চুয়াডাঙ্গা থেকে এ বছর হজ পালনে ৩৪২ জন সৌদি আরব গেছেন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা থেকে পবিত্র হজব্রত পালনে এবার ৩৪২ জন নারী-পুরষ সৌদি আরব গেছেন। এরা সকলেই বেসরকারি হজ ব্যবস্থাপনায় গেছেন। সরকারি ব্যবস্থাপনায় কেউই এবার হজে যাননি। টাকা বেশি খরচ হওয়ায় সরকারি পর্যায় থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন হাজিরা। গতবছর বেসরকারি পর্যায়ে ৩৫০ জন হজে গেলেও সরকারি পর্যায়ে মাত্র একজন হজে গিয়েছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সৌদি আরবে হজে যাওয়ার জন্য সরকারি ব্যবস্থাপনায় ‘ক’ প্যাকেজে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা ও ‘খ’ প্যাকেজে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা নির্ধারণ করা হয়। অথচ সরকার নির্ধারিত ওই পরিমাণ টাকায় চুয়াডাঙ্গা জেলায় কেউই হজে যেতে রাজি হননি। ফলে বেসরকারি হজ ব্যবস্থাপনায় সরকার নির্ধারিত টাকার অনেক কমে হাজিরা যেতে সম্মত হয়েছেন। এর ফলে জেলার চার উপজেলার ৩৪২ জন নারী-পুরষ কমপক্ষে ২ লাখ ৩০ হাজার টাকার প্যাকেজে বেসরকারি পর্যায়ে হজে গেছেন।

হজ গমনে স্বাস্থ্য পরীক্ষার জন্য সিভিল সার্জন ডা. আজিজুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের একটি মেডিকেল টিম স্বাস্থ্য পরীক্ষা করে। এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম জানান, ‘সরকার নির্ধারিত টাকার চেয়ে বেসরকারি পর্যায়ে টাকা কম খরচ হওয়ায় সরকারি পর্যায়ে কেউই হজে যেতে আগ্রহী হচ্ছেন না। প্রাইভেট হজ এজেন্সির মতো টাকা খরচ হলে সরকারি পর্যায়ে হজে যেতে আগ্রহী হয়ে উঠবে। এ বছর সরকারি পর্যায়ে জেলা থেকে কেউই হজে যাননি।’