বিদেশি হত্যায় বিএনপি-জামায়াতের হাত আছে

স্টাফ রিপোর্টার: ইতালি ও জাপানি নাগরিক হত্যাকাণ্ডে বিএনপি-জামায়াতের হাত থাকতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এ হত্যাকাণ্ডের পেছনে নিশ্চয় উদ্দেশ্য আছে। যুক্তরাষ্ট্র সফর নিয়ে গতকাল রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপি-জামায়াত জোটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ঘটনার পেছনে নিশ্চয় তাদের মদদ আছে। আমাদের অর্জনগুলো ম্লান করানোর জন্য এ ঘটনাগুলো ঘটানো হয়। এটার পেছনে নিশ্চয় একটা উদ্দেশ্য আছে। তাদের হাত আছে। তবে বিদেশি নাগরিকদের হত্যায় যারা জড়িত, তাদের গ্রেফতারর ও বিচার হবে বলেও আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী।

দুজন বিদেশি নাগরিক হত্যার বিষয়ে এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, দুজন বিদেশি নাগরিককে হত্যা করা হয়েছে। তাদের হত্যার স্টাইলটা একই রকম। ইতালি নাগরিককে চারটি গুলি মারা হয়েছে। একটা গুলিও মিসফায়ার হয়নি। চারটা গুলিই তার লাগল। তার মানে কি এটা সুপরিকল্পিত। আমি তার আগে একটু স্মরণ করাতে চাই, এর আগে বিএনপির এক নেতার বক্তব্য। এর পরে তার রিঅ্যাকশন। সেগুলো যদি মিলিয়ে দেখেন তাহলে জিনিসটা খুব স্পষ্ট হয়ে যায়। প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার ক্রিকেট দল না আসার প্রসঙ্গে বলেন, অস্ট্রেলিয়ার ক্রিকেট দল যে আসল না, অস্ট্রেলিয়ায় কী ঘটল? সেখানেও সাথে সাথে দুজনকে গুলি করে মারল। আমি জানি না, আমাদের মিডিয়াগুলো হাইলাইটস করেছে কি-না। অস্ট্রেলিয়া কী জবাব দেবে। যেসব দেশ বাংলাদেশে একজন হত্যার পর রিঅ্যাকশন দেখাল, তারা অস্ট্রেলিয়ার এ হত্যাকাণ্ড এবং আমেরিকার স্কুলে গুলি করে হত্যা করার পর কী করল। তারা কী সেখানে ঘোষণা দিয়ে দিয়েছে, এখানে রেড অ্যালার্ট হয়ে গেছে। অস্ট্রেলিয়ায় দুজনকে মারা হলো, তারা সেখানে কী করেছে। আমরা একটা ঘটনা ঘটলে বেশি সেনসেটিভ হয়ে যাই। অর্জনগুলো যেন শ্যাডো হয়ে গেল। অর্জনগুলো হারিয়ে গেল। আমরা এতো মানসিক দৈন্যে কেন ভুগি। তিনি বলেন, যে ঘটনা ঘটেছে সাথে সাথে আমরা তার ব্যবস্থা নিয়েছি। যারা এগুলো ঘটাবে…অবশ্যই এখানে পরিকল্পিত কিছু তো আছেই। আপনি যুদ্ধাপরাধীদের বিচার করছেন। তারাই ৭৫-‘র পর ২১ বছর ক্ষমতায় ছিলো। আজকে তাদের যখন আমরা বিচার করছি। তার কিছু রিঅ্যাকশন তো হবেই। এখানে কিছু গণসচেতনতা দরকার।

দলের লোকজনের অপরাধ কর্মকাণ্ডের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, যেখানেই থাকি। এখন তথ্যপ্রযুক্তির যুগ, যখন যে ঘটনা ঘটছে খবর পাচ্ছি। ইনস্ট্রাকশন দিচ্ছি। আমরা ব্যবস্থা নিচ্ছি। কাজেই আমি আপনাদের বলব সব অর্জন একেবারে ধ্বংস হয়ে গেল এ ঘটনায়; এ যদি আপনাদের চিন্তা-ভাবনা হয়, তাহলে আমার মনে হয় ওই বিএনপি-জামায়াত রাজাকারদের যে উদ্দেশ্য সেটাই সফল। সৌদি আরবের নাগরিক খালাফ হত্যার বিচার করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, খালাফ হত্যার বিচার করছি। তাদের (সৌদি আরব) বিচারিক ব্যবস্থা এবং আমাদের বিচারিক ব্যবস্থা তো আলাদা। তারা তো পেলেই গলা কেটে দেয়। আমরা তো তা করতে পারি না। তখন তো আপনারাই চিল্লাবেন। গেল গেল সব গেল। মানবাধিকার লঙ্ঘন হলো। খুনিদের মানবাধিকার নিয়ে সবাই দুশ্চিন্তাগ্রস্ত। এটাই হলো আমাদের দেশের চরিত্র।

