হুমকির মুখে ভারত থেকে আলিম দারকে সরিয়ে নিলো আইসিসি

মাথাভাঙ্গা মনিটর: কট্টরপন্থী রাজনৈতিক দল শিবসেনার হুমকির মুখে ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ থেকে পাকিস্তানের আম্পায়ার আলিম দারকে সরিয়ে নিয়েছে আইসিসি। আইসিসি গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দারকে সরিয়ে নেয়ার কথা জানায়। গতকাল সোমবার সকালে মুম্বাইয়ে কট্টরপন্থী রাজনৈতিক দল শিবসেনার বিক্ষোভের মুখে ভারত ও পাকিস্তানের ক্রিকেট প্রধানের বৈঠক স্থগিত হওয়ার পর রাতে দারকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিলো বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

গান্ধী-ম্যান্ডেলা ট্রফির প্রথম তিন ওয়ানডেতে আম্পায়ার ছিলেন দার। শেষ দুটি ওয়ানডেতেও আম্পায়ার থাকার কথা ছিলো টানা তিন বারের আইসিসির বর্ষসেরা এ আম্পায়ারের। কিন্তু আগামী রোববার মুম্বাইয়ে শেষ ওয়ানডেতে দারকে ম্যাচ পরিচালনা করতে দেয়া হবে না বলে হুমকি দেয় শিবসেনা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসির এক মুখপাত্র বলেন, আলিম দার তার দায়িত্ব সামর্থ্যের সেরাটা দিয়ে পালন করতে পারবেন, বর্তমান পরিস্থিতিতে এটা আশা করা অযৌক্তিক। এজন্য তাকে সরিয়ে নেয়া হয়েছে। তার পরিবর্তে কে যাবেন, সেটা শিগগিরই জানানো হবে। বিসিসিআই প্রধান শশাঙ্ক মনোহর গতকাল সোমবার মুম্বাইয়ে বিসিসিআই কার্যালয়ে আসার পরপরই শিবসেনার ৫০ জনের বেশি কর্মী জোর করে ভবনে ঢুকে পাকিস্তানের সাথে সব ধরনের ক্রিকেট সম্পর্ক ছেদের দাবি জানায়। তারা পাকিস্তান বিরোধী স্লোগান দেয় এবং মনোহরের কক্ষে ঢুকে তাকে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্ভাব্য সিরিজ বাতিল করতে বলে।