নবির শতকে জিম্বাবুয়ে হারাল আফগানিস্তান

মাথাভাঙ্গা মনিটর: আগের ম্যাচের ব্যাটিং ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান। আর এতে নেতৃত্ব দিয়েছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি। তার প্রথম ওয়ানডে শতকে জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান। ৬৮ রানের এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা এসেছে। সর্বশেষ তিন ম্যাচে সহযোগী দেশগুলোর কাছে এটি জিম্বাবুয়ের তৃতীয় পরাজয়। এর আগে আয়ারল্যান্ডের কাছে হেরেছিল টেস্ট খেলুড়ে এ দেশটি। গতকাল রোববার বুলাওয়ায়োর কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৭১ রান করে আফগানিস্তান।

জবাবে ৪৬ ওভার ৪ বলে ২১৩ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চামু চিবাবার উইকেট হারায় জিম্বাবুয়ে। রিচার্ড মুতুমবামি (৩৫) ও টিনোটেন্ডা মুটুমডজিকে (২৭) সাথে নিয়ে দলকে ২ উইকেটে ১১৫ রানে পৌঁছে দেন ক্রেইগ আরভিন। কিন্তু ৮ রানের মধ্যে মুটুমবডজি, আরভিন (৪৩) ও সিকান্দার রাজাকে হারিয়ে বিপদে পড়ে জিম্বাবুয়ে। ১৪৩ রানে সাত উইকেট হারানো দলটির আশা বাঁচিয়ে রেখে উইকেটে ছিলেন অধিনায়ক এল্টন চিগুম্বুরা। লুক জংউয়ের (৪৬) সাথে ৬১ রানের জুটিও গড়েন তিনি। কিন্তু দ্রুত রান তোলার চাপে আক্রমণাত্মক খেলতে গিয়ে এরপর ফিরে যান দুই জনেই। দলীয় ২০৪  রানে তাদের জুটি ভাঙার পর আর বেশি দূর এগোয়নি জিম্বাবুয়ের ইনিংস। আফগানিস্তানের সামিউল্লাহ, দৌলত জাদরান ও আফতাব আলম দুটি করে উইকেট নেন। জিম্বাবুয়ের বিপক্ষে সব মিলিয়ে ছয় ওয়ানডেতে এটি আফগানিস্তানের তৃতীয় জয়। এর আগে শুরুতেই মোহাম্মদ শাহবাজকে (২৫) হারানো আফগানিস্তান বড় সংগ্রহের ভিত পায় সাবেক অধিনায়ক নবি ও নুর আলি জাদরানের দৃঢ়তাভরা ব্যাটিংয়ে। ২৮ ওভারে ১৩৩ রানের দারুণ এক জুটি উপহার দেন এ দু জনে।

৩৩তম ওভারের প্রথম এল নুর আলীর (৬০) বিদায়ে ভাঙে বিপজ্জনক হয়ে উঠা দ্বিতীয় উইকেট জুটি। এ উদ্বোধনী ব্যাটসম্যানের ৯৯ বলের ইনিংসটি গড়া ৫টি চারে। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো তিন নম্বরে নেমে প্রথম ওয়ানডে শতক পেয়েছেন নবি। দলীয় ২২০ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ১১৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন তিনি। ১২১ বলে খেলা তার এই ইনিংসটি গড়া ৩টি ছক্কা ও ৬টি চারে। শেষের দিকে অধিনায়ক আসগর স্তানিকজাই (৩৯) ও ও সামিউল্লাহ সেনওয়ারির (২০) দুটি ছোট্ট কিন্তু কার্যকর ইনিংসে পৌনে তিনশ রানের কাছাকাছি যায় আফগানিস্তান। প্রথম ওয়ানডেতে মাত্র ১২২ রানে অলআউট হয়ে ৮ উইকেটে হেরেছিলো। আগামী মঙ্গলবার একই মাঠে হবে তৃতীয় ওয়ানডে।