করাচিকে হারিয়ে সেমির পথে ইস্ট বেঙ্গল

স্টাফ রিপোর্টার: টানা দু জয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের সেমিফাইনালে খেলা অনেকটাই নিশ্চিত করেছে ইস্ট বেঙ্গল। গ্রুপের দ্বিতীয় ম্যাচে করাচি ইলেক্ট্রিককে ৩-১ ব্যবধানে হারিয়েছে ভারতের দলটি। টুর্নামেন্টের আয়োজক চট্টগ্রাম আবাহনীকে ২-১ গোলে হারিয়ে এ আসর শুরু করে খর্বশক্তির দল নিয়ে বাংলাদেশে আসা ইস্ট বেঙ্গল। দু জয়ে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে আই লিগের তিনবারের চ্যাম্পিয়নরা।

টানা দু হারে বিদায় ঘণ্টা শুনতে পাচ্ছে করাচি। প্রথম ম্যাচে ঢাকা আবাহনীর কাছে ৩-২ গোলে হেরেছিল পাকিস্তানের ঘরোয়া লিগের চ্যাম্পিয়নরা। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে গতকাল বৃহস্পতিবার ম্যাচের প্রথম সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় ইস্ট বেঙ্গল। অবিনাশ রুইদাসের নিচু ক্রসে দারুণ হেডে লক্ষ্যভেদ করেন এসিয়েন ওরোক।

২ মিনিট পরই সমতা ফেরানোর সুযোগ তৈরি করেছিল করাচি। কিন্তু মোহাম্মদ রসুলের কাট ব্যাকে মোহাম্মদ রিয়াজের দুর্বল শট সহজে ফেরান গোলরক্ষক দিবেন্দু সরকার। ২০ ও ২৫তম মিনিটে তৈরি করা দুটি সুযোগের একটি কাজে লাগিয়ে ব্যবধান বাড়িয়ে নেয় ইস্ট বেঙ্গল। ওরোকের শট রক্ষণে বাধা পায়। এরপর নাইজেরিয়ার এ ফরোয়ার্ডের বাড়ানো বলই ঠিকানায় পৌঁছে দেন মোহাম্মদ রফিক। ইস্ট বেঙ্গলের আক্রমণে কোণঠাসা করাচি ইলেক্ট্রিক ২৯তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে পাওয়া আরেকটি সুযোগ হারায়। অধিনায়ক মোহাম্মদ ইসার ফ্রি-কিক বাম দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন দিবেন্দু। ক্রসবার দেয়াল হয়ে দাঁড়ালে প্রথমার্ধে ব্যবধান আর বাড়িয়ে নিতে পারেনি ইস্ট বেঙ্গল। অধিনায়ক দীপক কুমার মন্ডলের পাস থেকে রন্টি মার্টিন্সের শট ক্রসবারের ভেতরের কানায় লাগলেও গোললাইন অতিক্রম করেনি। দ্বিতীয়ার্ধের শুরুতে করাচির একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। আর ৫১তম মিনিটে ওরোকের ক্রসে শেষ টোকা দিয়ে ব্যবধান ৩-০ করেন মার্টিন্স। ৮৪তম মিনিটে করাচিকে গোল এনে দেন রসুল। কিন্তু তা কেবল পাকিস্তানের দলটির হারের ব্যবধান কমানোর কাজেই লেগেছে।