বাংলাদেশের রাজনৈতিক অবস্থা, মধ্যবর্তী নির্বাচন নিয়ে বিদেশি সরকার প্রধানদের মনোভাবের বিষয়ে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, নেদারল্যান্ডসের রানি, সুইডেন ও বেনিনের প্রধানমন্ত্রী কেউ এসব বিষয়ে কোনো প্রশ্ন তোলেননি। তিনি বলেন, রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, মন্ত্রী যাদের সাথে দেখা হয়েছে, কেউ বাংলাদেশে সঙ্কট বা ইলেকশন এসব বিষয়ে আলোচনাই করেন নাই। বরং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকেই তারা সাধুবাদ দিয়েছেন। বাংলাদেশই ওখানে অন্য রকম ফোকাল পয়েন্ট ছিলো। বাংলাদেশ কীভাবে করে, কীভাবে এতো উন্নতি করল। অনেকে বাংলাদেশে বিনিয়োগ করার প্রস্তাবও দিয়েছেন বলে জানান তিনি। বাংলাদেশে সফররত ব্রিটিশ সাংসদ অ্যান মেইনও বাংলাদেশে কোনো সঙ্কট দেখতে পাচ্ছেন না বলে সংবাদ সম্মেলনে জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, একটা গ্রুপ আছে যারা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছে এবং সেটা তারা করতে থাকবে। আজকে আমরা বাংলাদেশে গণতন্ত্রের ধারাবাহিকতা ধরে রাখতে পেরেছি, এটাই অনেকের পছন্দ না। কেউ কেউ মতামত দিয়ে ফেললেন আর্মি নাকি আমার পুরো কন্ট্রোলে। এ জন্য আর্মি কিছু করতে পারছে না। যিনি এটা বলেছেন, তিনি কি আর্মিকে নিয়ে নাড়াচাড়া করছেন। কিন্তু গাছ থেকে ফল পড়ে নাই। যে যেভাবে ব্যাখ্যা দিক, বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন আমাদের সব থেকে অগ্রগণ্য।

বিএনপি-জামায়াতের আন্দোলনের সময় মানুষ পুড়িয়ে মারার ঘটনাকে বিদেশিরা ভালোভাবে নেয়নি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা যুদ্ধাপরাধীদের বিচার করব আর তারা চুপ করে বসে থাকবে, এটা ভাবলেন কি করে? তারা তো তাদের প্রতিশোধ নেয়ার চেষ্টা করতে থাকবেই।

বাংলা নববর্ষে উৎসব ভাতা চালু করা নিয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে এ উৎসবে সবাই যোগ দেয়। সার্ব জনীনভাবে এ উৎসব পালন হয়। সেটা বিবেচনায় নিয়ে পয়লা বৈশাখে আমরা উৎসব বোনাস দিয়েছি। এ সময় তিনি পাল্টা প্রশ্ন করেন, আপনারা সংবাদপত্রের মালিকরা ঠিকমতো দেবেন তো বোনাসটা? টেলিভিশন, সংবাদপত্র, মানে ইলেকট্রনিক মিডিয়া আর সংবাদপত্রের মালিকরা বোনাসটা দিয়ে দিলে আমি খুশি হব। আশা করি, এটা দেবেন সবাই। পয়লা বৈশাখ উদযাপন করতে সোহরাওয়ার্দী উদ্যানে যেতে কবি সুফিয়া কামাল নিয়ে তার একটি সংগ্রামের কথাও সংবাদ সম্মেলনে উল্লেখ করেন শেখ হাসিনা। দল এবং সরকারের দূরত্ব ঘুচানো নিয়ে এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ‘একটা গাছ যখন বেড়ে ওঠে, সে কাছের শিকড় থাকে। আপনি গাছটা দেখেন, ফুলটা দেখেন, ফলটা দেখেন। কিন্তু শেকড়টা দেখেন না। শিকড়ের দিকে কিন্তু কেউ তাকিয়ে দেখেন না। আজকে বলেন আমার রেটিং। আমার রেটিং যাই হোক না কেন, আমার শিকড় হচ্ছে আমার দল। এটা কিন্তু ভুললে চলবে না। আজকে আমি যা কিছু করছি, নিশ্চয় আমার দলের জন্যই করতে পারছি। দলই আমাকে সভানেত্রী হিসেবে নির্বাচিত করেছে। দলের সহযোগিতা আছে, সমর্থন আছে বলেই আমি এতো দূর উঠতে পেরেছি। সরকারের রেটিংও ভালো বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। গাইবান্ধার আওয়ামী লীগ দলীয় সাংসদ মঞ্জুরুল ইসলামের গুলি করে শিশুকে রক্তাক্ত করার ঘটনায় ব্যবস্থা নেয়া হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ একটা বিশাল সংগঠন, সে সংগঠনে কিছু ঘটতেই পারে। কিন্তু আমরা ব্যবস্থা নিচ্ছি কি না সেটাই বড় কথা। আমরা কিন্তু ঘটনা ধামাচাপা দেই না, প্রশ্রয়ও দেই না। শনিবার আসার পর স্বরাষ্ট্রমন্ত্রী এটা নিয়ে আলাপ করেন। সাথে সাথে আমি বললাম, এখনই ব্যবস্থা নিতে হবে। ব্যবস্থা নেয়া হয়েছে। আপনি সেটা বিবেচনা করেন। এটা তদন্ত করতে হবে। যা ব্যবস্থা নেয়ার নিয়েছি। তার পিস্তলের লাইসেন্স ক্যানসেল করেছি। মামলা দেয়া হয়েছে। ব্যবস্থা নিচ্ছি। ওখানে সংগঠন টিকিয়ে রাখা কঠিন। কারণ ওখানে জামায়াতে ইসলামি মানুষ খুন করছে। এ খুন-খারাবির মধ্যে দলের মধ্যে কেউ অপরাধ করলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছি।

