দেশের টুকরো খবর

বাউবি’র এইচএসসি পরীক্ষা আজ থেকে শুরু

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ওপেন স্কুল পরিচালিত এইচএসসি পরীক্ষা-২০১৪, আজ শুক্রবার ৯ অক্টোবর থেকে শুরু হবে। এইচএসসি পরীক্ষায় ১ম ও ২য় বর্ষে সর্বমোট ১ লাখ ৭২ হাজার ৮ শত ৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। ১ম বর্ষে ৯১ হাজার ৩ শত ২৮ জন এবং ২য় বর্ষে ৮১ হাজার ৪ শত ৭৭ জন অংশ নিচ্ছে। সারাদেশে ৩৮২টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা শুক্রবার ও শনিবার দিনগুলিতে সকাল ও বিকেলে অনুষ্ঠিত হবে। ৫ ডিসেম্বর শনিবার এ পরীক্ষা শেষ হবে।

ঢাবি ভর্তিযুদ্ধ শুরু আজ : জগন্নাথে পরীক্ষা নিচ্ছে শিক্ষক সমিতি

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ শুক্রবার থেকে। প্রথম দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে খ ইউনিটের ভর্তি পরীক্ষা। আগামীকাল শনিবার চ ইউনিটের অধীন চারুকলার ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশ অনুষ্ঠিত হবে। অঙ্কন অংশের পরীক্ষা হবে ১৭ অক্টোবর। ১৬ অক্টোবর গ ইউনিট, ৩০ অক্টোবর ক ইউনিট ও ৬ নভেম্বর ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুরোধে আজ শুক্রবার কলা ও আইন অনুষদের (বি ইউনিট) ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষক সমিতি। তবে বাকি আরও চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা বয়কটের সিদ্ধান্ত বহাল আছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরি সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সাগরে নেমে তলিয়ে গেছে মেডিকেলের ছাত্র মামুন ( হাফ কলামে ছবি)

স্টাফ রিপোর্টার: পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছেন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজের এমবিবিএস তৃতীয় বর্ষের ছাত্র মাহমুদুল হাসান মামুন (২১)। গতকাল বৃহস্পতিবার বিকেলের দিকে এ ঘটনা ঘটে। মামুনের বাড়ি ঢাকার গাজীপুরে। একই কলেজের চতুর্থ বর্ষের ছাত্র সাইদুল ইসলাম তুহিন বলেন, যুব রেডক্রিসেন্টের সৌজন্যে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার সময় আনন্দ ভ্রমণের জন্য বিভিন্ন বর্ষের ৫৪ জন ছাত্র কুয়াকাটায় যান। সেখানে তারা পুলিশ ফাঁড়ির নিকটবর্তী হোটেল সী-কুইনে ওঠেন। দুপুরের পর অনেকেই সাগরে গোসল করতে নামেন। একপর্যায়ে অন্যরা হোটেলে ফিরলেও তিনজন তখনো গোসল করছিলেন। এর মধ্যেই মামুন নিখোঁজ হন। আজ শুক্রবার তাদের কুয়াকাটা ছাড়ার কথা ছিলো।

( এক কলামে ছবি)

সেই নবজাতকের নতুন ঠিকানা শিশু নিবাস

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকায় কুকুরের মুখ থেকে উদ্ধার করা শিশুটি এখন সম্পূর্ণ সুস্থ বলে জানিয়েছেন চিকিৎসক। ২৪ দিন বয়সী এ শিশুটিকে গতকাল বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সমাজসেবা অধিদফতরে হস্তান্তর করা হয়। জন্মের পরপরই ওর মা, বাবা বা আপনজন মাঠে সিমেন্টের বস্তায় ভরে ফেলে গিয়েছিলো। কুকুরের দল বস্তার ভেতর থেকে বের করে ঠোঁট ও নাকের বেশ খানিকটা অংশ খেয়ে ফেলে। বাম হাতের দুটো আঙুলের মাথাও গেছে কুকুরের পেটে। কয়েকজন নারী ওকে কুকুরের হাত থেকে উদ্ধার করে প্রথমে রাজধানীর শিশু হাসপাতাল তারপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

 

সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত

স্টাফ রিপোর্টার: উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ কথা বলা হয়। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বাংলাদেশিদের লিবিয়া না যাওয়ার পরামর্শ

স্টাফ রিপোর্টার: পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত বাংলাদেশি নাগরিকদের লিবিয়া না যাওয়ার পারমর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়ায় চলমান সংঘর্ষ ও নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে অভিবাসীসহ বাংলাদেশি নাগরিকদের সেখানে না যাওয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত লিবিয়া ভ্রমণ থেকে বিরত থাকতে বলা হচ্ছে।