ইবিতে প্রগতিশীল শিক্ষকদের নতুন কমিটি গঠিত

সভাপতি ড. কামাল সাধারণ সম্পাদক ড. তোহা

 

ইবি প্রতিনিধি: কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে বাঙালি জাতীয়তাবাদ, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরামের নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কামাল উদ্দিন সভাপতি ও আইন বিভাগের অধ্যাপক ড. সেলিম তোহা সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন। গতকাল সোমবার সকালে পরিসংখ্যান বিভাগের সভাপতির কক্ষে নির্বাচিত সদস্যরা এ কমিটি গঠন করেন।

নতুন কমিটির সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন স্বাক্ষরিত এক প্রেসবার্তায় জানানো হয়, শাপলা ফোরামের গঠনতন্ত্রের ৬’র এক উপধারা অনুযায়ী নতুন কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যরা হলেন- সহসভাপতি পদে অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম (বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং), কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং), সহসাধারণ সম্পাদক পদে শাহাদৎ হোসেন আজাদ (ইংরেজি)। এছাড়া সদস্য পদে অধ্যাপক ড. রাশিদ আসকারী (ইংরেজি), অধ্যাপক ড. মো. জাকারিয়া রহমান, অধ্যাপক ড. মাহবুবুর রহমান (ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং), অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া (অর্থনীতি), অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেন (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), অধ্যাপক ড. এএইচএম আক্তারুল ইসলাম জিল্লু (ইংরেজি), অধ্যাপক ড. মাহবুবর রহমান (ফলিত পদার্থ বিজ্ঞান), অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন (ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং), অধ্যাপক ড. এএসএম মোস্তফা কামাল (গণিত) ও মিজানুর রহমান। গত ৮ আগস্ট শাপলা ফোরামের নির্বাচন অনুষ্ঠিত হয়। গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ১৫ দিনের মধ্যে কমিটি গঠন না করা হলে নির্বাচিতরা নতুন কমিটি গঠন করবেন এবং ১৬তম দিন থেকে তাদের কার্যক্রম শুরু করবেন। এরই পরিপ্রেক্ষিতে সোমবার নতুন কমিটি গঠন করা হলো।

এদিকে নতুন কমিটিকে অবৈধ আখ্যায়িত করে সংবাদ সম্মেলন করেছে প্রগতিশীল শিক্ষকদের একাংশ। সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নতুন কমিটিকে অবৈধ ঘোষণা করেন তারা। সংবাদ সম্মেলনে নির্বাচনে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত অধ্যাপক ড. রাশিদ আসকারী ও নির্বাচিত দুজন শিক্ষকসহ মোট ১৫ জন শিক্ষক উপস্থিত ছিলেন। এ সময় তারা বলেন, ‘নির্বাচনে ভোট গণনায় কূটকৌশলের আশ্রয় নেয়া হয়েছে। নির্বাচিতদের দায়িত্ব গ্রহণের বিষয়ে আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও নতুন কমিটি গঠন করে আদালত অবমাননা করা হয়েছে বলে তারা জানান। এ সময় তারা নতুন কমিটিকে অবৈধ ঘোষণা করেন।