বাসের আগাম টিকিট বিক্রি আজ শুরু

স্টাফ রিপোর্টার: বাসের আগাম টিকিট বিক্রি আজ থেকে শুরু হচ্ছে। ১৭ থেকে ২৪ সেপ্টেম্বরের টিকিট বিক্রি করা হবে। বাস মালিকদের সিদ্ধান্ত অনুসারে প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত টিকিট বিক্রি চলবে। আর রেলের টিকিট বিক্রি শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে।

ঢাকা সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানান, ঢাকা থেকে সাধারণত পাঁচ হাজার দূরপাল্লার গাড়ি বিভিন্ন রুটে চলাচল করে। ঈদের কারণে সংখ্যাটা ৬ হাজারেরও বেশি হতে পারে। এদিকে ঈদকে সামনে রেখে বিশেষ সেবা নামে গতানুগতিক সার্ভিস চালু করছে বিআরটিসি। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে বিভিন্ন বাস ডিপোতে অগ্রিম টিকিট দেয়া শুরু হবে। ফিরতি টিকিট মিলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। রাজধানীর গাবতলী, কল্যাণপুর, মতিঝিল, জোয়ার সাহারা প্রভৃতি বাসডিপো থেকে এ টিকিট বিক্রি করা হবে। বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস চলবে ২০ সেপ্টেম্বর থেকে।

জানা গেছে, নিয়মিতভাবে ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে ৫০০ বাস এবং ঢাকার বাইরের বিভিন্ন আন্তঃজেলা রুটে চলবে ৪০০ বাস। এছাড়া ৫৫টি বাস স্ট্যান্ডবাই রাখার কথা রয়েছে। এদিকে রেলওয়ে সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ঈদের আগাম টিকিট বিক্রি শুরু করবে। তা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। আগাম টিকিট বিক্রির প্রথম দিন ১৫ সেপ্টেম্বর দেয়া হবে ২০ তারিখের টিকিট, ১৬ সেপ্টেম্বর ২১ তারিখের, ১৭ সেপ্টেম্বর ২২ তারিখের, ১৮ সেপ্টেম্বর ২৩ তারিখের এবং ১৯ সেপ্টেম্বর ২৪ তারিখের টিকিট দেয়া হবে। আর ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বিক্রি হবে ফিরতি টিকিট। ২৩ সেপ্টেম্বর দেয়া হবে ২৭ তারিখের টিকিট, ২৪ সেপ্টেম্বর ২৮ তারিখের, ২৫ সেপ্টেম্বর ২৯ তারিখের, ২৬ সেপ্টেম্বর ৩০ তারিখের এবং ২৭ সেপ্টেম্বর দেয়া হবে ১ অক্টোবরের টিকিট। প্রতিবারের মতো এবারও প্রতিদিন সকাল ৯টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। একজন সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।