ইউরোর চূড়ান্ত পর্বে তুরস্ক -ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডসের বিদায়

মাথাভাঙ্গা মনিটর: ইউরো ২০১৬ চূড়ান্ত পর্বে সরাসরি খেলা নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া ও তুরস্ক। তবে গত বছরের বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডস বাছাইপর্ব থেকেই বিদায় নিয়েছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত বাছাইপর্বের শেষ ম্যাচে অ্যামাস্টারডামের ঘরের মাঠে চেক রিপাবলিকের বিপক্ষে জয় প্রয়োজন ছিল ডাচদের। একইসাথে আশা ছিলো ইতোমধ্যেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করা আইসল্যান্ডের বিপক্ষে তুরস্কের পরাজয়ের। তবেই গ্রুপের তৃতীয় দল হিসেবে নেদারল্যান্ডসের প্লে-অফে খেলার আশা বজায় থাকতো। কিন্তু দিন শেষে কার্যতো কোনোটাই ঘটেনি। ১৯৮৮’র ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা ৩-২ গোলে পরাজিত হয়েছে।

অন্যদিকে তুরস্ক আইসল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে সেরা তৃতীয় দল হিসেবে ফ্রান্সের টিকেট পেয়েছে। এর আগেই এই গ্রুপ থেকে শীর্ষ দুই দল হিসেবে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল চেক রিপাবলিক ও আইসল্যান্ড। এই নিয়ে কোচ ড্যানি ব্লিন্ডের অধীনে বাছাইপর্বের চারটি ম্যাচে তিনটিতেই পরাজিত হলো অরেঞ্জরা। প্রথমার্ধের ২৪ মিনিটে হফেনহেইমের স্ট্রাইকার পাভেল কাদেরাবেক চেকদের এগিয়ে দেন। ৩৫ মিনিটে ব্যবধান দিগুণ করেন জোসেফ সুরাল। ৪৩ মিনিটে মেমফিস ডিপেকে কঠিন এক চ্যালেঞ্জ করায় চেক ডিফেন্ডার মারেক সুচিকে মাঠ ত্যাগ করতে হয়, ফলে বাকি সময়টা চেকদের ১০জনের দল নিয়েই খেলত হয়েছে।বিরতির পরে বদলি বেঞ্চ থেকে মাঠে নামা রবিন ফন পার্সির জন্য জাতীয় দলের জার্সি গায়ে দিয়ে খেলা ১০১তম ম্যাচটি মোটেই সুখকর হয়নি। ৬৬ মিনিটে তার হেডে নেদারল্যান্ডস আত্মঘাতি গোলের লজ্জায় পড়ে। সেই সাথে ৩-০ গোলে পিছিয়ে পড়ে। ম্যাচের শেষের দিকে ক্লাস-হান হান্টেলার ও ফন পার্সি দুটি গোল করে ব্যবধান কমালেও তা পরাজয় এড়াতে যথেষ্ঠ ছিলো না। ২০০২ সালের বিশ্বকাপের পরে এ প্রথম বড় কোনো টুর্নামেন্টের ফাইনাল থেকে বাদ পড়লো ডাচরা। দিকে গ্রুপের অপর ম্যাচে মিডফিল্ডার গোখান টোরে ম্যাচ শেষের ১২ মিনিট আগে লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করলেও তুরস্কের জয় আটকাতে পারেনি আইসল্যান্ড। ৮৯ মিনিটে সেলাক ইনানের দুর্দান্ত ফ্রি-কিকে তুরস্কের জয় নির্ধারিত হয়। ১০ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে বাছাইপর্বে সেরা তৃতীয় দল হিসেবে তুরস্ক ফ্রান্সের টিকেট নিশ্চিত করেছে। অথচ তৃতীয় সেরা দল হিসেবে বাছাইপর্ব থেকে যাওয়া প্রায় নিশ্চিত ছিল হাঙ্গেরির। কিন্তু রবিবার গ্রীসের কাছে আকস্মিকভাবে ৪-৩ গোলে হেরে যাওয়ায় এখন তাদেরকে নভেম্বরে প্লে-অফ ম্যাচ খেলতে হবে।

গ্রুপ-এইচ এ মাল্টাকে ১-০ গোলে পরাজিত করে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। ১০ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে নরওয়েকে পিছনে ফেলে তারা ইতালির পরে এই গ্রুপ থেকে ফ্রান্সে যাচ্ছে। ক্রোয়েশিয়ার থেকে দুই পয়েন্ট এগিয়ে রোমে ম্যাচ শুরু করেছিল নরওয়ে। কিন্তু ম্যাচটিতে ২-১ গোলে পরাজিত হওয়ায় তাদের হতাশ হতে হয়েছে।