দুজন বিদেশি নাগরিক হত্যায় আইএস’র মতো জঙ্গি সংগঠন জড়িত থাকার বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ইতালিয়ান নাগরিককে হত্যার পর শিকাগো থেকে সোশ্যাল স্ট্যাটাস আসে আইএস’র সাথে জড়িত। তার সম্পৃক্ততা এখনো পর্যন্ত পাওয়া যায়নি। ঘটনা তো তদন্ত করতে হবে। আমাদের গোয়েন্দারা কোনো সূত্র এখনো পায়নি। তখন কে একটা স্ট্যাটাস দিয়ে দিলো আর আমাদের গ্রহণ করতে হবে? কেন করতে হবে?’ তিনি বলেন, এখানে মিডিয়ারও ভূমিকা আছে। আপনারা খুঁজে বের করুন। এখানে গোয়েন্দা সংস্থা আছে তারপরেও মিডিয়া এতো প্রশ্ন না করে অনেক সময় কিছু খুঁজে বের করতে পারে। গুলশানে একটা ঘটনা ঘটলো, সেটা নিয়ে শিকাগো থেকে কেন স্ট্যাটাস আসলো? আমাদের গোয়েন্দা সংস্থা এখনো জানতে পারেনি, তাহলে হোম মিনিস্টার কি করে স্বীকার করে। রংপুরের ঘটনার সাথে যোগসূত্র কি। মিডিয়া এগুলো খুঁজে বের করুন, কী করে এটা হলো।

পাকিস্তানে নারী ক্রিকেট দল পাঠানো প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, নারী ক্রিকেট দল খেলতে গিয়ে তো অনেক সাহসের পরিচয় দিয়েছে। যাবে না কেন? পাকিস্তান একটা দেশ। ক্রিকেট খেলায় তাদের ভালো নাম আছে। পৃথিবীতে নামকরা যে কয়টা টিম আছে, তারা এর মধ্যে একটি। আপনি একজন মেয়ে হিসেবে সাধুবাদ জানান। আপনারা ভয় পেয়ে, হ্যাঁ ওখানে কেন গেলো, এ প্রশ্ন তোলা তো ঠিক না। এ প্রশ্ন তুলবেন কেন? আমাদের মেয়েরা সেখানে গিয়ে সাহস দেখালো। আমরা মুক্তিযুদ্ধ করেছি, তাদের পরাজিত করেছি। কিন্তু রাষ্ট্রীয় সম্পর্ক তো বাদ দিইনি, কেটে ফেলিনি। খেলাধুলা বা যেকোনো অনুষ্ঠানে আমরা যাবো এবং গর্বের সাথে যাবো। বিজয়ী জাতি হিসেবে যাবো। খেলার যে রেজাল্টই হোক যাবো, ব্যস।

সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন সদস্য, আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।

 

