ঢাবিতে মধ্যরাতে ছাত্রী লাঞ্ছিত : ৩ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে লাঞ্ছিত করার দায়ে তিন ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার দুপুরে তাদের বহিষ্কার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এএম আমজাদ।

একই সাথে বিনা অনুমতিতে নির্দিষ্ট সময়ের পর হলের বাইরে থাকায় ওই ছাত্রী এবং অপর ছাত্রকে শোকজ করা হয়েছে। বহিস্কৃতরা হলেন- রাতুল হাসান নাঈম (ফলিত গণিত), আমিরুল ইসলাম (প্রাণীবিদ্যা) এবং নাজমুস সাকিব (পরিসংখ্যান)। তারা সবাই অমর একুশে হলের প্রথম বর্ষের শিক্ষার্থী। এদিকে শাহবাগ থানায় আটক থাকা বহিষ্কৃত তিন শিক্ষার্থীকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে কোর্টে চালান করে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে থানাসূত্র। এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এএম আমজাদ বলেন, প্রাথমিকভাবে আটক তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

একই সাথে এতো রাতে হলের বাইরে থাকায় ওই ছাত্রী ও অপর ছাত্রকে কেন বহিষ্কার করা হবে না-এ মর্মে শোকজ করা হয়েছে। ঘটনার তদন্তে একটি কমিটি গঠন করা হবে এবং কমিটির রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। উল্লেখ্য, গত মঙ্গলবার রাত দেড়টায় টিএসসি‘র পায়রা চত্বরের পাশে বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের এক ছাত্রী একই বিভাগের প্রথম বর্ষে অধ্যয়নরত সূর্যসেন হলের ছাত্র রাকিবুল ইসলাম এবং এক প্রবাসী বন্ধুসহ আড্ডা দিচ্ছিলো। টহলরত অবস্থায় ভারপ্রাপ্ত প্রক্টর ও তার টিম তাদের পরিচয় জেনে সেখান থেকে চলে যেতে বলেন। বাংলা একাডেমির রাস্তা ধরে কিছুটা এগুলে অভিযুক্ত তিন শিক্ষার্থী তাদের লাঞ্ছিত করে। পরে ছাত্রীটির চিৎকার শুনে প্রক্টর তাকে উদ্ধার করে এবং অভিযুক্তদের থানায় সোর্পদ করে। রাত ৯টার পর ছাত্রীদের বিনা অনুমতিতে হলে বাইরে থাকার নিয়ম নেই।