ছেলেধরা সাজিয়ে তিন ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

ব্যবসায়িক দ্বন্দ্বের জের ধরে যাত্রীবাহী বাস থামিয়ে প্রতিপক্ষদের গণপিটুনি

 

স্টাফ রিপোর্টার: একটি যাত্রীবাহী বাস থেকে ৭-৮ জন ব্যক্তি ৩ জনকে টেনেহেঁচড়ে নামিয়ে আনে। তারা ওই তিন ব্যক্তিকে মারধর করতে থাকে। এ সময় চিত্কার করতে থাকে, ছেলেধরা। অমনি আশেপাশের জনতা ছেলেধরা সন্দেহে ওই ৩ ব্যক্তিকে গণপিটুনি দিতে থাকে। এক পর্যায়ে তাদের মৃত্যু হয়। পরে দেখা গেলো গণপিটুনিতে নিহত ওই তিন ব্যক্তি গরুব্যবসায়ী। ব্যবসায়িক দ্বন্দ্বের জের ধরে প্রতিপক্ষরা তাদের ছেলেধরা সাজিয়ে গণপিটুনি দিয়ে হত্যা করায়। এ ঘটনাটি ঘটেছে পাবনার চরমপন্থি অধ্যুষিত এলাকা সাঁথিয়ার করমজা চতুর হাট এলাকায়। নিহতরা হলেন- নাটোর সদর থানার লক্ষ্মীপুর ইউনিয়নের খোলাবাড়িয়া গ্রামের সাবেক মেম্বার আলাউদ্দিন (৫০), দিনাজপুর সদর থানার পশ্চিম শিবরামপুর গ্রামের আসলাম (৫০) ও পাবনা সদর থানার গাছপাড়া গ্রামের আবু বক্কার (৫২)।

এলাকার প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে নগরবাড়ি থেকে ছেড়ে আসা বগুড়াগামী আলিফ পরিবহন নামে একটি যাত্রীবাহী বাস বগুড়া-নগরবাড়ী মহাসড়কের সাঁথিয়া উপজেলাধীন করমজা চতুর হাট নামক স্থানে থামে। বাস থেকে ৭-৮ জন ব্যক্তি তিনজনকে টেনহেঁচড়ে নামাতে থাকে। তাদের নামানো হলে বাসটি চলে যায়। তারা ওই তিনজনকে করমজা চতুর হাটে প্রতিভা বিপণন নামের একটি দোকানের সামনে নিয়ে পেটাতে থাকে। পেটানোর সময় তারা ছেলেধরা বলে চিত্কার করতে থাকে। তাদের চিত্কারে হাটের লোকজন তাদের সাথে একত্র হয়ে গণপিটুনিতে অংশ নেয়।

করমজা চতুর হাটের কাঠব্যবসায়ী আব্দুর রাজ্জাক জানান, কতিপয় ব্যক্তি ওই তিনজনকে কলার চেপে ধরে ঘটনাস্থলে এনে ছেলেধরা বলে পেটাতে থাকে। প্রতিভা বিপণনের মালিক রাজন জানান, তার দোকানের সামনে তিন ব্যক্তিকে গণপিটুনি দিতে থাকে। তিনি তখন দোকান বন্ধ করে পালিয়ে যান। অপর এক প্রত্যক্ষদর্শী বলেন,  জনতা বাঁশ ও লাঠি দিয়ে তাদের বেধড়ক পেটাতে থাকে। এক পর্যায়ে ওই তিন ব্যক্তিকে অর্ধনগ্ন করা হয়। জনতা তাদেরকে পিটিয়ে রক্তাক্ত করার পর তারা পানি খেতে চান। তখন কেউ কেউ তাদেরকে পদদলিত করে। এক পর্যায়ে তারা মারা যায়। পরে গণপিটুনিতে অংশ নেয়া লোকজন ও যারা তাদের বাস থেকে নামিয়েছিলো তারা পালিয়ে যায়।

খবর পেয়ে পুলিশ গিয়ে লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে। পাবনার পুলিশ সুপার আলমগীর কবির ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, ছেলেধরা সন্দেহে তাদের পিটিয়ে হত্যা করা হলেও এর পেছনে অন্য কোনো কারণ থাকতে পারে। যা অধিকতর তদন্ত সাপেক্ষে বেরিয়ে আসবে।

সাঁথিয়া থানার ওসি আবুল কাশেম বলেন, গতকাল ছিলো করমজা চতুর হাটে হাটবার। এ কারণে প্রতিপক্ষ ওই তিন ব্যক্তিকে পরিকল্পিতভাবে বাস থেকে নামিয়ে অপহরণ নাটক সাজায়। আবুল কাশেম আরো বলেন, ধারণা করা হচ্ছে, নিহতরা সকলেই গরুব্যবসায়ী। এদের মধ্যে একজনের পকেট থেকে একটি মোবাইলফোন নম্বর পেয়ে স্বজনদের খবর দেয়া হয়েছে। তবে কারা ওই তিনজনকে যাত্রীবাহী বাস থেকে টেনে নামিয়েছিলো এ ব্যাপারে কোনো তথ্য মিলেনি। তিনি জানান, গণপিটুনির সময় স্থানীয় বাসিন্দারা মোবাইলফোনে ঘটনাটি ভিডিও করেছিলেন। ওই ভিডিও ফুটেজ উদ্ধারের চেষ্টা চলছে। গতকাল রাতেই ময়নাতদন্তের জন্য লাশগুলো পাবনা মেডিকেল কলেজ হাসপাতালমর্গে পাঠানো হয়েছে।