আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ : চিনির দাম বাড়ছে

স্টাফ রিপোর্টার: পরিশোধিত ও অপরিশোধিত সব ধরনের চিনির ওপর ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল বুধবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর ফলে দাম বাড়বে চিনির। দেশের সরকারি চিনিকলগুলোর চিনি বিক্রি হবে।

চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতার প্রতি টন অপরিশোধিত চিনিতে দু হাজার টাকা এবং পরিশোধিত চিনিতে সাড়ে তিন হাজার টাকা শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়। কিন্তু পরে আর ওই শুল্ক বাড়ানো হয়নি। দু মাস পর নতুন করে শুল্ক আরোপ করা হলো। বর্তমানে প্রতি টন অপরিশোধিত চিনি আমদানিতে দু হাজার টাকা এবং পরিশোধিত চিনি আমদানিতে সাড়ে চার হাজার টাকা শুল্ক আরোপ করা আছে। এর সাথে এখন আরও ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করে চিনি আমদানি করতে হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, পরিশোধিত, রঙ ও ফ্লেভারযুক্ত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৪০০ ডলার এবং অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছে। এ ট্যারিফ মূল্যের ওপর ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। এর সাথে অপরিশোধিত চিনির ক্ষেত্রে টনপ্রতি ২ হাজার স্পেসিফিক ডিউটি ও পরিশোধিত চিনির ক্ষেত্রে সাড়ে ৪ হাজার টাকা স্পেসিফিক ডিউটি এবং ৪ শতাংশ অগ্রিম ভ্যাট (এটিভি) বহাল থাকবে। বর্তমানে সরকার উৎপাদিত প্রতিকেজি চিনির বাজারে বিক্রয়মূল্য ৩৭ টাকা নির্ধারণ করা হলেও, বেসরকারি খাতের মিলগুলোতে উৎপাদিত প্রতিকেজি চিনির বিক্রয় মূল্য প্রায় ৩৪ থেকে ৩৫ টাকা। অপরদিকে ব্যবসায়ীদের প্রতি কেজি চিনির উৎপাদন খরচ ৩২ টাকা ৩৭ পয়সা। ফলে খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকায়। ব্যবসায়ীদের সাথে সরকারি মিলগুলোর অসম প্রতিযোগিতার কারণে দেশীয় চিনি বিক্রি স্থবির হয়ে পড়েছে।