আলমডাঙ্গায় জাতীয় কবির নাতি সুবর্ণ কাজীর শুটিংয়ে ব্যস্ত সময় পার

আলমডাঙ্গা ব্যুরো: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতি সুবর্ণ কাজী এখন আলমডাঙ্গায়। বাউল সম্রাট লালনের ওপর প্রামাণ্যচিত্র ‘অচিনপাখি’তে লালনের নাম ভূমিকায় অভিনয় করছেন তিনি। এ প্রামাণ্যচিত্রের শুটিং নিয়ে আলমডাঙ্গায় মহাব্যস্ত এখন জাতীয় কবির নাতি। তিনি আলমডাঙ্গার ৭শ ফকিরের গ্রাম খ্যাত ফরিদপুরের বিখ্যাত গোলবাগানসহ দর্শনীয় স্থানে শুটিং করছেন। আলমডাঙ্গা শ্মশানঘাটেও গতকাল শুটিং করেছেন প্রামাণ্যচিত্রের গুরুত্বপূর্ণ অংশ। মরমী কবি ফকির লালন শাহ’র ওপর নির্মিত এ টেলিছবির শুটিঙের জন্যই তিনি আলমডাঙ্গায় অবস্থান করছেন। শুটিং নিয়েই ব্যস্ত তিনি। আজোবধি কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ না করলেও তিনি আশা প্রকাশ করে বলেন, শুটিঙের কারণে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে অংশগ্রহণ না করতে পারলেও পরবর্তীতে যখন কাজ কমে যাবে, তখন নিশ্চয় আলমডাঙ্গায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং স্থানীয় কবি-সাহিত্যিকদের সাথে পরিচিত হবেন। আজ বুধবারও সারাদিন আলমডাঙ্গায় শুটিঙে ব্যস্ত সময় কাটাবেন তিনি। আগামীকাল বৃহস্পতিবার কুষ্টিয়ার শিলাইদহ যাবেন। সেখানেও ডকুমেন্টারি ফিল্মের গুরুত্বপূর্ণ অংশের শুটিং করা হবে।

কাজী নজরুল ইসলামের সহোদর কাজী আলী হোসেনের নাতি সুবর্ণ কাজী কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত এবি ব্যাংক চ্যানেল আই রবীন্দ্রমেলার বর্ণাঢ্য আয়োজনে এ বছরেই এসেছিলেন বাংলাদেশে। তখনই লালন জীবনীনির্ভর এ টেলিছবিটি করার পরিকল্পনা তার মাথায় আসে বলে জানা যায়। সে সময় তাকে সম্মাননা প্রদান করে দৈনিক আমাদের সময়। ১১ মে বিকেলে আমাদের সময় পত্রিকার কনফারেন্স রুমে ওই সম্মাননা প্রদান করা হয়। অন্যদিকে, এসএ টেলিভিশনের নিয়মিত আড্ডা-আলোচনার অনুষ্ঠান ‘বেলা শেষে’র অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুবর্ণ কাজী। তিনি কোলকাতায় বসবাস করেন। তবে বাংলাদেশে আসেন নিয়মিত। এখানকার সাংস্কৃতিক জগতের বিভিন্ন কর্মকাণ্ডে জড়িতও আছেন অনেকদিন ধরে। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবি-সাংবাদিকদের এক চা-চক্র, মতবিনিময় ও সাহিত্যসভায় অংশ নেন সুবর্ণ কাজী।

গতকাল রাত ৯টার দিকে দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার আলমডাঙ্গা ব্যুরো অফিসে এক সংক্ষিপ্ত আড্ডায় উপস্থিত ছিলেন সুবর্ণ কাজী। এ সময় উপস্থিত ছিলেন ডকুমেন্টারি ফিল্ম ‘অচিনপাখি’র নির্দেশক বাংলাদেশ চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর আবু তাহের, সাংবাদিক রহমান মুকুল, প্রেসক্লাব সভাপতি হামিদুল ইসলাম আজম, সাংবাদিক শরিফুল ইসলাম রোকন, আতিকুর রহমান ফরায়েজী, কবি আসিফ জাহান, গল্পকার পিন্টু রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাসুদ রানা লিটন প্রমুখ।