অতি ক্ষমতা মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য করে

স্টাফ রিপোর্টার: অতি ক্ষমতা মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য করে। আর এতে ক্ষমতার প্রতি মাদকতা ও উন্মাদনায় কিছু কিছু মানুষ পাগল হয়ে যায়। এমন মন্তব্য করলেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ। গতকাল রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে উদ্বিগ্ন নাগরিক সমাজ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় এ মন্তব্য করেন তিনি।

এছাড়া অনুষ্ঠানে স্বশাসন ও সুশাসন নিশ্চিতের জন্য রাষ্ট্রীয় ক্ষমতা ও কার্যের ভারসাম্য আনার দাবি জানিয়েছেন উদ্বিগ্ন নাগরিক সমাজের নেতারা। এ লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আইনানুগ পন্থায় ক্ষমতা চর্চা ও প্রয়োগে হস্তক্ষেপ না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপনকালে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ আরো বলেন, বোকারা ক্ষমতাকে ভাগাভাগি ও বিকশিত না করে মুষ্টিবদ্ধ করতে গিয়ে নিজেরাই নিজেদের ক্ষমতার কারাগারে বন্দি হয়ে যান। ক্ষমতা একটি যন্ত্রণাময় জাল। এখানে বেশি জড়িয়ে গেলে বের হওয়ার পথ সঙ্কুচিত হয়। অতি ক্ষমতা মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য করে। ক্ষমতার প্রতি মাদকতা ও উন্মাদনায় কিছু কিছু মানুষ পাগল হয়ে যায়। গ্রিক পৌরাণিক সাহিত্যে কিং মিডাসের স্বর্ণ অনুরাগের মতো। শেষ পর্যন্ত তাকে দেবতার স্পর্শমাত্র স্বর্ণ রূপান্তরের বর শাপে পরিণত হয়। ইতিহাসের অনেক মহানায়কের করুণ পরিণতি ক্ষমতার প্রতি অনুরাগ থেকেই সৃষ্ট।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদার সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এমএম শওকত আলী, এম হাফিজউদ্দিন খান, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর প্রমুখসহ স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা অংশ নেন।