কাজী জাফর আহমেদ মারা গেছেন

স্টাফ রিপোর্টার: জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান প্রাক্তন প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৭৬। গতকাল বৃহস্পতিবার সকাল ৭টায় তিনি হঠাৎ অসুস্থ হন। পরে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কাজী জাফর আহমেদের ব্যক্তিগত সহকারী গোলাম মোস্তাফা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। কাজী জাফর কিডনির রোগ, ডায়বেটিস ও হৃদরোগসহ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। এর আগে তিনি অস্ট্রেলিয়ায় চিকিৎসাধীন ছিলেন। সেখানে তার কিডনি ট্রান্সফার করা হয়। কাজী জাফর ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ছিলেন। এরশাদ সরকারের সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

১৯৬৯’র গণঅভ্যুত্থানে মাওলানা ভাসানীর নেতৃত্বাধীন ন্যাশনাল আওয়ীমী পার্টির (ন্যাপ) সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। তিনি টঙ্গী অঞ্চলের একজন প্রভাবশালী শ্রমিক নেতা ছিলেন। মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন কাজী জাফর। জিয়াউর রহমানের সময় ইউনাইটেড পিপল্‌স পার্টি নামক রাজনৈতিক দল গঠন করেন এবং জাতীয়তাবাদী ফ্রন্টে যোগ দেন। তিনি কুমিল্লা-১২ (চৌদ্দগ্রাম) নির্বাচনী এলাকা থেকে বেশ কয়েকবার সংসদ সদস্য নির্বাচিত হন।

সাবেক প্রধানমন্ত্রী জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফরকে শেষবারের মতো বিদায় জানালেন বিএনপি চেয়ারপারসন ২০ দলীয় জোটনেত্রী বেগম খালেদা জিয়া। মরহুমের গুলশানের বাসায় বেগম খালেদা জিয়া রাত ৯টার পর কাজী জাফরের মরদেহ দেখতে যান। এ সময় তিনি শোকাহত পরিবারের সদস্যের সাথে কথা বলেন এবং তাদের সাথে কিছু সময় কাটান। সেখানে রাখা শোক বইতেও স্বাক্ষর করেন খালেদা জিয়া।

এ সময় অন্যদের মধ্যে মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।