ভাসানীর নাতি আরজে প্রত্যয়ের লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: রাজধানীর রূপনগরে নিজ বাসা থেকে বেসরকারি রেডিও স্টেশন এবিসি রেডিওর আরজে সামিউল কবির প্রত্যয়ের (৩০) লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে রূপনগরের শিয়ালবাড়ির ২ নম্বর রোডের ৩ নম্বর বাড়ির তৃতীয় তলার ফ্যাট থেকে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজমর্গে পাঠায় রূপনগর থানা পুলিশ। তবে এটা হত্যা নাকি আত্মহত্যা তা স্পষ্ট নয় পুলিশ। বিষয়টি খতিয়ে দেখছেন তারা। প্রত্যায় এবিসি রেডিওতে ‘অন দ্যা রান’ ও ‘কুয়াশা’ নামে দুটি অনুষ্ঠান করতেন। মাসখানেক আগে তিনি চাকরি ছেড়ে দেন বলে জানিয়েছেন তার সাবেক সহকর্মীরা। তাদের দাবি, প্রত্যয় চাকরি ছেড়ে দিলেও এবিসি রেডিওতে আসা-যাওয়া ছিলো তার। তিনি মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নাতি ছিলেন।

রূপনগর থানার ওসি রেজাউল হাসান জানান, ওই বাড়ির তৃতীয় তলার ফ্যাটে প্রত্যয় পরিবারের সাথে বসবাস করতেন। তার মা হামিদা বেগম গুলশানের বিটিআই নামের একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। ঘটনার সময় ওই বাসায় একজন গৃহপরিচারিকা প্রত্যয়ের বেডরুমে খাটের ওপর শোয়ানো অবস্থায় দেখতে পান। তার মুখ ও নাক দিয়ে রক্ত ঝরছিলো। পরে পুলিশে খবর দেয়া হয়। ওসি আরো জানান, প্রত্যয়ের শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই। তবে নাক মুখ দিয়ে রক্ত গড়িয়ে পড়ার চি‎হ্ন রয়েছে। তিনি স্ট্রোকে মারা গেছেন নাকি তাকে হত্যা করা হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। ময়না তদন্ত রিপোর্ট পেলেই মৃত্যুর কারণ জানা যাবে।

পরিবারের বরাত দিয়ে ওসি রেজাউল হাসান আরও জানান, বুধবার রাতে খাওয়ার পর নিজকক্ষে ঘুমতে যান সামিউল। বৃহস্পতিবার সকালে তার মা স্বামীর বাসায় এবং ভাই শ্বশুর বাড়িতে যান। দশ বছর আগে প্রত্যয়ের বাবা আব্দুল হাদীও একইভাবে ‘স্ট্রোক’ করে মারা যান। প্রত্যয়েরও স্ট্রোক হয়েছিলো বলে তার মা ও ভাই মনে করছেন। ময়না তদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজমর্গে পাঠানো হয়।
ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের ডা. সোহেল মাহমুদ গতকাল লাশের ময়না তদন্ত করেন। তিনি জানান, শরীরের কোনো আঘাতের চি‎হ্ন নেই। মৃত্যুর কোনো কারণ পাওয়া যায়নি। তার ভিসেরা রিপোর্টের জন্য আলামত সংরক্ষণ করা হয়েছে।

nati