ভিসা জটিলতায় হজযাত্রীরা

স্টাফ রিপোর্টার: ভিসা জটিলতায় চরম দুর্ভোগে পড়েছেন হজযাত্রীরা। নির্ধারিত সময়ে তারা ভিসা পাচ্ছেন না। গতকাল সোমবার হজযাত্রার দ্বিতীয় দিনে ৪১৯ হজযাত্রীর নির্ধারিত ফ্লাইট মিস হয়েছে। আশকোনাস্থ হজ অফিসে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেও ভিসা না পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নির্ধারিত ফ্লাইটে সৌদি আরবে যেতে পারছেন না তারা।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি ইব্রাহিম বাহার বলেন, সরকারি কর্মকর্তাদের অব্যবস্থাপনার কারণে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ইচ্ছুকরা ভিসা পাননি। এ কারণে তাদের জন্য নির্ধারিত হজ ফ্লাইট থাকলেও যেতে পারছেন না। গতকাল সোমবার সকাল ৯টা ৫ মিনিটে এবং বিকেল ৩টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনার কোনো হজযাত্রী সৌদি আরবে যেতে পারেননি। এসব ফ্লাইটে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের তুলে দেয়া হয়েছে।

এ বিষয়ে হজ-ক্যাম্পের সহকারী অফিসার আব্দুল মালেক বলেন, হজযাত্রীদের ভিসা সংক্রান্ত জটিলতা নিয়ে সৌদি দূতাবাসের সাথে কথা হচ্ছে। আশা করছি সকল সমস্যা সমাধান হয়ে যাবে। সরকারি ব্যবস্থাপনায় সৌদি গমনেচ্ছু যেসব হজযাত্রীর ফ্লাইট শিডিউল পরিবর্তন হয়েছে তাদের ভাবনার কিছু নেই। তাদের যাওয়ার সব ব্যবস্থা সরকারের পক্ষ থেকে করা হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গণসংযোগের তাসনিম জানান, সকালে যথাসময়েই বিমানের ফ্লাইটটি সৌদির উদ্দেশে চলে গেছে। কিন্তু ৪১৯ জনের পরিবর্তে যাত্রী ছিলো ৩৭৫ জন। অনুপস্থিত ছিলেন ৪৪ জন। যাত্রীরা জানান, সকাল ৯টা ৫ মিনিটে বিমানের বিজি-৩০১৩ ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনায় ৪১৯ হজযাত্রীর সৌদি যাওয়ার কথা ছিলো। কিন্তু এদের কেউই এখন পর্যন্ত ভিসা পাননি। সেজন্য ফ্লাইটটির শিডিউল পরিবর্তন করা হয়েছে।