চুয়াডাঙ্গায় টিসিবির ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ না পাওয়ায় ডিলার বাতিলের দাবি করেছে ভুক্তভোগীরা

স্টাফ রিপোর্টার: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি’র চুয়াডাঙ্গায় অনুমোদিত ১১ জন ডিলার দীর্ঘদিন ধরে সক্রিয় না থাকায় সরকারের গৃহীত পদক্ষেপ কোনো কাজেই আসছে না। সারাদেশে পেঁয়াজের দাম আকাশচুম্বি হওয়ায় গতকাল মঙ্গলবার থেকে টিসিবি’র উদ্যোগে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হলেও চুয়াডাঙ্গা জেলায় কোনো কার্যক্রম চোখে পড়েনি। ফলে, হতাশ হয়ে পড়েছে ক্রেতারা। দাবি উঠেছে ১১ জন ডিলার বাতিল করে নতুন করে ডিলার নিয়োগের।

বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর বাজার ব্যবস্থাপনা সঠিকভাবে পরিচালনার জন্য সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে ডিলার নিয়োগ করে। এ সময় জেলায় ১১ জন ডিলার হিসেবে নিয়োগ পায়। কিন্তু, নিয়োগ পেলেও তারা কখনোই সরকারের গৃহীত কর্মসূচি অনুযায়ী পদক্ষেপ না নেয়ায় চুয়াডাঙ্গাবাসী কমমূল্যে দ্রব্য সামগ্রী পেতে বার বার বঞ্চিত হয়েছে। এবারও এর ব্যতিক্রম নয়। বর্তমানে বাজারে পেঁয়াজের কেজি ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত ওঠানামা করছে। বাজার স্থিতিশীল রাখতে টিসিবি’র উদ্যোগে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে ৫০ টাকা কেজি ধরে পেঁয়াজ বিক্রি শুরু হলেও চুয়াডাঙ্গা জেলার কোথাও বিক্রি হতে দেখা যায়নি। ফলে, বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা।

চুয়াডাঙ্গা জেলার ডিলারগুলো হচ্ছে, সদরের সরোজগঞ্জ বাজারের মেসার্স আজিজুল হক এগ্রো বিজনেস ও তালতলার মেসার্স স্বপ্ন কন্সট্রাকশন, জীবননগর বাজারের মেসার্স সাগর কুমার বিশ্বাস ও চ্যাংখালী রোডের মেসার্স সাইদুর রহমান, আলমডাঙ্গার মেসার্স কাকুলী টেডার্স, মেসার্স আলম ট্রেডার্স ও মেসার্স হেলাল ট্রেডার্স এবং দামুড়হুদার দর্শনার মেসার্স নিতুন ট্রেডার্স ও মেসার্স আব্দুস সাত্তার, জুড়ানপুরের মেসার্স মোখলেছুর এন্টারপ্রাইজ ও দশমীর মেসার্স জব্বার এন্টারপ্রাইজ।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা পুরাতন হাসপাতালপাড়ার আশরাফুল ইসলাম বলেন, সারাদেশে যেখানে পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, সেখানে টিসিবির পেঁয়াজ কেনো পাবো না। যদি ডিলাররা বিক্রি না করে ওই সকল ডিলারদের বাদ দিয়ে নতুন ডিলার নিয়োগের জন্য প্রশাসনকে অনুরোধ করেন। এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা টিসিবির সিনিয়র ঊর্দ্ধতন কার্যনির্বাহী মো. বজলুর রশীদ জানান, ‘যে সকল ডিলার জেলায় রয়েছে তারা মালামাল উত্তোলন করলেই ক্রেতারা কমমূল্যে পেঁয়াজ কিনতে পারবেন।’