সাতক্ষীরা জামায়াতের আমির যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার

 

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরা জেলা জামায়াতের আমির সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মাওলানা আবদুল খালেক মণ্ডলকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। গতকাল শুক্রবার সাতক্ষীরা জেলখানা সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ দমন ট্রাইব্যুনালে তাকে গ্রেফতারের আবেদন জানানো হলে আদালত সম্মতি দেন। এর পরপরই বিকেলে তাকে গ্রেফতারের নির্দেশনা দিয়ে সাতক্ষীরা কারাগার কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠানো হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সহকারী পরিচালক আবদুর রজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আবদুল খালেক মণ্ডল ইতঃপূর্বে অন্যান্য মামলায় গ্রেফতার রয়েছেন।

জানা গেছে, তার বিরুদ্ধে ১৯৭১- এ মুক্তিযুদ্ধকালীন রাজাকার বাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যাসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখল করার অভিযোগ আনা হয়েছে। ১৯৭১ সালে শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার দায়ে ২০০৯ সালের ২ জুলাই তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা করেন রুস্তম আলীর ছেলে নজরুল ইসলাম গাজী।

এছাড়া একাত্তরে কাথণ্ডা গ্রামের আবুল হোসেন গাজী একই এলাকার অহেদ আলী, বলদঘাটার সামসুর রহমান, খলিল নগরের মনসুর সরদার ও ঘোনা বাঁশিয়াপাড়ার তাহের আলীর ছেলেকে হত্যার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।