চুয়াডাঙ্গায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রতি বৈষম্য-বঞ্চনার প্রতিবাদে ও অবিলম্বে গেজেট প্রকাশের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রতি বৈষম্য-বঞ্চনার প্রতিবাদে ও অবিলম্বে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের গেজেট প্রকাশের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। গতকাল সোমবার দুপুর ১২টায় জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদ। এ সময় বাংলাদেশ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক মো. আবু হোসেন, ডেপুটি কমান্ডার মোস্তফা খান, সহকারী কমান্ডার (সাংগঠনিক) আতিয়ার রহমান, সহকারী কমান্ডার (তথ্য ও গবেষণা) কেএম জোছা, আলমডাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার মো. ওহিমুদ্দিন ও সহকারী কমান্ডার নাজিম উদ্দিনসহ যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক মো. আবু হোসেন স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়েছে, ১৯৯৮-২০০১ সালে দেশে দু হাজার ৭০০ জনকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা (এফ/ডি) হিসেবে তালিকাভুক্ত করা হয়। তালিকার ক্রম অনুযায়ী পর্যায়ক্রমে রাষ্ট্রীয় সম্মানী ভাতাভুক্তির প্রক্রিয়া চলাকালীন দেশে সরকার পরিবর্তন ঘটে। ইতোমধ্যে অবশ্য অর্ধাংশ ভাতা’র অন্তর্ভুক্ত হয়ে গেলেও অপর অর্ধাংশ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ভাতাভুক্তির প্রক্রিয়াধীন থেকে যায়। পরবর্তীকালে বৈষম্য নিরসনে হাইকোর্ট প্রদত্ত রায় প্রাপ্ত ‘এফ’ ক্যাটাগরিভুক্ত অংশ বিশেষ মুক্তিযোদ্ধাদেরকে ‘ই’ শ্রেণিতে উন্নীতকরণসহ ভাতা’র হার বৃদ্ধি করা হয়েছে। হাইকোর্ট রায় প্রদান করলেও কর্তৃপক্ষ দীর্ঘদিনেও তা বাস্তবায়ন করছে না।