সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সঙ্কেত

 

স্টাফ রিপোর্টার: গতকাল শনিবার মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে মধ্য বঙ্গোপসাগর এবং তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মহারাষ্ট্রে অবস্থিত স্থল নিম্নচাপটি মরসুমি অক্ষের সাথে মিলিত হয়েছে। মরসুমি বায়ুর অক্ষ মধ্য প্রদেশ, উড়িষ্যা পর্যন্ত বিস্তৃত। লঘুচাপের কেন্দ্র উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মরসুমি বায়ু বাংলাদেশের দক্ষিণাংশে সক্রিয় এবং অন্যত্র কম সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

মরসুমি বায়ু সক্রিয় থাকায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি  ধরনের বৃষ্টি হয়েছে। এ অবস্থা আরো ২/১ দিন অব্যাহত থাকতে পারে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত সন্দ্বীপে ৪৫ মিমি, কক্সবাজারে ৩৭ মিমি, মাইজদিকোর্টে ২৭ মিমি, খেপুপাড়ায় ২৬ মিমি, ঢাকা ও ফরিদপুরে ২১ মিমি ও সীতাকুণ্ডে ২০ মিমি বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।