প্রধানমন্ত্রীর বক্তব্য অনভিপ্রেত ও দুঃখজনক

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে দু বিদেশি নাগরিক হত্যার সাথে বিএনপি-জামায়াতের সংশ্লিষ্টতা থাকতে পারে বলে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে অনভিপ্রেত ও দুঃখজনক বলে মন্তব্য করেছে বিএনপি। গতকাল রোববার দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন এ কথা বলেন। প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানাতে গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় গণভবনে সংবাদ সম্মেলন করেন। সেখানে এক প্রশ্নের জবাবে দু বিদেশি নাগরিক হত্যা সম্পর্কে বলেন, এ হত্যার সাথে বিএনপি-জামায়াতের হাত থাকতে পারে। তাদের এক নেতার বক্তব্যের কথাও তুলে ধরেন তিনি। সংবাদ সম্মেলনে রংপুরে জাপানি নাগরিক হত্যার পর বিএনপির দু নেতাকে শাদা পোশাকে র‍্যাবের ধরে নিয়ে যাওয়াকে দেশের জন্য আশঙ্কার বলেও মন্তব্য করেন বিএনপির মুখপাত্র। গতকাল রোববার দুপুরে গণভবনে সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার করা কিছু মন্তব্যকে অরুচিকর বলেছে বিএনপি। দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপন রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, কাউকে অপমান করে, কারোর প্রতি কুরুচিপূর্ণ মন্তব্য
করে কেউ কখনো বড় হতে পারে বলে বিএনপি মনে করে না। বিএনপি এ বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছে। রিপন বলেন, ‘দুপুরে সরকার প্রধান সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তরে নানা প্রসঙ্গে উত্তর দিতে গিয়ে বিএনপি চেয়ারপারসনকে জড়িয়ে যে মন্তব্য করেছেন, তা খুবই অরুচিকর। আমরা প্রধানমন্ত্রীর মন্তব্য তীব্র নিন্দা করছি। তিনি বলেন, ‘সরকার প্রধান দেশের অন্যতম একটি বৃহৎ রাজনৈতিক দলেরও প্রধান। তার কাছ থেকে নতুন প্রজন্ম-তরুণ-যুব সম্প্রদায় থেকে শুরু করে দেশের মানুষ রুচিবোধ সম্পন্ন দায়িত্বশীল বক্তব্য প্রত্যাশা করেন। কিন্তু তিনি যখন দেশের অপর আরেকটি বিরোধী দলের প্রধান, যিনি দেশের তিনবার নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন, তার সম্পর্কে অরুচিকর মন্তব্য করেন তখন সরকার প্রধানের দৃষ্টিভঙ্গি রুচি নিয়ে মানুষ শুধু হতাশই হন না, দুঃখও পান। একজন শীর্ষ পর্যায়ের রাজনীতিক হিসেবে তার কাছ থেকে মানুষ অপরাপর শীর্ষ রাজনীতিকদের সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য শুনলে লজ্জিত হন। এতে রাজনীতি-রাজনৈতিক নেতৃত্বই লজ্জিত হয়। এ অপরাজনীতি বাংলাদেশের ভবিষ্যত রাজনীতিকে সঙ্কটের মধ্যে ফেলে দেবে। প্রসঙ্গত, আজকের সংবাদ সম্মেলনে শেখ হাসিনা এক প্রশ্নের জবাবে খালেদা জিয়াকে উদ্দেশ করে বলেন, আপনি (প্রশ্নকারী) কী বললেন, উনি আওয়ামী লীগে প্রেমিক খুঁজে পেয়েছেন? উনি আওয়ামী লীগে প্রেমিক কীভাবে খুঁজে পেলেন, আমি জানি না। তাহলে ফালুর (বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালু) কী হবে? এ সময় সংবাদ সম্মেলনে হাসির রোল পড়ে যায়। এরপর প্রধানমন্ত্রী বলেন, ‘উনি যদি আওয়ামী লীগে দেশপ্রেমিক খুঁজে পান খুব ভালো কথা। উনি তো লন্ডনে বসে ডিম মারায় ব্যস্ত। আর কী কাজ করছেন আমি জানি না। ঠিক আছে নিজের ছেলেমেয়ে নাতিপুতি দেখতে খুব ভালো কথা। চিকিৎসায় গেছেন খুব ভালো কথা। আওয়ামী লীগের কার সাথে কী সম্পর্ক আপনারা সাংবাদিকেরা খুঁজে বের করেন, উনি কাকে পেলেন এতো উপযুক্ত। এ ব্যাপারে আমার কোনো কমেন্ট করার নেই।PM