লাহ বিশেষ অতিথির বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব মাবুদ সরকার। প্রধান অতিথি বলেন, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে ব্যক্তিগতভাবে আন্দোলন শুরু করলেও আজ তা জাতীয় আন্দোলনে রূপ নিয়েছে। দুর্ঘটনারোধে চালকদের আন্তরিক এবং পথচারীদেরকে সচেতন হতে হবে।

মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে মেহেরপুরে মানববন্ধন ও র‌্যালি করেছে নিরাপদ সড়ক চাই মেহেরপুর জেলা শাখা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় মেহেরপুর প্রেসক্লাবের সামনে নিরাপদ সড়ক চাই জেলা শাখার আহ্বায়ক ডা. আবুল বাশারের নেতৃত্বে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। শেষে মানববন্ধনে উপস্থিত পুলিশ সুপার হামিদুল আলমের নিকট স্মারকলিপি পেশ করা হয়। পুলিশ সুপার হামিদুল আলম, নিরাপদ সড়ক চাই মেহেরপুর জেলা শাখার আহ্বায়ক ডা. আবুল বাশার, সদস্য সচিব তুহিন আরন্য, প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো, ইয়াং বাংলার সম্পাদক মাসুদ খান, জাগো মেহেরপুরের মুখপাত্র সোয়েব রহমান, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ মেহেরপুর জেলা শাখার সভাপতি সাইফুল আযম তাপস, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের প্রতিনিধি শাহনেওয়াজ হাসনাত সোহাগ, নিরাপদ সড়ক চাই মেহেরপুর জেলা শাখার আহ্বায়ক কমিটির সদস্য মুজাহিদ মুন্না প্রমুখ বক্তব্য রাখেন। পরে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধন ও র‌্যালিতে অংশগ্রহণ করেন।