গ্যাস-বিদ্যুতের পর এবার বাড়লো গণপরিবহনের ভাড়া

 

স্টাফ রিপোর্টার: বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর পর এবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরী এলাকায় সিএনজিচালিত বাস, মিনিবাস ও অটোরিকশার ভাড়া পুনর্নির্ধরণ করে দিয়েছে সরকার। নগর পরিবহনের বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে। আর মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ টাকা ৬০ পয়সা। বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকাই রাখা হয়েছে। নতুন হারের ভাড়া কার্যকর হবে ঈদের পর ১ অক্টোবর থেকে। দু মহানগরীতে সিএনজিচালিত অটোরিকশার জন্যও নতুন হারের ভাড়া ঠিক করে দিয়েছে সরকার, যদিও মিটারে অটোরিকশা না চলার অভিযোগ দীর্ঘদিনের। ১ নভেম্বর থেকে অটোরিকশায় চড়তে গেলে প্রথম দু কিলোমিটারের জন্য ৪০ টাকা ভাড়া ঠিক করে দেয়া হয়েছে, যা আগে ২৫ টাকা ছিলো। এটাই হবে সর্বনিম্ন ভাড়া। আর এরপর প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। এর মধ্যে যানজট বা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য গুণতে হবে ২ টাকা করে, যা আগে ১ টাকা ৪ পয়সা ছিলো।
অটোরিকশাচালকদের জন্য দৈনিক জমার পরিমাণও বাড়ানো হয়েছে। অটো মালিককে তাদের প্রতিদিন দিতে হবে ৯০০ টাকা, যা এতদিন ৬০০ টাকা ছিলো। গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বিআরটিএর দু কমিটির সুপারিশ অনুযায়ী বৃহস্পতিবার এক আন্তঃমন্ত্রণলয় সভায় এ ভাড়া নির্ধারণ করে দেয়া হয়।

সভা শেষে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানান, দূরপাল্লার বাসের ভাড়া বাড়বে না, কারণ দূরপাল্লার বাস সিএনজিতে চলে না। তিনি বলেন, পুনর্নির্ধারিত ভাড়া বাস্তবায়ন হচ্ছে কি-না তা তদারক করতে বিআরটি-এর পরিচালকের (প্রশাসন) নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি করা হবে। ওই কমিটিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগর পুলিশ, সিটি করপোরেশন, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত থাকবেন। অটোরিকশায় মিটারে ভাড়া নেয়ার বিষয়টি কড়াকড়িভাবে বাস্তবায়ন করা হবে জানিয়ে কাদের বলেন, মিটার ঠিকঠাক করতে মালিক-চালকরা সময় চেয়েছেন। তিনি বলেন, ১০ টাকা, ৫ টাকা ভাড়া বৃদ্ধির বিষয়টিতে জনগণ উদ্বিগ্ন নয়। তাদের দুশ্চিন্তার বিষয় হলো যা (ভাড়া) ঠিক করে দেয়া হয় তা ঠিক থাকে না। যারা এই ভাড়া মানবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
গত ২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ায় সরকার। গ্যাসের দাম বাড়ানোর ফলে গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটারে পাঁচ টাকা বেড়ে ৩৫ টাকা করা হয়। বিদ্যুত ও গ্যাসের দাম বাড়লে গণপরিবহনের ভাড়া পুনর্র্নির্ধারণের বিষয়টিও এসে যায় মন্তব্য করে কাদের বলেন, ভাড়া বৃদ্ধির যে প্রতিক্রিয়া, আমরা এর দায় এড়াতে পারি না। তখন আমাদের এগুলো নির্ধারণে যেতে হয়, মালিক-শ্রমিকরা আমাদের ওপর প্রেশার দেয়। সঙ্গত কারণেই আমাদের প্রেশার দেয়।
গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়টি নিয়ে বুধবার রাতে প্রধানমন্ত্রীর সাথে কথা হয়েছে বলেও জানান সড়ক পরিবহনমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী যাত্রীসাধারণের স্বার্থে কিছু কিছু বিষয়ে তার পর্যবেক্ষণ জানিয়েছেন। আমি মালিক-শ্রমিকদের সে বিষয়টি বলেছি, তাদের কনসিডার (বিবেচনা) করতে অনুরোধ করেছি। মন্ত্রী বলেন, সব কিছুতে সবাইকে খুশি করে করতে পারছি বা পারব_এমন বাস্তবতা এখন আর নেই। তারপরও আমরা বাস্তবসম্মতভাবে সবদিক সামলে ভাড়া পুনর্নির্ধারণে একটা সিদ্ধান্ত নিয়েছি।