২১ আগস্টের সঠিক তদন্ত চায় বিএনপি

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু এভিনিউয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলার পেছনে বিএনপির কোনো হাত ছিলো না দাবি করে দলটির নেতা নজরুল ইসলাম খান বলেছেন, আওয়ামী লীগ ‘রাজনৈতিক কারণে’ তাদের ওই ঘটনায় জড়াতে চায়। গতকাল শুক্রবার দুপুরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনা একটি জঘন্য ও সন্ত্রাসী কার্যক্রম। এটা যে-ই করে থাকুক, আমরা পরিষ্কারভাবে বলতে চাই- উপযুক্ত ও সঠিক তদন্ত করে যারা সত্যিকারভাবে দায়ী তাদের বিচার করা হোক। বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় ওই গ্রেনেড হামলার ঘটনায় নিহত হন ২৪ জন, আহত হন অনেকে। তখনকার বিরোধীদলীয় নেতা, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রবণেন্দ্রীয়ও ওই হামলায় ক্ষতিগ্রস্ত হয়। শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বিএনপির মদদেই ওই হামলা চালানো হয় বলে আওয়ামী লীগের অভিযোগ। আর বিএনপি-জামায়াত জোট সরকার আমলে এ হামলার তদন্ত যে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা হয়েছিলো, পরে আদালতেও তা প্রমাণিত হয়। ২০০৯ সালে শেখ হাসিনা সরকার গঠনের পর সিআইডি ২০১১ সালে যে সম্পূরক অভিযোগপত্র দিয়েছে, তাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকেও আসামি করা হয়েছে।

ওই হামলার বার্ষিকীতে ঢাকায় এক অনুষ্ঠানে ২১ আগস্ট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ রাজনৈতিক কারণে দায়ী করে। … আমরা দৃঢ়তার সাথে বলতে চাই- বিএনপি গণতান্ত্রিক জাতীয়তাবাদী রাজনীতি করে। এ রাজনীতিতে সন্ত্রাসের কোনো স্থান নাই। অতত্রব আমরা কোনো হত্যার রাজনীতির সাথে জড়িত নই। আওয়ামী লীগ কী বলল- তাতে কিছু আসে যায় না মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ তো অভিযোগ করবেই। এটা জনগণ বিশ্বাস করে না। যিনি মুক্তিযুদ্ধের ঘোষণা দিয়েছিলেন, যার কণ্ঠ আমরা শুনেছি, সেই জিয়াউর রহমানকে তারা বলে পাকিস্তানের এজেন্ট। আওয়ামী লীগ কাদের সিদ্দিকীকেও বলে রাজকার। তাদের পক্ষে বললে মুক্তিযোদ্ধা, তাদের বিপক্ষে বললে রাজাকার!

জঙ্গি অর্থায়নের অভিযোগে দু দিন আগে বিএনপিপন্থি তিন আইনজীবী গ্রেফতার হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমি এ বিষয়ে জানি না। তবে সরকার দেখানোর চেষ্টা করছে বিএনপি সন্ত্রাসকে মদদ দেয়, বিএনপি সন্ত্রাসী দল ইত্যাদি ইত্যাদি। কিন্তু এদেশের জনগণ জানে এই কথা সত্য নয়। বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সরকার অদ্ভুত সব মামলায় মাসের পর মাস আটকে রেখেছে অভিযোগ করে নজরুল বলেন, এ পরিস্থিতির পরিবর্তন প্রয়োজন। জনগণের সরকার প্রয়োজন, কোনো দলবাজির সরকার নয়। আর ওইরকম একটি সরকারকে ক্ষমতায় আনতেই খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি আন্দোলন করছে বলে মন্তব্য করেন দলটির স্থায়ী কমিটির এই সদস্য।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সম্প্রতি কারামুক্ত কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে নিয়ে সকালে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সাথে কথা বলেন নজরুল ইসলাম খান। বিএনপির লাগাতার অবরোধের মধ্যে গত ১২ জানুয়ারি নাশকতার মামলায় গ্রেফতার হওয়ার পর গত ৭ আগস্ট উচ্চ আদালতের জামিনে মুক্তি পান দুদু।